<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

ভিডিও ব্যবহার করে কৃষকের উদ্ভাবনী শিক্ষার এক দশক

এক্সেস এগ্রিকালচার 10 তম বার্ষিকীতে উত্সর্গীকৃত অতিথি নিবন্ধ

 

এ বছর অ্যাকসেস এগ্রিকালচারের দশম বার্ষিকী উদ্যাপনে আমাদের সাথে যোগ দিন। আমি অ্যাকসেস এগ্রিকালচারের দশম বর্ষপূর্তির এই মাইলফলক-কে ‘কৃষকের উদ্ভাবনী শিক্ষার এক দশক’ হিসেবে অভিহিত করতে চাই। এটি অর্জিত হয়েছে আঞ্চলিক ভাষায় কৃষি প্রশিক্ষণ ভিডিও প্রচারের মধ্যদিয়ে। যেমন, ইউরুবা আমার মাতৃভাষা আবার হাউসা হাউসাভাষীদের ভাষা। ইউরুবা ও হাউসা নাইজেরিয়ার প্রধান ভাষাগুলোর মধ্যে প্রথম সারির।   

 

অ্যাকসেস এগ্রিকালচার হলো একটি আন্তর্জাতিক এনজিও, যা কৃষকদের লাভ বাড়ানোর জন্য পরিবেশ-বান্ধব চাষাবাদ এবং ফসল কাটার পরের কাজগুলো শেখার জন্য প্রশিক্ষণ ভিডিও ব্যবহার করতে উৎসাহিত করে। ভিডিওগুলো কেবল অনলাইনেই দেখা যায় না, প্রয়োজনমতো ডাউনলোডও করা যায়। 

 

কৃষি সম্প্রসারণ কাজে বিভিন্ন কৃষি-উদ্যোগের ক্ষুদ্র কৃষকদের জন্য ভিডিওগুলো মূল্যবান সরঞ্জাম। ভিডিওগুলোতে অনেক গুরুত্বপূর্ণ বিষয় দেখানো হয়, যার মধ্যে রয়েছে আন্তঃফসল চাষের নতুন কৌশল, জৈবসারের ব্যবহার ইত্যাদি। ভিডিওগুলো অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মে (www.accessagriculture.org) দেখা যায়।

 

এসডিজি ১ ও এসডিজি ২Ñ এর অর্জন ত্বরান্বিত করার জন্য খাদ্য ব্যবস্থার ওপর জলবায়ুর পরিবর্তনের প্রভাব কমানো এবং জলবায়ুর পরিবর্তনের সাথে সাথে আধুনিক চাষাবাদে উন্নত কৌশল খাপ খাইয়ে নেওয়া গুরুত্বপূর্ণ। সবচেয়ে ভালো খাদ্য উৎপাদনের জন্য ইকোসিস্টেম বাজায় রেখে এবং জীববৈচিত্র্যের পণ্য ও পরিষেবাগুলোর আরও ভালো তত্ত্বাবধান করলে টেকসই চাষাবাদ বাস্তবায়িত হবে।

 

আফ্রিকার অনেক দেশে, বিশেষ করে মালি ও বেনিনে গ্রামীণ জনসংখ্যার ৮০ শতাংশেরও বেশি লোক আয় ও জীবন ধারণের জন্য একান্তভাবেই চাষাবাদের  ওপর নির্ভরশীল। তবে, তাদের বেশিরভাগেরই ভালো কৃষি-পদ্ধতি সম্পর্কে জানার সুযোগ সামান্য রয়েছে, যার ওপর নির্ভর করে খাদ্য নিরাপত্তা।  

প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, জলবায়ুর পরিবর্তন সামালানোর উপায় এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিওগুলো এইসব কৃষকদের জন্য অত্যন্ত মূল্যবান সম্পদ।

 

এই ভিডিওগুলো যে কেবল সহজে দেখা যায়Ñ তা-ই নয়, এগুলো তাদের জন্য যথেষ্ট সস্তাও। সম্প্রতি আমি শুনেছি, একজন মোবাইল ভিডিও বিক্রেতা ১২০ দিনে প্রায় ৫৬০টি অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিও বিক্রি করেছে, প্রতিটি মাত্র ১ ইউএস ডলার মূল্যে, এতে এটা বোঝা যায় যে, ভিডিওর মাধ্যমে শেখার জন্য কৃষকেরা অর্থ খরচ করতে ইচ্ছুক।

 

আমাদের চাহিদা অনুযায়ী বিশ^ব্যাপী টেকসই খাদ্য ব্যবস্থা অর্জনের অনেক উপায়ের মধ্যে একটি হলো উদ্ভাবনী প্রক্রিয়া-কে সক্রিয় করার সাথে সাথে খাদ্য ব্যবস্থাপনার সাথে জড়িত সব স্তরের ব্যক্তিদের সক্ষমতা বৃদ্ধির লক্ষে প্রশিক্ষণ ও বিকাশ উৎসাহিত করার জন্য প্রয়োজনীয় প্রযুক্তির উপস্থিতি। পরিবেশ, স্বাস্থ্য, শক্তি ও অবকাঠামো সংযুক্ত করার জন্য বহু ধরনের পদ্ধতি ব্যবহার করে এমন একটি শিক্ষাব্যবস্থা প্রয়োজন।   

 

অ্যাকসেস এগ্রিকালচারের এই দশম প্রতিষ্ঠা বার্ষিকী হলো প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য কৃষক, যুবক ও গ্রামীণ নারী, খাদ্য ব্যবস্থার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি খাতের সিদ্ধান্তগ্রহণকারী, বিজ্ঞানী, উন্নয়নকর্মী এবং সুশীল সমাজের কাছে এবং এর পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি ও উদ্ভাবনী ক্ষমতা-কে সহায়তা ক’রে স্থিতিস্থাপক ও টেকসই খাদ্য ব্যবস্থা গড়ে তোলার লক্ষে একত্রে চিন্তা-ভাবনা করার জন্য বৃহত্তর সমাজের কাছে জরুরি আহ্বান জানানোর উপযুক্ত সময়। 

 

আসুন, সমৃদ্ধ ও সবুজ ভব্যিষ্যৎ গড়ার লক্ষে উদ্ভাবনী ভিডিও দেখে কৃষিবিদ্যা ও জৈবচাষ, খাদ্য প্রক্রিয়াকরণ ও কৃষি-ব্যবসায়ের দক্ষতা-সহ সকল কিছু শেখার জন্য অ্যাকসেস এগ্রিকালচারে যোগ দিই। প্রান্তিক কৃষকেদের কাছে পৌঁছানোর জন্য আমাদের সহযোগিতা করতে সরকারি ও বেসরকারি খাতকে স্বাগত জানাই।

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ