<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি), কৃষকদের ক্ষমতায়নের চাবিকাঠি

লেখক নেপোলিয়ন হিলের মতে, ‘সমস্ত অর্জন এবং সমস্ত উপার্জিত সম্পদই তাদের একটি ধারণা থেকে শুরু হয়।’ বেনিনের আইএসএডিএ কনসালটিংয়ের প্রধান মোরি গোরৌবেরা নিশ্চয়ই এই বক্তব্যের সাথে একমত হবেন। কৃষিখাতের উদ্ভাবন এবং ডিজিটালাইজেশন, স্বল্পমূল্যের চেইন এবং খাদ্যব্যবস্থার এগ্রোইকোলজিকাল রূপান্তরের জন্য তার উদ্যোগের মডেলটি ২০২০ সালে আফ্রিকাব্যাপী প্রতিযোগিতায় সেরা ২৫টি ধারণার একটি হিসেবে বিবেচিত হয়েছে।    

 

খাদ্য ও পুষ্টি নিরাপত্তা এবং টেকসই কৃষির জন্য ইউরোপ-আফ্রিকার অংশীদারিত্বের ভিত্তিতে একটি দীর্ঘমেয়াদী গবেষণা ও উদ্ভাবনী (LEAP4FNSSA) প্রকল্প রয়েছে। এর অংশ হিসেবে আফ্রিকান ইউনিয়ন এবং ইউরোপীয় ইউনিয়ন মিলিতভাবে একটি প্যানেল গঠন করে। এই প্যানেলটি (‘আইডিয়া কেরিয়ার’স-এর ডিজাইন করা প্রতিযোগিতায়) বিজয়ীদের নির্বাচিত করে।

 

আইএসএডিএ কনসালটিং একটি সামাজিক উদ্যোগ, যা কৃষক-শিখন ভিডিওগুলোর ওপর ভিত্তি করে একটি প্রশিক্ষণ পদ্ধতির মাধ্যমে কৃষকদের ক্ষমতায়নের কাজ করে। মোরি দৃঢ়ভাবে বিশ্বাস করে যে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি), বিশেষ করে, স্মার্ট টুলস কৃষক জনগোষ্ঠীর জ্ঞানের ব্যবধান দূর করতে ব্যবহার করা উচিত।    

 

মোরি বলেন, “কৃষকেরা আরও বেশি খাদ্য উৎপাদন এবং জলবায়ু পরিবর্তনের সাথে নিজেদের খাপ খাইয়ে নিতে ভালো কৃষিচর্চাগুলো সম্পর্কে জানতে চায়। কিন্তু আমাদের বেশিরভাগ দেশে সম্প্রসারণ এজন্টের সংখ্যা এতই কম যে, কৃষকদের, বিশেষত প্রত্যন্ত অঞ্চলে, সম্প্রসারণ এজেন্টদের সাথে সরাসরি যোগাযোগ হয় না।”

এলইএপি৪এফএনএসএসএ প্রতিযোগিতায় নিজ উদ্যোগের সফলতার জন্য মোরি অ্যাকসেস এগ্রিকালচারের (www.accessagriculture.org) সাথে তাদের অংশীদারিত্ব-কেই কৃতিত্ব প্রদান করেন। তিনি বলেন, “আমাদের অভিজ্ঞতায় দেখা যায়, স্থানীয় ভাষায় অ্যাকসেস এগ্রিকালচার কৃষক-শিখন ভিডিওগুলো কৃষকদের একটি জ্ঞানের ভা-ার। যা তারা উৎপাদনশীলতা বাড়াতে এবং জীবিকার উন্নয়নে তাদের খামারে সহজে খাপ খাইয়ে নিতে ও প্রয়োগ করতে পারে।”

 

ভিডিওগুলো একটি স্মার্ট প্রজেক্টর ব্যবহার করে দেখানো হয়। এই প্রজেক্টরটি মোরি ২০১৯ সালে অ্যাকসেস এগ্রিকালচার এন্টারপ্রেনর ফর রুরাল অ্যাকসেস (ইআরএ) মনোনীত হওয়ার সময় জিতেছিলেন। স্মার্ট প্রজেক্টরটির ভেতরে একটি কম্পিউটার রয়েছে, যার মধ্যে ৯০টিরও বেশি আঞ্চলিক ভাষায় ২২০টিরও বেশি প্রশিক্ষণ ভিডিও-র সম্পূর্ণ অ্যাকসেস এগ্রিকালচার লাইব্রেরি রয়েছে। মোরি ব্যাখ্যা করে বলেন, “সৌরশক্তি চালিত স্মার্ট প্রজেক্টরকে ধন্যবাদ, কেননা, এই প্রজেক্টেরের জন্য প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুতের অভাব আমাদের কৃষকদের প্রশিক্ষণের ক্ষেত্রে আর কোনো বাধা নয়।”    

 

আইএসএডিএ কনসালটিং কৃষক-শিখন ভিডিওগুলো মাইক্রো এসডি কার্ড, ডিভিডি, প্রি-লোডেড ফোন এবং ইউএসবি স্টিকগুলোতে ভরেও বিতরণ করে। এটি একটি ‘স্যাটেলাইট অ্যাপ্রোচ’। এতে এটা নিশ্চিত করা যায় যে, যে-সকল কৃষক একটি ভিডিও পেয়েছেন অথবা একটি প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিয়েছেন, তাদের প্রত্যেকে কমপক্ষে অন্তত পাঁচজন সহকর্মীর সাথে নিজের অভিজ্ঞতা শেয়ার করবেন, যাতে কৃষির ভালো চর্চা ও উদ্ভাবনগুলো দ্রুত ছড়িয়ে পড়ে।

 

২০২০ সালে এক হাজার নয়শ’-এর বেশি ফার্ম ভিডিওগুলো দেখেছিল। ফসল তোলার পর ও প্রক্রিয়াকরণ কৌশল থেকে শুরু করে ছোটো প্রাণিসম্পদ পালন এবং ব্যবসায়িক দক্ষতা পর্যন্ত বিষয়গুলো পছন্দের তালিকায় রয়েছে। মোরির মতে, কৃষকেরা সবসময় প্রশিক্ষণের খরচ বহন করতে পারে না। তবে, ভিডিওগুলো দেখার জন্য পয়সা খরচ করতে আগ্রহী কৃষকের সংখ্যা ক্রমাগত বাড়ছে। 

 

মোরি বলেন, “যখন আমি কৃষকদের বলতে শুনি যে, ভিডিওগুলো দেখে তাদের কৃষিকাজ সত্যিই সহজ হয়ে গেছে, তখন আমি পরিপূর্ণতা ও গর্ব অনুভব করি।” একজন অভিজ্ঞ ইআরএ হিসেবে বেনিন এবং অন্যান্য ফরাসিভাষী আফ্রিকান দেশসমূহে নতুন ইআরএ-দের সাথে তাঁর অভিজ্ঞতা ও দক্ষতা শেয়ার করার জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রায়ই মোরি-কে আমন্ত্রণ জানায়।    

 

ইতোমধ্যে তাঁর উদ্যোগের ধারণা ক্রমবর্ধমান হারে মনোযোগ আকর্ষণ করছে। আফ্রিকান ইউনিয়ন এবং ইউরোপীয় ইউনিয়ন থেকে প্রতিযোগিতা জেতার পর, তিনি ২০২০ ভার্চুয়াল সায়েন্স ফোরাম দক্ষিণ আফ্রিকা এবং ২০২০ সালে বেনিন চেম্বার অব এগ্রিকালচার আয়োজিত আইসিটি৪এগ্রিকালচার ইভেন্টে মোরি তাঁর মডেল উপস্থাপন করার সুযোগ পেয়েছেন, যেখানে তিনি অ্যাকসেস এগ্রিকালচার বেনিন দলের সাথে অংশ নেন।

 

এই সম্পার্কিত অ্যাকসেস এগ্রিকালচার ভিডিওসমূহ

ফসল কাটা পরবর্তী কাজ

পশুসম্পদ

ব্যবসায়িক দক্ষতা

অন্যান্য ব্যবসায়িক দক্ষতা

 

বেনিনে ব্যবহৃত নানান ভাষায় অ্যাকসেস এগ্রিকালচার ভিডিও পাওয়া যায়

French, Adja, Bariba, Berba, Dendi, Ditammari, Fon, Gourmantche, Hausa, Ife, Idaatcha, Mina, Nago, Peulh (Fulfuldé), Yoruba, Zarma

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ