<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

একটি সাধারণ ভিত্তি

কৃষকদের নতুন ধারণার প্রয়োজন আর গবেষকদের তথ্য প্রয়োজন। এই দুটি পেশাদার দল যখন সহযোগিতামূলক বা অংশগ্রহণমূলক গবেষণার কাঠামোর মধ্যে একত্রে কাজ করতে যায় তখন প্রায়শই এটি স্পষ্ট হয় না যে, কাদের কোন দিকে বিবর্তিত হতে হবে: কৃষকদের কি গবেষণার রীতিনীতি শিখতে হবে, না কি গবেষকদের তাদের গবেষণা পরিচালনা করতে কৃষকদের কাছ থেকে নতুন ধারণার প্রয়োজন হবে?

 

সম্প্রতি যখন পশ্চিম আফ্রিকার ম্যাকনাইট ফাউন্ডেশন-এর অনুদানপ্রাপ্ত গ্রাহকেরা ফ্রান্সের মন্টপেলিয়ার ‘কমিউনিটি অব প্র্যাক্টিস’ (সিওপি)-এ একটি অভিজ্ঞতা বিনিময়-সভা করেছিলেন, তখন এটি দেখে ভালো লেগেছিল যে, মানুষ ও গ্রহের জন্য আরও যতেœর সাথে যথার্থ খাদ্য ব্যবসায়ের দিকে এগিয়ে যাওয়ার উপায় হিসেবে নেটওয়ার্কটি ক্রমশ কৃষকদের সাথে কৃষিবিদ্যা নিয়ে গবেষণার মূল্যায়ন করার দায়িত্ব নিয়েছে। 

 

মালি, বুরকিনা ফাসো ও নাইজার থেকে কৃষক সংগঠন, এনজিও, গবেষণা প্রতিষ্ঠান ও বিশ^বিদ্যালয়ের ৬০ জনেরও বেশি প্রতিনিধির মধ্যে আমি পুরনো কয়েকজন বন্ধুর দেখা পেয়ে দারুণ খুশি হয়েছিলাম। আলি মামান আমিনউ একজন কৃষক এবং নাইজারের অন্যতম প্রধান কৃষকসংগঠন মারাদির কৃষক ইউনিয়ন ফেডারেশনের পরিচালক (এফইউএমএ গাসকিয়া)।

 

২০১১ সালে, মানসম্পন্ন কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও তৈরির জন্য দুই সপ্তাহের নিবিড় কর্মশালায় আমরা যে বারোজনকে প্রশিক্ষণ দিয়েছিলাম আমিনউ তাদের একজন। তখন থেকেই আমিনউ তার সদস্যসংখ্যা বাড়িয়ে চলেছে, এখন প্রায় ১৮ হাজার সদস্য তার সাথে ভিডিও ব্যবহার করছে।

 

সমন্বিত স্ট্রিগা ও মাটির উর্বরতা ব্যবস্থাপনার ওপর ১০টি ভিডিও-র সিরিজ, যেগুলো আইসিআরআইএসএটি এবং এর অংশীদারদের সাথে তৈরি করা হয়েছিল এবং এর সবই হাউসা ভাষায় অনুবাদ করা হয়েছিল, ফলে এটি এখন কৃষক জনগোষ্ঠীর সাথে প্রাণবন্ত আলোচনা শুরু করার একটি আদর্শ হাতিয়ারে পরিগণিত হয়েছে। স্ট্রিগা একটি পরজীবী আগাছা, যা দানাদার শস্যের শিকড়ের সাথে নিজের শিকড় যুক্ত করে রাখে, ফলে শস্যগাছগুলো প্রয়োজনীয় পানি ও পুষ্টি থেকে বঞ্চিত হয়।

 

যে সন্ধ্যায় আমরা ভিডিওগুলো দেখিয়েছিলাম তার মধ্যে একটি ভিডিও প্রদর্শনের সময়ে আমিনউ বলেছেন, “একজন কৃষক বলেছিলেন যে, ভিডিওগুলো তার ভালো লেগেছে। তবে, তাদের কাছে স্ট্রিগার বিরুদ্ধে লড়াই করার মতো আরেকটি কার্যকর প্রযুক্তি আছে।”

 

ওই কৃষক যখন ব্যাখ্যা করে বলছিলেন, আমিনউ তখন মনোযোগ দিয়ে শুনেছিলেন যে, কৃষকেরা পশ্চিম আফ্রিকাজুড়ে জন্মানো একটি সাধারণ গাছ ‘নেরে’-র বীজের চারপাশে পাওয়া গুঁড়োপদার্থ তাদের বজরার (মাইলেট) বীজের সাথে মিশিয়ে দেয়। কৃষকেরা যখন বজরা বপণ করে, তখন ‘নেরে’ পাউডার মূলত মাটি থেকে স্ট্রিগা অঙ্কুরিত হতে বাধা দেয়।  

 

“এটি আশ্চর্যজনক,” আমি আমিনউকে বললাম। “আপনি যদি এটিকে একটি প্রশিক্ষণ ভিডিও-তে পরিণত করতে পারেন তবে এটি দুর্দান্ত হবে।” তখনই এটি স্পষ্ট হয়ে ওঠে যে, ইতোমধ্যে কতজন কৃষক এবং গবেষক পরস্পরের সাথে সমানভাবে সক্রিয় যোগাযোগ রাখছে। আমিনউ দ্রুত নাইজারের মারাদি বিশ^বিদ্যালয়ের প্রভাষক সলিফউ নুহু জাঙ্গোজোর প্রতি মনোযোগী হলেন, ইনি আমাদের আলোচনায় যোগ দিয়েছিলেন এবং বলেছিলেন: “এই অনুশীলন সম্পর্কে আমাদের আরও জানতে হবে। কৃষকেরা কীভাবে এটি করে, তার সমস্ত বিবরণ আমাদের জানতে হবে।”

 

প্রফেসর সলিফউ প্রথমে অবাক হয়ে তাকিয়েছিলেন; তিনি এর আগে কখনো এই অনুশীলনের কথা শোনেননি, তবে আমিনউ-র সাথে পাঁচ মিনিট আলোচনা করার পর তিনি মেনে নিলেন। তিনি শ্রম-সাশ্রয়ী প্রযুক্তির ওপর একটি সমীক্ষার পরিকল্পনা করছিলেন এবং তিনি ঘটনাস্থলেই সিদ্ধান্ত নিলেন যে, তিনি তার সমীক্ষায় ‘নেরে’-র সাহায্যে স্ট্রিগা দমনের বিষয়ে কিছু প্রশ্ন যোগ করবেন।  

 

কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিওগুলো, স্ট্রিগা সিরিজের মতো, কৃষকদের নতুন ধারণা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে উদ্বুদ্ধ করে। এগুলো কৃষকদের তাদের বাস্তব জীবনের অভিজ্ঞতা, জ্ঞান এবং অনুশীলনগুলো খোলাখুলিভাবে শেয়ার করার আস্থাও দেয়।

 

একটি কার্যকর নেটওয়ার্কের মাধ্যমে এই ধারণাগুলো গবেষকদের কাছে ফিরে যাওয়ার পথ খুঁজে পেতে পারে। একটি প্রগতিশীল এবং সহযোগিতামূলক গবেষণা নেটওয়ার্কে যোগাযোগ নিজেই একটি শেষ পণ্য নয়, যেমন আমিনউ দেখিয়েছেন, কিন্তু এটি কৃষিকে আরও স্থিতিস্থাপক, লাভজনক এবং কৃষকদের প্রয়োজনের প্রতি সংবেদনশীল করে তুলতে শেখায়।

 

গবেষক ও কৃষকদের মধ্যে রাতারাতি একটি সাধারণ ভিত্তি খুঁজে পাওয়া মুশকিল, এর জন্য একটি সমন্বিত এবং দীর্ঘমেয়াদি প্রচেষ্টার প্রয়োজন হয়।

 

ব্রি. দ্র.

নেরে গাছের বৈজ্ঞানিক নাম পারকিয়া বিগেলোবাসা (চধৎশরধ নরমষড়নড়ংধ), যা ‘আফ্রিকান লোকাস্ট বিন’ নামেও পরিচিত।

 

কৃতজ্ঞতা

আমরা ম্যাকনাইট ফাউন্ডেশনের সহযোগিতায় পরিচালিত কোলাভেরেটিভ ক্রোপ রিচার্স প্রোগ্রাম (সিসিআরপি)-এর প্রতিশ্রুতি ও প্রচেষ্টার বিশেষ প্রশংসা করি। 

 

স্ট্রিগা সম্পর্কে "অ্যাক্সেস এগ্রিকালচার" ভিডিও

 

© Copyright Agro-Insight

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ