অন্যান্য ভিডিও প্ল্যাটফর্ম

অ্যাকসেস অ্যাগ্রিকালচারের ভিডিওগুলো কৃষকদের প্রশিক্ষণের জন্য তৈরি। ভিডিওগুলো সহজেই ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যায় এবং এগুলো আমাদের নির্ধারিত গুণমান বজায়ে রেখে তৈরি করা। প্রয়োজন অনুযায়ী ভিডিওগুলো নানা ভাষায় তৈরি করা। অন্যান্য যে-সকল মাধ্যমগুলো কৃষিবিষয়ক ভিডিও দেখায়, সেগেুলোর সাথে অ্যাকসেস অ্যাগ্রিকালচারের ভিডিওগুলো মেলে না। কেননা, সেগুলো কৃষকদের জন্য তৈরি হতেও পারে নাও হতে পারে। গ্রামীণ উন্নয়নে আগ্রহী ব্যক্তিদের অনুপ্রাণিত করার জন্য প্রাসঙ্গিক সংস্থা বা ফ্লাটফর্মগুলোর পরিচিতি তুলে ধরা হলো।

তারকা [*] চিহ্নিত প্রতিষ্ঠানগুলো অ্যাকসেস অ্যাগ্রিকালচারের সহযোগী।

অ্যাগটিউব* উন্নয়নশীল দেশের যেকোনো ব্যক্তি অ্যাগটিউবে নিবন্ধন করে অ্যাকাউন্ট চালু করতে পারেন এবং নিজেদের মোবাইল, ট্যাবলেট বা কম্পিউটিারে ভিডিও আপলোড করতে পারেন। ইউটিউব [Youtube] এবং ভিমিও [Vimeo] একাউন্ট থেকেও ভিডিওগুলো আনা যায়। এখানের সব ভিডিও কৃষির সাথে সম্পর্কিত তবে শুধু প্রশিক্ষণের জন্য নাও হতে পারে। আপনি ভাষা, বিষয় বা কীওয়ার্ডের সাহায্যে ভিডিওগুলো খুঁজতে পারেন।  

অ্যাগরোটিউব ব্রাজিলের কর্মীদের জন্য একটি ভিডিও প্ল্যাটফর্ম। এর প্রতিটি ভিডিও পর্তুগিজ ভাষায় তৈরি। অ্যাগরোটিউবের ভিডিওগুলো কৃষি, গবাদিপশুসহ অন্যান্য বিষয়ে তৈরি। আপনি এই ভিডিওগুলো বিষয় বা বিভাগ বা কীওয়ার্ডের মাধ্যমে খুঁজতে পারেন। 

ডিজিটাল গ্রিন* কৃষকের কাজ ‘স্টোরিবোর্ড ফরম্যাটে’ প্রদর্শন করে থাকে। এখানে নানা বিষয়ের ভিডিও পাওয়া যায়, তবে ভিডিওগুলো ভারতীয় বিভিন্ন ভাষায় তৈরি।

আপনি ভিডিওগুলো ভাষা, বিষয় বা বিভাগ এবং রাজ্যের নাম ব্যবহার করে খুঁজতে পারেন।

সায়েন্টিফিক অ্যানিমেশনস উইদআউট বর্ডারস্ (এসএডব্লিউবিও) ব্বইটিরও বেশি ভাষায় কৃষি এবং স্বাস্থ্য-বিষয়ক অ্যানিমেশন ভিডিও তৈরি করে। এর সবই বিনাখরচে ডাউনলোড করা যায়।

এসএডব্লিউবিও অ্যাপস -এর ভিডিওগুলো আপনি বিষয়, দেশ বা ভাষা ব্যবহার করে খুঁজতে পারেন, দেখতে পারেন এবং ডাউনলোড করতে পারেন।

ক্যাটাগরিসমূহ

Designed & Built by Adaptive - The Drupal Specialists