<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

সুখী ও স্বাস্থ্যবান শূকরদের জন্য একটি ভালো ঘর

আমার দেখায় সবচেয়ে সুখী শুকরদের আবাস হোল বলিভিয়ান চাকো এলাকায়, দেশের  দক্ষিণ-পূর্ব অঞ্চলে অর্ধ শুষ্ক নিম্নভূমি এলাকায় | গ্রামবাসীরা প্রতিদিন তাদের শূকরগুলোকে ছেড়ে দেয়  চরে বেড়ানোর জন্য । স্থানীয় প্রজাতির এই শক্তিশালী  শূকরগুলোর দল বেঁধে ঘুরে বেড়ায়, পথের বর্জ্য খায়,  ফসল তোলা হয়ে গেছে এমন ভুট্টার ক্ষেতের  অথবা বনের অবশিষ্টাংশ খুঁজে বেড়ায় ।  দিন শেষে তারা অধীর আগ্রহ নিয়ে বাড়ির পথে পা বাড়ায় ‘লাওয়া’ ভরা পাত্রের উদ্দেশ্যে, যা ভুট্টা থেকে বানানো পাতলা স্যুপ যা তাদের মালিকেরা তাদের জন্য রান্না করে রাখত। তারপর শূকরগুলোকে রাতের জন্য নিরাপদে তাদের খোঁয়াড়ে আটকে রাখা হতো। এটি ছিলএকটি ‘লো-ইনপুট’ ব্যবস্থা যা খুব একটা উৎপাদনশীল ছিল না। কখনো কখনো শূকরগুলো ট্রাকের চাকায় পিষ্ট হতো অথবা কুকুরের তাদের মেরে ফেলতো ।  এছাড়া তাদের ওজোন বৃদ্ধি পেত  খুব ধীরে যেহেতু বাইরের সব কাজকর্ম তাদেরকে শীর্ন করে দিত।  

এর চরম বিপরীত চিত্র হলো, একটি কারখানা খামার প্রাণীদের থেকে অধিক মাংস, ফ্যাট এবং শূকর ছানা পেতে শূকরগুলোকে গাদাগাদি করে অমানবিকভাবে একটি খাঁচায় আটকে রাখে যেখানে তারা এমনকি উল্টোদিকে ঘুরতেও পারে না।

একটি ভারসাম্যপূর্ণ প্রগতিশীল প্রাণিসম্পদ ব্যবস্থা নিষ্ঠুরতা কমিয়ে সর্বোচ্চ মুনাফা নিশ্চিত করতে পারে। 

সকল গৃহপালিত প্রাণীদের কিছু কিছু স্বভাবজাত আচরণ থাকে। উদাহরণস্বরূপ, শূকরগুলো নাক দিয়ে মাটি খুঁড়ে  স্কন্দ এবং পোকা খুঁজে বেড়ায়। এরা নদী তীরের প্রাণী যারা ঘামতে জানেনা, তাই তারা ছায়ায় থাকে এবং শীতল থাকার জন্য ঘন ঘন কাদায় ডুব দেয়। শূকররা পরিষ্কার এবং প্রাকৃতিভাবেই তারা নিজেদরে মল-মূত্র এড়িয়ে চলে।  শূকরদের যখন এমন বাজেভাবে  রাখা হয় তখন তারা খুব  পীড়িত থাকে তাই তখন তারা তাদের আচরণপ্রকাশ করতে পারে না।  

সামাধান হলো  আপনার শূকরগুলোর জন্য একটি ঘর তৈরি করুন যেখানে শূকরগুলো শূকরের মত থাকতে পারে। অ্যাকসেস এগ্রিকালচার ভিডিও প্ল্যাটফর্মে সম্প্রতি পোস্ট করা একটি ভিডিওতে হয়েছে যে, স্থানীয় উপকরণ ব্যবহার করে কৃষকেরা কীভাবে শূকরের জন্য একটি সাধারণ ঘর তৈরি করতে পারেন । ভালোভাবে আলোবাতাস চলাচল করতে পারে এমন ঘর পশুদরে ঠান্ডা রাখে| সহজে পরিষ্কার করা যায় এজন্য শূকরের ঘরের মেঝেটা তক্তার হতে পারে। অথবা শূকরের ঘরের মেঝে আবর্জনার পুরো স্তর বিশিষ্ট হতে  পরে, যেখানে কাঠের গুঁড়ো দিয়ে ভরা গর্ত  করা হয় এবং  উপকারী অনুজীব দিয়ে উননত করা, যার ফলে খুব তাড়াতাড়ি কম্পোস্ট করতে পারে। ফলে দ্রæত জৈব তৈরি হয় যা শূকরদের জন্য অরামদায়ক। এ-ধরনের মেঝে থেকে শূকরেরা তাদের খোঁয়াড়ের গন্ধের বদলে বুনো গন্ধ পাবে ।
একটি সঠিক একটি শূকরের ঘর পরিবারভিত্তিক কৃষক পরিবারের আয় বাড়ায় এবং পশুদের ওপর পীড়ন কমায়।  

Watch the video

শূকরের জন্য ঘর

সম্পর্কিত লিঙ্ক :

কীভাবে খরগোশের ঘর তৈরি করবেন
কোয়েল চাষ
মাচা পদ্ধতিতে ভেড়া ও ছাগল পালন

 

Related blog stories

Smelling is believing

Effective micro-organisms

Further reading

Buller, Henry, and Emma Roe. Food and Animal Welfare 2018 London: Bloomsbury Publishing.

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ