৩০ কোটি হিন্দিভাষীর জন্য নতুন ভিডিও প্ল্যাটফর্ম

নতুন হিন্দি ওয়েবসাইট

১৭ জুন বিশ্ব খরা ও মরুকরণ প্রতিরোধ দিবস উপলক্ষে অ্যাকসেস এগ্রিকালচার তাদের ভিডিও প্ল্যাটফর্মটির হিন্দি সংস্করণ https://www.accessagriculture.org/hi -এর শুভ উদ্বোধন ঘোষণা করছে।  এই ওয়বেসাইটে বিশ্বের দক্ষিণাঞ্চলীয় দশেসমুহরে জন্য এগ্রোইকোলজিকাল নীতি এবং গ্রামীণ শিল্পোদ্যোগের উপর অনেকগুলো ভাষায় সমৃদ্ধ প্রশিক্ষণ ভিডিও ভাণ্ডার রয়েছে। 

অ্যাকসেস এগ্রিকালচার আন্তর্জাতিক ও স্থানীয় ভাষায় মানসম্পন্ন কৃষি প্রশিক্ষণ ভিডিওগুলোর জন্য বিশ্বের নেতৃস্থানীয় একটি সংস্থা, এটি পরিবেশগতভাবে টেকসই এবং সামাজিকভাবে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য প্রচার করে। এর ভিডিও প্ল্যাটফর্মটিতে ৮০টিরও বেশি ভাষায় ২০০টিরও বেশি মানসম্পন্ন ভিডিও রয়েছে এগুলোর সবই ভিডিও এবং অডিও ফাইল হিসেবে অবাধে ডাউনলোড করা যায়। ৫০টির বেশি হিন্দি ভাষার ভিডিও এর সংগ্রহে রয়েছে এবং এই সংখ্যা প্রতিনিয়ত বাড়তেই থাকবে।

হিন্দি ভিডিও প্ল্যাটফর্মের শুভ উদ্বোধন অ্যাকসেস এগ্রিকালচারের জন্য একটি বড়ো মাইলফলক হিসেবে চিহ্নিত, কেননা, ব্যবহারকারীর দিক থেকে হিন্দি পৃথিবীর চতুর্থ প্রধান কথ্যভাষা। হিন্দি প্ল্যাটফর্মটি ভারতের ৩০০ মিলিয়ন হিন্দিভাষী কৃষক এবং গ্রামীণ উদ্যোক্তাদের প্রয়োজন মেটাতে পারবে।

অ্যাকসেস এগ্রিকালচার প্রশিক্ষণ ভিডিওগুলোর বাংলা ভাষার সংস্করণ চালু হওয়ার ঠিক তিন মাস পরে হিন্দি প্ল্যাটফর্মের যাত্র শুরু হলো। ক্রমান্বয়ে বাড়তে থাকা হিন্দিভাষীরা নিজেদের পছন্দের ভাষায় অ্যাকসেস এগ্রিকালচারের হিন্দি প্ল্যাটফর্মটিতে অন্তর্ভুক্ত প্রচুর পরিমাণের ব্যবহারযোগ্য সম্পদ থেকে উপকৃত হতে পারবেন। 

প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত সুলভ ভিডিওগুলো দানাদার শস্য, শাকসবজি, শিমজাতীয় শস্য, টেকসই জমি ব্যবস্থাপনা, প্রাণিসম্পদ, অ্যাকুয়া কালচার, জলবায়ু পরিবর্তন অভিযোজন, সরঞ্জাম, ফসল কাটা, প্রক্রিয়াজাতকরণ এবং বিপণন প্রভৃতি নানা ভাগে শ্রেণিবদ্ধ। 

ভিডিওগুলো ছাড়াও প্ল্যাটফর্মটিতে সংশ্লিষ্ট অডিও পডকাস্টস এবং প্রযুক্তিভত্তিকি ফ্যাক্টশিট অন্তর্ভুক্ত রয়েছে। প্ল্যাটফর্মটিতে আরো যা রয়েছে, সেগুলো হলো : মাসিক ক্যুইজ প্রতিযোগিতার বিজয়ী, অ্যাকসেস এগ্রিকালচার অ্যামবাসেডর এবং ইয়াং এন্টারপ্রেনিয়ার্স ফর রুরাল অ্যাকসেস [ইআরএ] নেটওয়ার্ক-এর কথা। ইয়াং এন্টারপ্রেনিয়ার্স ফর রুরাল অ্যাকসেস [ইআরএ] নেটওয়ার্কটি ক্রমান্বয়ে প্রসার লাভ করছে।  প্রসঙ্গেত, আমরা নীরাজ কুমারের কথা বলতে পারি; তিনি ভারতের বিহারে অবস্থিত একটি এনজিও ‘ক্ষেতি’-এর সহ-প্রতিষ্ঠাতা, এই প্রতিষ্ঠানটি ইকোলজিকাল এগ্রোফরেস্ট্রি বিষয়ে কাজ করে।  

আমরা আমাদরে হিন্দিভাষী ব্যবহারকারীদের নতুন মোবাইলফোন-বান্ধব সাইটটি ব্যাপকভাবে ব্যবহার করার জন্য আমন্ত্রণ জানাই- কেননা, এটি তাদের চাহিদার কথা মাথায় রখেে বানানো হয়ছেে । আমরা তাদেরও আহ্বান জানাই, যারা হিন্দি ভাষায় আরো ভিডিও অনুবাদের কাজে সহযোগিতা করতে আগ্রহী। আগ্রহীরা অনুগ্রহ করে জনাব রামানের সাথে যোগাযোগ করুন। 

যোগাযোগের ঠিকানা :  raman@accessagriculture.org.

ক্যাটাগরিসমূহ