আমরা যারা

অ্যাকসেস অ্যাগ্রিকালচার এমন একদল উৎসাহী মানুষের সমন্বয়ে গড়া সংগঠন যারা কৃষক ও গ্রামীণ ব্যবসায়ের কল্যাণে কৃষিবিষয়ক প্রশিক্ষণ ভিডিও প্রচারে নিবেদিতপ্রাণ।

ভিডিওগুলোকে স্থানীয় ভাষায় তৈরি করতে ও সে-সবের বহুমুখি প্রচার নিশ্চিত করতে অ্যাকসেস অ্যাগ্রিকালচার ২০০ জনের বেশি কমিউনিকেশন পেশাদারের সাথে সমন্বয় করে কাজ করে।

নির্বাহী পরিচালক
জোসেফাইন রজার্স

যুক্তরাজ্যের লেসটার বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ-এ মাস্টার্স ডিগ্রি ও কৃষিবিজ্ঞান-এ ব্যাচেলর ডিগ্রি লাভ করেন। প্রায় ৩৫ বছর ধরে জোসেফাইন পৃথিবীর বিভিন্ন দেশের কোম্পানি ও প্রতিষ্ঠানের সাথে কৃষি, খাদ্য ও গ্রামীণ উন্নয়ন বিষয়ে বিভিন্ন ইন্টার-এ্যাকটিভ প্রশিক্ষণ প্যাকেজ তৈরি ও ব্যবসার কাজ করছেন, যেগুলো পুরষ্কৃতও হয়েছে। জোসেফাইন অ্যাকসেস অ্যাগ্রিকালচারের একজন সহ-প্রতিষ্ঠাতা।

প্রোগ্রাম লিডার ১ - ফার্মার্স’ নজেল প্ল্যাটফর্ম
ইভানা রহমান

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘এমবিএ’ এবং ‘ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেক্ট্রনিক’ এঞ্জিনিয়ারিং-এ বিএসসি ডিগ্রি লাভ করেন। তিনি ছয় বছর ধরে বাংলাদেশের বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে ব্যবসায় উন্নয়ন ও কমিউনিকেশন বিষয়ে কাজ করছেন। অ্যাকসেস অ্যাগ্রিকালচার-এ যোগদানের আগে তিনি ব্রিটিশ কাউন্সিল, একটি সফ্টঅয়্যার উৎপাদনকারী প্রতিষ্ঠান ও ব্র্যাক-এ বাজার জরিপ, ব্র্যান্ড ব্যবস্থাপনা, মিডিয়া ক্যাম্পেইন, নলেজ ম্যানেজমেন্ট এবং ভোক্তা যোগাযোগ [ক্লায়েন্ট ম্যানেজমেন্ট] নিয়ে কাজ করেছেন। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও গ্রাফিক্স সফ্টঅয়্যার বিষয়ে ইভানার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।

প্রোগ্রাম লিডার ২-ইন্সপায়ারিং কনটেন্টt
"ভিডিওস ফর ফার্মার্স" প্রজেক্ট ম্যানেজার
জোনাস ওয়ানভোক

একজন গ্রামীণ উন্নয়ন বিশেষজ্ঞ। তিনি বেনিন-এর এবোমি-কালাভি বিশ্ববিদ্যালয়ে কৃষিবিজ্ঞানে পড়ালেখা করেন এবং নেদারল্যান্ডস-এর ওয়্যাগেনিগেন বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ১৫ বছর ধরে বিভিন্ন সরকারি সংস্থা, এনজিও এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে কৃষিসম্প্রসারণ ও রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট [আর অ্যান্ড ডি]-এর কাজ করেন। তিনি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের সাথে কাজ করেছেন যেগুলো গ্রাম পর্যায়ে কৃষি উদ্ভাবন ও উন্নয়নে সহযোগিতা করে। এ ছাড়াও গত দশকে তিনি আফ্রিকার ‘কৃষক থেকে কৃষক’ ভিডিওগুলোর ব্যাপক প্রচারে ব্যাপকভাবে যুক্ত ছিলেন।

প্রোগ্রাম লিডার ৩ - লাস্ট মাইল ডেলিভারি
রিজিওনাল কো-অর্ডিনেটর ফর সাউথ এশিয়া
আহমেদ সালাহউদ্দিন

বাংলাদেশের রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে ডিগ্রি লাভ করেন। তিনি হেগ, নেদারল্যান্ডস-এর ইন্সটিটিউট ফর সোশাল স্টাডিজ থেকে ‘ডেভেলপমেন্ট স্টাডিজ’ বিষয়ে এমএ পাশ করেন। এরপর তিনি দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডেলেইড বিশ^বিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। কৃষিসম্প্রসারণ ও রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট [আর অ্যান্ড ডি]-এ তাঁর ৩০ বছরের অভিজ্ঞতা রয়েছে। পার্টনারশিপ ডেভেলপমেন্ট, ফ্যাসিলিটেশন এবং দক্ষতা উন্নয়ন বিষয়ে জনাব সালাহউদ্দিন শক্ত ভিত নির্মাণ করেছেন। ২০০০ সাল থেকে তিনি বাংলাদেশ, ফিলিপাইন ও ভারতে ‘ইরি’র জন্য কাজ করছেন।

প্রোগ্রাম লিডার ৪ - লার্নিং অ্যান্ড অ্যাডভোকেসি
রিজিওনাল কো-অর্ডিনেটর ফর আফ্রিকা
ফ্লোরেন্ট ওক্রে

বেনিন-এর এবোমি-কালাভি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞান বিষয়ে পড়ালেখা করেছেন এবং নেদারল্যান্ডস-এর ওয়্যাগেনিগেন বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে পিএইচডি করেন। তিনি ১২ বছর ধরে পশ্চিম আফ্রিকায় বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে কৃষিসম্প্রসারণ ও রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট [আর অ্যান্ড ডি]-এর কাজ করেন। এ সময় তিনি গ্রামীণ শিখন প্রবর্তন, ‘কৃষক থেকে কৃষক’ প্রশিক্ষণ-ভিডিগুলোর মূল্যায়নসহ বহুমুখি প্রকল্পগুলোতে সহায়তা দান করেন। উন্নয়নের গতিপ্রকৃতি ও আঞ্চলিক জ্ঞান বিষয়ে ফ্লোরেন্টের ব্যাপক আগ্রহ রয়েছে।

Director International Development
Paul Van Mele

is an agricultural scientist with a PhD from Wageningen University. For over 25 years, Paul has managed agricultural R&D projects dealing with sustainable agriculture across the global South. Paul has spearheaded farmer-to-farmer training video, coordinated research on video-mediated learning and taken it to scale. In 2010 he swapped his senior position as Program leader on Learning and Innovation Systems in the CGIAR to start his own enterprise. In 2012, Paul co-founded Access Agriculture to create impact at scale.

Honorary Ambassador for Asia
Shaikh Tanveer Hossain

holds a Ph.D. in agriculture from Ehime University, Japan and works at the Asian Productivity Organization (APO), an inter-governmental organisation based in Tokyo, Japan.  In 2011, he received the Organic Farming Innovation Award from the International Federation of Organic Agricultural Movements (IFOAM) and in 2015 he received the Hivos Social Innovation Award. He is former Vice-President of IFOAM–Asia and a current advisory group member of the Sustainable Organic Agriculture Action Network (SOAAN).

Regional Co-ordinator for Latin America
Jeff Bentley

has a Ph.D. in cultural anthropology from the University of Arizona. He did practical research on natural pest control for seven years at El Zamorano, an agricultural university in Honduras. Jeff has worked in many countries in Latin America, Africa and South Asia. He lives in Bolivia and is fascinated by farmer experiments and local knowledge. Jeff teaches scriptwriting for Access Agriculture and has written many papers on how videos spark the creativity of farmers and others. Jeff speaks English, Spanish, Portuguese, French and some Quechua, so he clearly appreciates the importance of language.

কান্ট্রি ফোকাস : বাংলাদেশ
হারুন-অর-রশিদ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ‘অ্যাগ্রোনমি’ বিষয়ে এমএসসি ও যুক্তরাজ্যের রিডিং বিশ্ববিদ্যালয় থেকে ‘ক্রপ ফিজিওলজি’-তে আরেকটি এমএসসি ডিগ্রি নেন। বাংলাদেশ সরকারের বিভিন্ন অ্যাজেন্সিসহ এনজিও, জাতীয়, আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও প্রাইভেট সেক্টরে তিনি কৃষি সম্প্রসারণ ও ‘রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট’ [আর অ্যান্ড ডি] নিয়ে ৩৫ বছর ধরে কাজ করছেন। হারুন-আর-রশিদ বাংলাদেশের একটি অগ্রসরমান কৃষিভিত্তিক এনজিও, ‘অ্যাগ্রিকালচারাল অ্যাডভাইজারি সোসাইটি’ [এএএস]-এর প্রতিষ্ঠাতা। তিনি ২০০৫ সাল থেকে সারাদেশে ‘কৃষক থেকে কৃষক’ প্রশিক্ষণ ভিডিওগুলোর বিতরণ করে আসছেন।

কান্ট্রি ফোকাস : ইজিপ্ট
Laura Tabet

কানাডার ডালহৌসি বিশ্ববিদ্যালয় থেকে মেরিন ম্যানেজমেন্টে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি ছোট আকারের জেলে এবং জেলেদের সম্প্রসারণ সম্পর্কে উত্সাহী। লারা মিশরের ঘোধিধুধ এনজিওর সহ-প্রতিষ্ঠাতা। এনজিওটি পরিবেশগত কৃষি এবং সেখানকার traditionalতিহ্যবাহী খাবার সংরক্ষণে কাজ করে। লারা ২৮ বছর ধরে 'কৃষক থেকে কৃষক' প্রশিক্ষণের ভিডিও তৈরিতে জড়িত এবং এটি মিশরের অ্যাক্সেস এগ্রিকালচারের মূল কেন্দ্র। তিনি উত্তর আফ্রিকা এবং মধ্য প্রাচ্যে আরবি, ফরাসী এবং ইংরেজি-ভাষী শ্রোতাদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করতে আগ্রহী।

কান্ট্রি ফোকাস : মালাউয়ে
রোনাল্ড কোন্ডওয়ানি উবেদী

রোনাল্ড কন্ডওয়ানি ইউডেডি মালাউয়ে ইন্সটিটিউট অফ জার্নালিজম থেকে গণযোগাযোগ বিষয়ে পড়ালেখা করেন। তিনি একটি পলিটেকনিক থেকে ডেক্সটপ পাবলিকেশন, ‘মালা’ থেকে লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, এবং ন্যাশনাল কলেজ অফ ইনফরমেশন টেকনলজি থেকে কম্পিউটার বিষয়ে পড়ালেখা করেন। রোনাল্ড বিশ্বাস করেন যে, আজকালকার সময়ের মানুষের আচরণ এবং মতামতের উপর অডিও-ভিজুয়াল মিডিয়ার ব্যাপক প্রভাব রয়েছে। তিনি তাঁর অডিও-ভিজুয়াল প্রোডাকশন নির্মাণের ১৫ বছরের জ্ঞান কাজে লাগিয়ে কৃষকদের জন্য ব্যবহারিক কৃষিতথ্য পৌঁছে দিতে প্রতিজ্ঞাবদ্ধ। তিনি মনে করেন যে, ‘কৃষক থেকে কৃষক’ প্রশিক্ষণ ভিডিওগুলো পৃথিবীর বিভিন্ন অঞ্চলে শেয়ার করার মাধ্যমে গ্রামীণ জনগণের মধ্যে কৃষিবিষয়ে নতুন ধারণা ও অন্তর্দিষ্টির বিকাশ ঘটেছে।

Country Focus - Uganda
Grace Musimami

holds a Bachelor of Environmental Management from Makerere University and a diploma in Journalism. Grace is editor of Farmers Media Newspaper - Uganda’s only agricultural newspaper and is a representative on various Boards including Uganda National Farmers Federation (UNFFE) and Uganda Forum for Agriculture Advisory Services (UFAAS). He is also President of the Agricultural Journalists Association of Uganda (AJAU) and Secretary General for the Network for Agricultural Journalists in Eastern and Southern Africa. Grace’s interest lies in enhancing farmers voices for better livelihoods through good, innovative practices to improve farmers’ incomes.

মনিটরিং, লার্নিং অ্যান্ড & ইভ্যালুয়েশন অফিসার
নাফিসসাত ফুসেনি বারস

লেগন-এর ঘানা বিশ্ববিদ্যারয় থেকে কৃষি ব্যবস্থাপনায় মাস্টার্স অফ ফিলোসফি ডিগ্রি লাভ করেন। এর আগে তিনি ‘কটোনৌ’-এর বেনিন ইউনিভার্সিটি ইউনিট-এর ক্যাথলিক ইউনিভার্সিটি অফ ওয়েস্ট আফ্রিকা থেকে কৃষিবিজ্ঞান বিষয়ে ‘রুরাল অ্যান্ড অ্যাগ্রিকালচারাল ভেঞ্চার ম্যানেজমেন্ট’ মেজর নিয়ে ব্যাচেলর ডিগ্রি লাভ করেন। তিনি দুটি ভাষায় স্ব-উদ্যোগী একজন কৃষিবিদ্যার গ্র্যাজুয়েট। তিনি পাঁচ বছর ধরে পুরো পশ্চিম আফ্রিকার বিভিন্ন জাতীয় আন্তর্জাতিক প্রতিষ্ঠানে শিক্ষকতা, মার্কেট ইনফরমেশন সিস্টেম ও মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন-এর কাজ করছেন।

গ্লোবাল ট্রান্সলেশন কো-অর্ডিনেটর
কেভিন মুতোঙ্গা

কেনিয়ার এজেরটন বিশ্ববিদ্যালয় ও ‘সিআইএসসিও নেটওয়ার্কিং মডিউলস ইন ট্রাকম কলেজ’-এ ‘ব্যবস্থাপনা বিজ্ঞান’-এ মেজর নিয়ে পড়ালেখা করেন। তিনি আদ্দিস আবাবা ইউনিভার্সিটিতে অ্যাগ্রিকালচার ফ্যাকাল্টি হিসেবে কাজ করেন। কেবিন কৃষকদের জন্য টেকনিক্যাল ট্রেনিং-সমূহের আঞ্চলিক ভাষায় অনুবাদের কজগুলো সমন্বয় করেন। এ ছাড়া, অ্যাকসেস অ্যাগ্রিকালচার পরিচালিত কৃষকদের জন্য প্রশিক্ষণসমূহেও সহায়তা করেন। ভিজুয়াল ও ডিজাইন প্রসেস-এ সৃষ্টিশীলতার কাজে কেবিন-এর ব্যাপক আগ্রহ রয়েছে।

রিজিওনাল ট্রান্সলেশন কো-অর্ডিনেটর(ওয়েস্ট অ্যান্ড সেন্ট্রাল আফ্রিকা)
অলিভিএর জিবিটান

বেনিন এর ইন্সটিটিউট অফ মিডিয়া অ্যান্ড ডেভেলপমেন্ট থেকে ‘মিডিয়া টেকনিশিয়ান’ হিসেবে পোস্ট গ্র্যাজুয়েশন ডিপ্লোমা করেন। তিনি বেনিন-এর সোংহাই সেন্টারে ভিডিও এডিটর হিসেবে তিন বছর কাজ করেন। অলিভার, পশ্চিম এবং মধ্য-আফ্রিকায় ভিডিওসমূহ আঞ্চলিক ভাষায় অনুবাদের কাজে সহায়তা ও সমন্বয় করে থাকেন, এবং অ্যাকসেস অ্যাগ্রিকালচারের পার্টনারদের ‘কৃষক থেকে কৃষক প্রশিক্ষণ ভিডিও’ নির্মাণে সহায়তা করেন। ভিডিওর মাধ্যমে ‘কৃষির ভালো চর্চা’সমূহের প্রচারের ব্যাপারে তিনি বিশেষভাবে আগ্রহী।

Video Specialist
Marcella Vrolijks

has an MA from the Arts Academy in Hasselt, Belgium with a focus on graphic design, after which she further specialised in video production. Marcella has produced numerous high impact, award-winning farmer-to-farmer videos for international organisations. For more than 10 years she has been involved in training local professionals to produce quality videos for farmers. Marcella has lived and worked most of her career in the U.K., West Africa, South and South-East Asia.

কমিউনিকেশনস স্পেশালিস্ট
ফিল মেলন

একজন জিওগ্রাফার এবং বিবিসি রেডিও-র একজন প্রাক্তন ব্রডকাস্টার। প্রায় ৩৫ বছরের উপরে তিনি প্রাক্তন সোভিয়েত ইউনিয়ন, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও এশিয়ার ঊর্ধতন সরকারি কর্মকর্তাদের কমিউনিকেশনস বিষয়ে পরামর্শ দিয়েছেন। কমিউনিকেশনকে আরও কার্যকরভাবে কাজে লাগাতে তিনি বিভিন্ন শিল্পকারখানার পেশাদারদের সাথে কাজ করেছেন। ফিল তার কৃষি, স্বাস্থ্য, খাদ্য ও গ্রামীণ উন্নয়নের কমিউনিকেশন কৌশল তৈরিতে সহায়তা করার বিশেষজ্ঞ-জ্ঞান অ্যাকসেস অ্যাগ্রিকালচার-এ প্রয়োগ করে থাকেন। তিনি এ প্রতিষ্ঠানের একজন সহ-প্রতিষ্ঠাতাও বটে।

সোশাল মিডিয়া কো-অর্ডিনেটর
হেলেন উজায়েযেঙ্গা

বার্কিনা ফাসোর ওয়াগা বিশ্ববিদ্যালয় II থেকে কৃষি অর্থনীতিতে এমএসসি এবং রোয়ান্ডা বিশ^বিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞান-এ বিএসসি ডিগ্রি লাভ করেন। অ্যাকসেস অ্যাগ্রিকালচারে যোগদানের আগে তিনি চাদ-এর আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংক-এ ‘মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট’ বিষয়ে ইনটার্ন হিসেবে কাজ করেন। সেখানে তাঁকে এফএআরএ, জিএফএআর এবং সিএটি-সহ সোশাল মিডিয়া রিপোর্টিং ও ব্যবস্থাপনা নিয়ে অ্যাসাইন্টমেন্ট করতে হয় ; এ বিষয়গুলোতে তাঁকে প্রশিক্ষণও দেয়া হয়েছে।

অফিস ম্যানেজার(নাইরোবি)
জুডি মুটুরি

অ্যাকসেস অ্যাগ্রিকালচারের ফাইন্যান্স দেখাভালের কাজ করেন। নাইরোবি বিশ্ববিদ্যালয় থেকে কমার্স [অ্যাকাউন্টিং অপশন] নিয়ে ব্যাচেলর ডিগ্রি করার পাশাপাশি তাঁর কেনিয়ার বিভিন্ন অগ্রগামী ব্যাংক-এর সাথে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। বর্তমানে তিনি একটি ছোটো প্রতিষ্ঠানের অংশ হিসেবে কাজ করার চ্যালেঞ্জ-সমূহ উপভোগ করছেন, কিন্তু তিনি দৃঢ়প্রতিজ্ঞ যাতে অ্যাকসেস অ্যাগ্রিকালচার-এর উদ্যোগসমূহ কৃষকদের সহায়তায় আসে। জুডি তার নিয়ন্ত্রণে একইসাথে নাইরোবি অফিসের কার্যক্রমও পরিচালনা করেন।

এ্যাসিসটেন্ট অফিস ম্যানেজার(নাইরোবি)
রিচার্ড এনডিব্যরু

ফাইন্যান্স ও প্রশাসনের সকল কাজে জুডি মুটুরিকে সহায়তা করেন। তিনি নাইরোবি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি ও গণিতে ব্যাচেলর ডিগ্রি লাভ করেন, এবং ‘সার্টিফায়েড পাবলিক এ্যাকাউন্টস’ [সিপিএ] নিয়ে পড়ালেখা করেন। অ্যাকসেস অ্যাগ্রিকালচার-এ যোগদানের আগে তিনি বিভিন্ন প্রাইভেট প্রতিষ্ঠানের অ্যাকাউন্টস ও প্রশাসন বিভাগে কাজ করেন।

অফিস ম্যানেজার (কোটোনৌ)
ইনাগনন জযি

বেনিন এর এবোমি-কালাভি বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিষয়ে ব্যাচেলর ডিগ্রি লাভ করেন। তিনি বিভিন্ন সরকারি-বেসরকারি সেক্টরে দীর্ঘদিন কাজ করেছেন। কৃষিতে আগ্রহী হওয়ায় তিনি অর্গানিক ও ইকোলজিক্যাল অ্যগ্রিকালচার, হিউম্যান নিউট্রিশন ও ফ্যামিলি অ্যাগ্রিকালচার বিষয়ে বিভিন্ন কনফারেন্সে অংশ নিয়েছেন। ইনাগনন বেনিন-এর কোটোনৌ-তে অবস্থিত ওয়েস্ট অ্যান্ড সেন্ট্রাল অফ্রিকার আঞ্চলিক অফিসের অ্যাকাউন্টিং ও প্রশাসন-ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেন।

ক্যাটাগরিসমূহ

Designed & Built by Adaptive - The Drupal Specialists