<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

দক্ষিণ এশিয়া থেকে দক্ষিণ আমেরিকা পর্যন্ত উপকারী অণুজীব

Author
Jeff Bentley

বছরের পর বছর চাষাবাদ আর রাসায়নিক সার ব্যবহারের কারণে মাটি জীর্ণ ও প্রাণহীন হয়ে পড়েছে। উপকারী অণুজীবের সাহায্যে মাটির সু-স্বাস্থ্য ফিরিয়ে আনা যায়। ‘উদ্ভিদ ও মাটির জন্য উপকারী জীবাণু’ শিরোনামে এ-বিষয়ে একটি ভিডিও রয়েছে। ভিডিওতে দেখানো হয়, কীভাবে উপকারী জীবাণু-সমৃদ্ধ একটি তরল তৈরি করতে হয়, যা  আপনি আপনার মাটি ও ফসলে প্রয়োগ করতে পারেন। এই ভিডিওটি ভারতে চিত্রায়িত হলেও এখন স্প্যানিশ-সহ ২৩টি ভাষায় পাওয়া যায়।

 

ডিয়াগো মিনা ও মায়রা কোরো হলেন গবেষক। তারা দুজন ইকুয়েডরের কোটোপ্যাক্সি প্রদেশে ক্ষুদ্র চাষিদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেন এবং সেখানে তারা বিভিন্ন দলকে জীবাণুর ভিডিও-র স্প্যানিশ সংস্করণ দেখিয়েছেন। এরপর ডিয়াগো ও মায়রা প্রতিজন কৃষকের হোয়াটসঅ্যাপে ভিডিওটি পাঠিয়েছেন এবং একটি কার্যপ্রণালি অনুসরণ করেছেন, যেখানে তারা একটি বালতিতে কাঁচা চিনি, গোমূত্র, সার ও কলাইয়ের আটা মিশিয়েছেন এবং মিশ্রণটিকে গাজন করেছেন।

 

সেই কৃষকদের মধ্যে একজন ছিলেন ব্লাঙ্কা চ্যাঙ্কুসিগ, যার ভুট্টা, গিনিপিক, খরগোশ, একটি শূকর আর কয়েকটি দুগ্ধজাত গাভীর ছোট্ট একটি খামার রয়েছে। ডোনা ব্লাঙ্কা ব্যাখ্যা করেন, কীভাবে তিনি মিশ্রণটি ছেঁকে নেন এবং পুনর্ববহৃত প্লাস্টিকের বোতলে ঢেলে দেন। তিনি এক লিটার মিশ্রণে ১০ লিটার পানি মেশান এবং তারপর তার ভুট্টা ও লুপিন ফসলে ছিটিয়ে দেন। এর ফলাফল তাঁর এতই পছন্দ হয় যে, এখন তিনি নিজেই এটি তৈরি করেন। তিনি বলেন, “আমাদের কাছে সমস্ত উপাদান রয়েছে।”

 

ভিডিওটির রেসিপিতে ছোলার ডালের আটার কথা বলা হয়েছে, যা ভারতে সহজেই পাওয়া যায় কিন্তু এটি ইকুয়েডরে বিরল। ডিয়াগো ও মায়রা পরিবেশ-পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিয়েছিলেন, তারা কৃষকদের বুঝিয়েছিলেন যে, তারা যেকোনো শিমের আটা ব্যবহার করতে পারেন। যেমন, ‘ব্রড’ শিম (বড়ো দানার মটরশুঁটি)।

 

ডোনা বাল্কা ব্যাখ্যা করেন যে, ‘ব্রড’ শিমের আটা একমাত্র উপাদান ছিল যা আমাদের কাছে ছিল না। তবে আমরা কিছু খুঁজে পেয়েছিলাম। ভারতীয় ভিডিওটি দেখার একবছর পর ডোনা ব্লাঙ্কা এখনও ইকুয়েডরে নিজে থেকে উপকারী জীবাণুর চাষ করছেন।

 

আমি পল ও মার্সেলার সাথে ইকুয়েডরে ছিলাম, উপকারী পোকামাকড়ের ওপর একটি ভিডিও চিত্রায়ণ করছিলাম, যেটিতে ডোনা ব্লাঙ্কা ও অন্য কৃষকদেরও উপস্থাপন করা হয়েছে। আমরা ডোনা ব্লাঙ্কার কাছে জানতে চেয়েছি যে, অন্যান্য দেশের কৃষকদের ভিডিও দেখার বিষয়ে তিনি কী ভাবছেন ? তিনি জানান, “আমি মনে করি, এটি ছিল অসাধারণ। আমি অনেক কিছু শিখেছি।”   

 

আমলারা প্রায়ই আমাদের বলেন যে, কৃষকেরা অন্য দেশের সহকর্মীদের কাছ থেকে শিখতে পারে না। তারা ভুলভাবে দাবি করেন যে, প্রতিটি দেশে ভিডিওগুলো পুনরায় তৈরি করতে হবে। অনুমান করা হয় যে, কৃষকেরা কেবল তাদের স্বদেশীদের কাছ থেকেই শিখতে পারে।

 

এই উদাহরণটিতে থেকে দেখা যায়, যদি ভিডিওগুলো ভালোভাবে নির্মাণ করা হয়, নীতিগুলো ঠিকভাবে ব্যাখ্যা করা হয় এবং স্থানীয় ভাষায় অনুবাদ করা হয়, তাহলে কৃষকেরা অন্যান্য দেশের ক্ষুদ্র কৃষকদের উদ্ভাবনী থেকে শিখতে পারে। সৃষ্টিশীল কৃষিবিদেরাও ভিডিওগুলো সহজ করে দিতে পারেন, বিনিময় করতে পারেন এবং কৃষকেরা যেন ধারণাগুলো গ্রহণ করতে পারে সে-ব্যাপারে সহযোগিতা করতে পারেন। কোনো কোনো ক্ষেত্রে নিজর দেশের চেয়ে অন্য দেশের ভিডিও শেয়ার করা বেশি বোধগম্য হয়। কেননা, ধারণাগুলো আরও অভিনব হয়ে থাকে।

 

ফেব্রুয়ারি মাসে আমরা ইকুয়েডরে ছিলাম। উপকারী পোকামাকড়ের ব্যাপারে উৎসাহিত করার জন্য ফুলের গাছের ওপর একটি ভিডিও চিত্রায়ণ করছিলাম। এটি এখন ইংরেজি, ফরাসি, কিচওয়া এবং স্প্যানিশ ভাষায় পাওয়া যাচ্ছে। খুব শিগ্গিরই ভারতীয় বিভিন্ন ভাষায় এর সংস্করণ হবে, এটি দক্ষিণ আমেরিকার কৃষকদের কাছ থেকে দক্ষিণ এশিয়ার কৃষকদের শেখার সুযোগ করে দেবে।

 

ক্সেস এগ্রিকালচার সম্পর্কিত ভিডিও

ফুলগাছ আমাদের সহযোগিতাকারী পোকামাকড়গুলোকে আকৃষ্ট করে

বোলতা আমাদের ফসল রক্ষা করে

মাটি ও গাছপালার জন্য ভালো জীবাণু

ভালো অণুজীবের মাধ্যমে অধিক ফলন

 

© Copyright Agro-Insight

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

আমাদের স্পনসরদের ধন্যবাদ