<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

কৃষি-ব্যবসায়ে তরুণদের ক্ষমতায়ন

‘উদ্যোক্তার দুঃসাহস: তরুণদের কাজ’ এটি তার সবশেষ বইয়ের শিরোনাম। আফ্রিকার দেশগুলোতে টেকসই গ্রামীণ কর্মসংস্থান ও সম্পদ তৈরি এবং কৃষি-খাদ্য খাতকে আরও উৎপাদনশীল করার লক্ষ্যে বেনিনভিত্তিক তরুণ উদ্যোক্তাদের কৃষিকাজে উৎসাহিত করার জন্য মডেল হিসেবে জোসে হারবার্ট অ্যাহোডোডে’র ভিশনের সারসংক্ষেপ এটি।  

 

লেখালেখির পাশাপাশি জোসে একজন কৃষি-অর্থনীতিবিদ এবং ক্রিস্টাল অ্যাগ্রো বিজনেসের প্রধান নির্বাহী কর্মকর্তা। এই সংস্থাটি বেনিনে প্রশিক্ষণ, যোগাযোগ ও কৃষি পরামর্শদাতা হিসেবে কাজ করছে। তিনি আফ্রিকান জার্মান যুব উদ্যোগ ও ফ্রেডরিক এবার্ট স্টিফটাং ফাউন্ডেশনের প্রাক্তন ছাত্র এবং নাগরিক সমাজ (সিভিল সোসাইটি) সংগঠনের সদস্য, এছাড়াও তিনি আফ্রিকান মহাদেশের উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবিলার চিন্তন ব্যক্তিত্ব (থিঙ্ক ট্যাঙ্ক)।

 

জোসের মতে, আফ্রিকান তরুণদের অবশ্যই ভিডিও-র মতো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে আরও ভালো চর্চাগুলো গ্রহণ করে কৃষিভিত্তিক উদ্যোগ গ্রহণের মাধ্যমে পুরো ফুড ভ্যালু চেইন-জুড়ে ক্ষমতা অর্জন করতে হবে।

 

জোসে বলেন, “কৃষিব্যবসা গুণগত মানের  পণ্য উৎপাদন, প্রক্রিয়াকরণ ও বিপণনের সাথে সম্পর্কিত সমস্ত অর্থনৈতিক ক্রিয়াকলাপ সমন্বয় করে। বেনিনে কৃষি এমন একটি খাত যা সে-সব তরুণদের সত্যিকার অর্থেই সুযোগ করে দেয়, যারা কৃষিব্যবসা শুরু করতে চায়।” 

 

তবে তিনি সচেতন রয়েছেন যে, অর্থের অভাব, খাদ্য প্রক্রিয়াকরণ ও মূল্য-সংযোজন প্রযুক্তির স্বল্পতা এবং সর্বোপরি গ্রামীণ উদ্যোক্তাদের দক্ষতা এবং অ্যাগ্রোইকোলজিক্যাল চর্চার অভাবে এই খাতটি তরুণদের কাছে শ্রমঘন ও অলাভজনক খাত হিসেবে পরিগণিত হতে পারে।

 

“এ-কারণে আমাদের সকল কাজের কেন্দ্রবিন্দুতে রয়েছে উৎপাদক, মূল্য-সংযোজনকর্মী ও তরুণ উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান,” জোসে ব্যাখ্যা করে বলেন, “আমরা প্রক্রিয়াকরণ, মূল্য-সংযেজন ও ব্যবসায়ের দক্ষতা বাড়ানোর বিষয়ে অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিওগুলোর মাধ্যমে মাঠপর্যায়ে শেখার জন্য অংশীদারদের সাথে একত্রে কাজ করছি।”

 

তিনি ব্যাপকসংখ্যক উৎপাদক ও উদ্যোক্তাদের কাছে পৌঁছাতে চান এবং তাদের থিম্যাটিক ভিডিওগুলো সম্পর্কে সচেতন করতে আগ্রহী। তিনি বলেন, “তবে আমাদের জনগোষ্ঠীর চ্যালেঞ্জগুলো হলো অনেকের বিদ্যুৎ নেই, তাই তাদের কাছে স্মার্ট প্রজেক্টরের মতো উপযুক্ত প্রজেক্টর থাকা দরকার।” ভিডিও শেয়ার করার প্ল্যাটফর্ম ইকোএগটিউব (www.ecoagtube.org) কীভাবে তরুণ কৃষি-উদ্যোক্তাদের জন্য প্রয়োজনীয় হতে পারে তিনি তাও খতিয়ে দেখেন। 

 

জোসের দক্ষতা, সমৃদ্ধ অভিজ্ঞতা এবং কৃষি ও তরুণ কৃষি-উদ্যোক্তাদের সক্ষমতা বিকাশে তাঁর প্রতিশ্রুতি বিবেচনা করে তাঁকে ২০১৯ সালে অ্যাকসেস এগ্রিকালচারের (www.accessagriculture.org), অ্যাম্বাসেডর নির্বাচিত করা হয়। অ্যাকসেস এগ্রিকালচার হলো একটি অলাভজনক বৈশি^ক পরিষেবা প্রদানকারী সংস্থা, যারা আন্তর্জাতিক ও স্থানীয় ভাষায় মানসম্পন্ন ভিডিও-র মাধ্যমে দক্ষিণ গোলার্ধজুড়ে কৃষকদের শিখনে সহায়তা করছে। 

 

জোসে বলেন, “আমি অবশ্যই আশাবাদী। ধন্যবাদ সঠিক প্রশিক্ষণ ও একটি উপযুক্ত পরিবেশের জন্যÑ আকর্র্ষণীয় সুযোগগুলো কাজে লাগিয়ে আমাদের তরুণ উদ্যোক্তারা শক্তিশালী ও বিকাশমান কৃষি-ব্যবসা গড়ে তুলে আফ্রিকান দেশগুলোর খাদ্য আমদানির ভারি বোঝা হালকা করতে পারবে।”

 

সম্পর্কিত অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিও

 

উত্তম শিয়া মাখন তৈরি

কাজু আপেল জ্যুস তৈরি

ভুট্টার খোসা ছাড়ানো শুকানো এবং সংরক্ষণ করার ভালো উপায়

ফসল তোলার আগে এবং ফসল তোলার সময় ভুট্টার আফলাটক্সিন ব্যবস্থাপনা

সমৃদ্ধ জাউ

মরিচের গুঁড়া তৈরি

খেজুর চাপা

টমেটোর রস জমাট বাঁধানো এবং জ্যুস তৈরি

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ