<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

কৃষকদের নাম মুছে ফেলা

ছোটো খাদ্য চেইন উৎপাদক ও ভোক্তার মধ্যে দূরত্ব কমিয়ে দেয়, কিন্তু যখন পাইকারি বিক্রেতারা খাদ্যের ব্যবসা করে এবং সুপারমার্কেটগুলো নিজেদের ব্র্যান্ডের নাম দিয়ে পণ্য বিক্রি করে তখন মূল উৎপাদনকারী বা কৃষকের নাম মুছে ফেলার চেষ্টা চালানো হয়। 

 

আমি এটা জানতেই পারতাম না যদি উত্তর-পূর্ব লিমবুর্গের জৈব-খামার এবং খামারের পণ্য-সামগ্রী বিক্রিরি দোকান হেট আইকেলেনহফ-এর মালিক ভেরা কুইজপারস বেলজিয়ামের অন্যতম প্রধান জৈব-পণ্যের পাইকারি বিক্রেতা বায়োফ্রেশের সাথে তার সর্বশেষ অভিজ্ঞতার কথা আমাকে না বলত। 

 

প্রতি বৃহস্পতিবার ভোর সাড়ে চারটায় ভেরা ও তাঁর স্বামী জোহান হন্স তাদের খামার থেকে সদ্য তোলা তাজা শাকসবজি এবং অন্যান্য পণ্যসামগ্রী তাদের ভ্যানে তোলেন এবং সেগুলো বিক্রি করার উদ্দেশ্যে বায়োফ্রেশ-সহ আরও কয়েকটি জায়গায় যাওয়ার জন্য একশো কিলোমিটার পথ গাড়ি চালিয়ে যান।

 

তারা সম্প্রতি ৬০ ক্রেটেরও (কাঠের বাকশো) বেশি নতুন আলু নিয়ে গেছেন। তাদের ‘রেড অ্যালোয়েট’ আলুর সুস্বাদু ও বলিষ্ঠ একটি জাত। এই জাতের আলু সাধারণত ফাইটোফথোরা রোগ প্রতিরোধ করে। প্রতিটি ক্রেটে জোহান হন্স ও তার পরিবারের নাম লিখে লেবেল লাগিয়ে দেওয়া হয়। 

 

ভেরা বলেন, “যে মুহূর্তে আমরা আমাদের ক্রেটগুলো সরবরাহ করি, সঙ্গে সঙ্গে বায়োফ্রেশের কর্মীরা আমাদের লেবেলগুলো তুলে ফেলে তাদের নিজস্ব লেবেল সেঁটে দেয়, যাতে যারা জৈব-পণ্য কিনতে আসেন তারা যেন জানতে না পারে যে, পণ্যটি কে বা কারা উৎপাদন করেছে। তবে, এবার তারা জাতের নামও মুছে দিয়েছে। তারা শুধু ‘লাল আলু’ কথাটা রেখেছে। আমি সত্যিই ভাবছি, কেন তারা এমন করবে ?”

 

ভেরা ও জোহান নতুন এই বিষয়টির সাথে একেবারেই একমত নন। কেননা, কেউ বিশেষ একটি লাল জাতের আলুর সাথে অন্য সব জাতকে এক করে তুলনা করতে পারে না।

 

জোহান বলেন, “যদি একটি সুপারমার্কেটের গ্রাহকেরা সুস্বাদু অ্যালোয়েট জাতের লাল আলু কিনতে চান, কোনো এক সপ্তাহে তারা সেই জাতের আলু পেলেন, কিন্তু পরের সপ্তাহে যদি তারা ভিন্ন জাতের লাল আলু পান, যেটির স্বাদ বা গুণ আগের সপ্তাহে কেনা আলুর মতো নয়, তখন তারা সবাই একত্রে লাল আলু কেনা বন্ধ করে দিতে পারেন। এরপর যে-কৃষকেরা অ্যালোয়েট জাতের আলুর চাষ করবেন তারা আর তাদের উৎপাদিত আলু বিক্রি করতে পারবেন না।”

 

একজন উৎপাদনকারীর দৃষ্টিকোণ থেকে দেখলে বোঝা যায়, তাঁর অবশ্যই যুক্তি আছে।

 

আমার স্ত্রী মার্সেলার সাথে এই ব্যাপারে আলাপ করলে তিনি উল্লেখ করেন যে, অক্সফাম যেভাবে ন্যায্যবাণিজ্য-পণ্য বাজারজাত করে তার থেকে এটা একেবারেই বিপরীত। অক্সফামের প্রায় প্রতিটি প্যাকেজিংয়ে একজন কৃষকের মুখ দেখা যায় এবং প্রায়শই এর একটি ব্যক্তিগত বিষয়ও থাকে। সুপার মার্কেটগুলোও ন্যায্যবাণিজ্য-পণ্য বিক্রি করে এবং মাঝে মাঝে মনে হয় আপাতদৃষ্টিতে ব্যক্তিগত বিষয়েও কোনো সমস্যা নেই।

 

ইউরোপের একজন কফিপানকারীর দূর আফ্রিকার উচ্চভূমিতে বা লাতিন আমেরিকার কোনো কফিচাষির সাথে দেখা হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। প্যাকেটের গায়ের ছবি বা সংক্ষিপ্ত বিজ্ঞাপন নিছক একটি ভার্সুয়াল যোগাযোগ ছাড়া আর কিছুই নয়।  

 

ভোক্তাদের উৎপাদকের কাছ থেকে সরাসরি পণ্য কেনায় কোনো ঝুঁকি নেই, যেখানে বেলজিয়ামের একজন ভোক্তা বা খুচরা বিক্রেতা বেলজিয়ামের একজন কৃষকের সাথে যোগাযোগ করতে পারেন।

 

উৎপাদিত পণ্য বিক্রি করার সময় কৃষকদের এবং জাতগুলোর নামকরণ খুবই গুরুত্বপূর্ণ; কেননা, এটি ভোক্তাদের, তারা যে-খাবার খায় সেই খাদ্য এবং যারা ওই খাদ্য উৎপাদন করে তাদের সাথে সম্পর্ক স্থাপনে সহায়তা করে। যেহেতু ভোক্তারা ক্রমবর্ধমান হারে খামারির দোকান, কৃষকের বাজার ও অন্যান্য ছোটো খাদ্য চেইনের দিকে ঝুঁকছে, তাই পাইকারি বিক্রেতা ও সুপারমার্কেটগুলো এখন কৃষক ও তাদের উৎপাদিত পণ্যের নাম মুছে দিতে পদক্ষেপ নিচ্ছে।

 

কৃষকেরা পাইকারি বিক্রেতা ও সুপারমার্কেটগুলোর সম্ভাব্য প্রতিযোগী হয়ে উঠছে, ফলে বড়ো বড়ো ক্রেতারা নিশ্চিত হতে চায় যে, ভোক্তারা কখনওই কৃষকদের সাথে দেখা করবেন না। এটি ব্যবসায়ে টিকে থাকার একটি বাণিজ্যিক গোপনীয়তার মতো, তবে এটি আরও একটি কৌশলও বটে, যেখানে কৃষকদের মধ্যস্বত্বভোগী ও সুপারমার্কেটের সাথে দর কষাকষি করার ক্ষমতা কমিয়ে দেওয়া হয়। 

 

অ্যাকসেস এগ্রিকালচার সম্পর্কিত ভিডিও

কৃষি-পরিবেশগত (এগ্রোইকোলোজিকাল) বাজার সৃষ্টি | Access Agriculture

জৈব-পণ্যের হোম ডেলিভারি | Access Agriculture

 

অনুপ্রেরণামূলক প্ল্যাটফর্ম

অ্যাকসেস এগ্রিকালচার (Access Agriculture): শস্য ও পশুসম্পদ, মাটি ও জল-ব্যবস্থাপনা, খাদ্য প্রক্রিয়াকরণ-সহ বিচিত্র বিষয়ের ওপর ৯৫টিরও বেশি ভাষায় ২৩০টিরও বেশি প্রশিক্ষণ ভিডিও হোস্ট করে। প্রতিটি ভিডিও মূল নীতিগুলো বর্ণনা করে, যেমন লোকেদের তাদের প্রেক্ষাপটে নতুন ধারণাগুলো পরীক্ষা করতে এবং মানিয়ে নিতে উৎসাহিত করে।

 

ইকোএগটিউব (EcoAgtube): একটি সামাজিক মাধ্যম ভিডিও প্ল্যাটফর্ম যেখানে সারাদুনিয়ার যে কেউ প্রাকৃতিক চাষ ও বৃত্তাকার অর্থনীতি সম্পর্কিত তাদের নিজস্ব ভিডিও আপলোড করতে পারে।

 

© Copyright Agro-Insight

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ