<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

অ্যাকসেস এগ্রিকালচার কমিউনিটি প্রভাব সৃষ্টিতে শ্রেষ্ঠত্বের জন্য ‘অ্যারেল গ্লোবাল ফুড ইনোভেশন অ্যাওয়ার্ডে ২০২২’ পেয়েছে

2022 Arrell Global Food Innovation Award

 

অ্যাকসেস এগ্রিকালচার এটা জানাতে পেরে আনন্দিত যে, সংস্থাটি ‘কমিউনিটি এনগেজমেন্ট ইনোভেশন’ বিভাগে ‘অ্যারেল গ্লোবাল ফুড ইনোভেশন অ্যাওয়ার্ড ২০২২’ অর্জন করেছে।

 

কানাডার গউয়েলফ বিশ্ববিদ্যালয়ের অ্যারেল ফুড ইন্সটিটিউট বিশ্বব্যাপী খাদ্য উদ্ভাবন এবং জনগোষ্ঠীতে প্রভাব সৃষ্টির বিস্তৃতির ক্ষেত্রে অ্যারেল গ্লোবাল ফুড ইনোভেশন অ্যাওয়াড প্রদান করে কাজের স্বীকৃতি দেয়।

 

কমিউনিটি অ্যওয়ার্ড বিশেষভাবে তাদের স্বীকৃতি দেয়, যারা সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে শক্তিশালী করার দিকে মনোযোগ দিয়ে উন্নত পুষ্টি, স্বাস্থ্য এবং / অথবা খাদ্য নিরাপত্তায় অবদান রেখেছেন।

 

কমিউনিটিতে প্রভাব সৃষ্টিতে শ্রেষ্ঠত্বের জন্য অ্যারেল ফুড ইনোভেশন অ্যাওয়ার্ডে ভূষিত হওয়ায় অ্যারেল ফুড ইন্সটিটিউটের পরিচালক ড. ইভান ফ্রেজার অ্যাকসেস এগ্রিকালচারকে অভিনন্দন জানিয়ে বলেন, “অ্যাকসেস এগ্রিকালচার তার কাজের মাধ্যমে লক্ষ লক্ষ মানুষের কাছে পৌঁছেছে এবং বহু দেশে জনগোষ্ঠীতে স্থানীয় খাদ্য ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।”  

 

সুবিধাবঞ্চিত কৃষক জনগোষ্ঠীকে সহযোগিতা কারা জন্য অ্যাকসেস এগ্রিকালচার উদ্ভাবনী পদ্ধতি, অন-লাইন প্ল্যাটফর্ম টুলস এবং পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেল তৈরি করেছে যাতে স্থানীয়ভাবে উৎপাদিত মানসম্পন্ন কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও প্রান্তিক মানুষের কাছেও সহজে পৌঁছাতে পারে।

 

অ্যাকসেস এগ্রিকালচার ভিডিও প্ল্যাটফর্মে বর্তমানে ৯০টিরও বেশি আন্তর্জাতিক ও স্থানীয় ভাষায় ২২০টিরও বেশি ভিডিও হোস্ট করা হয়েছে। এগুলো দক্ষিণ গোলার্ধজুড়ে ৯ কোটি মানুষের কাছে পৌঁছেছে এবং স্বাস্থ্যকর ও আরও স্থিতিশীল খাদ্য ব্যবস্থায় অবদান রাখছে।

 

অ্যাকসেস এগ্রিকালচারের পক্ষ থেকে অ্যাওয়ার্ড গ্রহণকারী সদস্যরা হলেন:

 

  • জোসেফিন রজার্স, সহ-প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক
  • পল ভ্যান মেলে, সহ-প্রতিষ্ঠাতা এবং পরিচালক, বৈশি^ক উন্নয়ন
  • জেন নালুঙ্গা, সম্বয়কারী, গ্রামীণ উদ্যোক্তা কর্মসূচি

 

অ্যাওয়ার্ড অর্জন প্রসঙ্গে নির্বাহী পরিচালক জোসেফিন রজার্স বলেন, “অ্যাকসেস এগ্রিকালচার দল এবং আমাদের বিশ্বব্যাপী অংশীদারদের পক্ষ থেকে আমরা অ্যারল গ্লোবাল ফুড ইনোভেশন অ্যাওয়ার্ড পেয়ে আনন্দিত ও কৃতজ্ঞ। কৃষকেরা গ্রামীণ এবং শহরের অধিবাসীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, তারা মানুষের প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করে। স্থানীয় জনগোষ্ঠী এবং তৃণমূল সংস্থাগুলোকে ধন্যবাদ, আমরা সকলে মিলে দক্ষিণ ভূখ-জুড়ে প্রাসঙ্গিক বিষয়গুলো সনাক্ত করতে সক্ষম হয়েছি, যেখানে অনুপ্রেরণাদানকারী কৃষকেরা অন্যদের দেখাতে পারেন, কীভাবে পরিবেশের সাথে সামঞ্জস্য রেখে চাষাবাদ করতে হয়। স্থানীয় ভাষার এই সম্পদগুলো আজকের এবং আগামীদিনের গ্রামীণ জনগোষ্ঠীর ওপর স্থায়ী প্রভাব ফেলবে।” 

 

অ্যাকসেস এগ্রিকালচার আগামী ৭ই জুন ‘খাদ্যের ভবিষ্যৎ’ শীর্ষক অ্যারল ফুড সামিট ২০২২-এ অংশগ্রহণ করবে।

 

অ্যাকসেস এগ্রিকালচার সম্বন্ধে :

অ্যাকসেস এগ্রিকালচার একটি অলাভজনক সংস্থা, যেটি উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও তৈরি ও সরবরাহ করতে জনগোষ্ঠীগুলোর সাথে সরাসরি কাজ করে। ভিডিওগুলো স্থানীয় ছোটো ছোটো জনগোষ্ঠীর কৃষকদের তথ্য ও প্রাসঙ্গিক বিষয়বস্তু পেতে সহায়তা করে। অ্যাকসেস এগ্রিকালচার ভিডিওগুলো স্থানীয় ভাষায় পেতে এবং প্রত্যন্ত গ্রামাঞ্চলে যেখানে প্রযুক্তি, বিদ্যুৎ সরবরাহ এবং ইন্টারনেট সুবিধা সীমিত, সেখানেও ক্ষুদ্র কৃষকদের কাছে সহজে পৌঁছানো নিশ্চিত করতে সহায়তা করে। গত এক দশকে ভিডিওগুলো নয় কোটি মানুষের কাছে পৌঁছেছে এবং স্বাস্থ্যকর ও অধিক স্থিতিশীল খাদ্য ব্যবস্থায় অবদান রেখেছে।  

 

অ্যারলে ফুড ইনস্টটিউিট সম্বন্ধে :

অ্যারেল ফুড ইন্সটিটিউটের লক্ষ্য হলো গবেষণা পরিচালনা করার জন্য খাদ্যে নেতৃত্বদানকারী পরবর্তী প্রজন্মকে প্রশিক্ষণ দেওয়া এবং সামাজিক, শিল্পসংক্রান্ত ও সরকারি সিদ্ধান্তগুলোর বাস্তবায়নের জন্য মানুষকে একত্র করা এবং খাদ্য প্রধান অগ্রাধিকার, এটি সবসময় নিশ্চিত করা। তিনটি মূল বিষয়ের ওপর ভিত্তি করে অ্যারেল এ কাজটি করে:  খাদ্য ও কৃষির রূপান্তর, জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা বৃদ্ধি এবং খাদ্য নেটওয়ার্ক সমৃদ্ধ করা।

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাউথ আফ্রিকার তরুণ উদ্যোক্তারা স্মার্ট প্রযুক্তি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ নিয়েছেন

সাউথ আফ্রিকার লিম্পোপো এবং ইস্টার্ন কেপ থেকে ইয়াং এন্টারপ্রেনর চ্যালেঞ্জ ফান্ড জয়ী চার জন গ্রামীণ তরুণ উদ্যোক্তাÑ তাদের মধ্যে দুই জন দুটি ইআরএ দল থেকে এবং দুই জন এককভাবে তিন দিনের একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। ৩ থেকে ৫ অক্টোবর ২০২৩ তিনদিনব্যাপী ডিজিটাল সরঞ্জাম এবং টেকনোলজি বিষয়ে এই প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয় সাউথ আফ্রিকার পোলোকোয়ানে-তে।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ