<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

চিনাবাদাম খাওয়ার স্বাস্থ্যসম্মত উপায়

রোজারিও ক্যাডিমা একজন উদ্যোক্তা কৃষক, যিনি কোচাবাম্বার কলোমিতে সপ্তাহে দুই দিন আলু কেনাবেচা করেন। জুয়ান আলমানজা রেজারিওকে অ্যাকসেস এগিকালচারের কৃষিশিক্ষার অনেক ভিডিও-সহ একটি ডিভিডি দিয়েছিলেন তাঁর মতো আরও কৃষকদের শেখার জন্য।

 

ডিভিডিতে মাটির পরিচর্যা বিষয়ে স্প্যানিস, কেচুয়া ও আয়মারা ভাষায় সাতটি ভিডিও ছিল। ভিডিওগুলোর মধ্যে একটি ছিল চিনাবাদাম সম্পর্কিত, যা অন্যান্য দানাদার শষ্য গাছের মতোই মাটিতে নাইট্রোজেনের মাত্রা ঠিক রাখে। রোজারিও সম্প্রতি তাঁর দাদা, বাবা-মা ও পরিবারের অন্য সদস্যদের নিয়ে ডিভিডিটি দেখেছিলেন। তারা টানা তিন রাত জেগে সবগুলো ভিডিও দেখে শেষ করেন এবং তিনি তাদের কথা খুব মনে করেছিলেন।  

 

রোজারিও চিনাবাদামের ভিডিওটির কথা বললে জুয়ান অবাক হয়েছিলেন। তিনি বলেছিলেন, “কিন্তু আপনি তো এখানে চিনাবাদামের চাষ করেন না।”

 

রোজারিও বলেছিলেন, “না। তবে, আমরা চিনাবাদাম কিনে খাই।” তারপর তিনি ব্যাখ্যা করে বলেছিলেন যে, তিনি এবং তাঁর পরিবার কখনও কখনও চিনাবাদাম কিনে খেয়েছিলেন, যেগুলোর গায়ে চিতি পড়া ছিল। তারা সেই চিতি ফেলে দিয়ে দৃশ্যত পরিষ্কার বাদাম খেয়েছিল।

 

“আমরাও তাই করেছি”, জুয়ান স্বীকার করেছিলেন।

 

চিনাবাদামের গায়ের চিতি হলো একধরনের ছত্রাক, এটি চিনাবাদাম ও অন্যান্য সংরক্ষিত খাদ্যসামগ্রীতে অ্যাফলাটক্সিন নামের একপ্রকার বিষ ছেড়ে দেয়। ভিডিওটিতে এইসব দেখিয়েছিল এবং ব্যাখ্যা করেছিল যে, লোকেদের চিতিপড়া খাবার খাওয়ার চেয়ে সেগুলো মাটির নিচে পুঁতে ফেলা ভালো।

 

রোজারিওর পরিবার এখন সর্তকতার সাথে চিতিপড়া চিনাবাদাম খাওয়া এড়িয়ে চলে। কৃষকেরাও ভোক্তা, একটি ভিডিও তাদের ভালো খাবার পছন্দ করতে সাহায্য করতে পারে। ক্ষুদ্র কৃষকেরা সবসময় যে খাদ্যসামগ্রী উৎপাদন করে এবং খায় তার সাথে জড়িত জনস্বাস্থ্যের বিষয়গুলো সম্পর্কে জানার তাদের তেমন একটা সুযোগ থাকে না। 

 

অ্যাকসেস এগ্রিকালচারে হোস্ট করা কৃষক শিখন ভিডিওগুলো, আমরা যা ভেবেছিলাম তার চেয়ে অনেক বেশি বার্তা বহন করে। ভিডিওগুলো এতটাই সমৃদ্ধ যে, দর্শকেরা অজানা বিষয়ে জানতে পারেন। খাওয়া হলো একটি প্রক্রিয়ার শেষ ধাপ, যা সাধারণত বীজ রোপণের মাধ্যমে শুরু হয়। তাই এটা বোঝা যায় যে, কৃষকদের জন্য নির্মিত ভিডিওগুলো ভোক্তাদেরও উপকারে আসতে পারে।

 

খাদ্য নিরাপত্তা সম্পর্কিত ভিডিও দেখুন

https://www.accessagriculture.org/bgl/category/128/food-safety

 

© Copyright Agro-Insight

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ