<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

এগ্রোইকোলজির সর্বাধুনিক পদ্ধতি

এগ্রোইকোলোজির চেয়ে করপোরেট কৃষির প্রতিই সরকারগুলো প্রায়শই বন্ধুভাবাপন্ন হয়। ফলে অন্ধ্র প্রদেশ কমিউনিটি ম্যানেজড ন্যাচারাল ফার্মিং(এপি-সিএনএফ), পূর্বে এপি জেডবিএনএফ নামে পরিচিত ছিল, কর্মসূচিটি মুক্ত বায়ু সেবনের মতো। এপি-সিএনএফ-এর ওয়েবসাইটে কর্মসূচিটি সম্পর্কে বলা হয়েছে, “কৃষিতে এটি সবচেয়ে নতুন বৈজ্ঞানিক আবিষ্কার, এবং একইসাথে এটি ভারতীয় ঐতিহ্যের শেকড়ের সাথে ঘনিষ্ঠ”। ‘এপি-সিএনএফ’ ৬০ লাখ কৃষকের কাছে পৌঁছানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এপি-সিএনএফ জমিতে কোনো রাসায়নিক অথবা বাইরের কৃষি উপকরণ প্রয়োগ করে না। ফলে সে-সব কেনার জন্য তাদের কোনো খরচ হয় না, যাকে ‘শূন্য বাজেট’ বলে। ইন্টারক্রপিং (একইসাথে দুই বা ততোধিক ফসল চাষ) বর্ডার ক্রপস (পোকামাকড়ের আক্রমণ থেকে ফসল রক্ষা করার জন্য ক্ষেতের চারপাশে অন্য গাছ লাগানো), মালচিং (জমিতে ভেজা খড় বিছানো) এবং স্থানীয়ভাবে সহজলোভ্য পণ্য যেমন গরুর গোবর এবং মূত্রের ব্যবহার ফসলকে স্বাস্থ্যকর রাখে। এসব ব্যবস্থা গ্রহণের কারণে কৃষকের খরচ বেঁচে যায়, ফলে লাভ বেড়ে যায়। আবার, মাটির ঊর্বরতা বেড়ে যাওয়ায় জমির ফসল জলবায়ু পরিবর্তনসহিষ্ণু হয়।

ফলে, অ্যাকসেস এগ্রিকালচারের পক্ষ থেকে ‘এপি-সিএনএফ’-এর ১০টি প্রাসঙ্গিক কৃষক প্রশিক্ষণ ভিডিও অন্ধ্র প্রদেশের ভাষা ‘তেলেগু’-তে উপস্থাপন করতে পেরে আমরা আনন্দিত। ৭ কোটি মানুষ তেলেগু ভাষায় কথা বলে। যেসব বিষয়ের উপর ভিডিওগুলো অনূদিত হয়েছে, সেগুলো হলো : সবজি উৎপাদন, গোখাদ্যের জন্য ‘আজোলা’ উৎপাদন, হাইড্রোপনিক ফডার বা গবাদিপশুর খাদ্য ; গাছপালার  রোগব্যাধি ব্যবস্থাপনার প্রাকৃতিক পদ্ধতি, মাটির সুস্বাস্থ্য এবং ফসল বিধ্বংসী কীটপতঙ্গ ‘ফল আর্মিওয়ার্ম’ ব্যবস্থাপনার প্রাকৃতিক পন্থা।

‘এপি-সিএনএফ’-এর মতো সর্বাধুনিক এগ্রোইকোলোজির কর্মসূচিগুলো ব্যাপক সংখ্যক মানুষের কাছে পৌঁছানোর ক্ষেত্রে ভিডিওগুলোর গুরুত্ব অনুধাবন করা গেছে। অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিগুলোর মাধ্যমে, অন্ধ্র প্রদেশের কৃষকেরা বর্তমানে তাদের নিজেদের তেলেগু ভাষায়, ভারতের অন্য প্রদেশের কৃষকদের এবং অন্যান্য দেশের কৃষকদের কাছ থেকে শিখতে পারছে। এগ্রোইকোলজির বৈজ্ঞানিকভাবে পরীক্ষিত ধারণাসমূহ যারা লক্ষ লক্ষ কৃষকের কাছে পৌঁছে দিতে চান, তাদের জন্য ভিডিওগুলো খুবই গুরুত্বপূর্ণ। 

 

নীচের তেলুগুতে ভিডিওগুলি দেখুন।
প্রতিটি ভিডিওগুলির নীচে স্ক্রিনে ইংরেজি, ফরাসী এবং অন্যান্য পছন্দমতো বিকল্প ভাষারগুলি নির্বাচন করা যেতে পারে।

 

বস্তার ঢিবিতে সবজি ফলানো

চিনা বাদামের শেকড় ও কান্ড পচা

ধানের খড় থেকে কম্পোস্ট তৈরি

হাইড্রোপোনিক ঘাস

টমেটো ক্ষেতের লেট ব্লাইট ব্যবস্থাপনা

মাটি ও গাছপালার জন্য ভালো জীবাণু

বাদামের আফলাটক্সিন ব্যবস্থাপনা

খাদ্য হিসেবে অ্যাজোলা উৎপাদন

সবুজ ছোলার জন্য উত্তম বীজে

প্রাকৃতিক পদ্ধতিতে কাটুই পোকা দমন

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ