<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

বিপণন যখন শিল্প

প্রায় ৩০ বছর আগে বিশিষ্ট নৃবিজ্ঞানী পল রিচার্ডস ক্ষুদ্র কৃষকদের চর্চাগুলোকে নাটক বা গানের মতো একধরনের পারফরমেন্স হিসেবে বর্ণনা করেছেন। কৃষকেরা চর্চা, মহড়া এবং তাৎক্ষণিক উদ্ভাবনের মাধ্যমে দক্ষতা ও পারদর্শিতা অর্জন করে। আমি সম্প্রতি শিখেছি যে খামারের পণ্য বিপণনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।  

 

ইকুয়েডোরিয়ান আন্দিজ সুইসএইড (SWISSAID) ১২ বছর ধরে নারীদের সংগঠনগুলোকে পরিবেশগত চাষাবাদে তাদের দক্ষতা বাড়াতে সহায়তা করে আসছে। তারা কৃষকদের নানাধরনের কম্পোস্ট তৈরি করতে শিখিয়েছিল, যার মধ্যে রয়েছে গিনিপিগের সার, সেইসাথে তরল জৈবসার অথবা বায়োলসের সাথে ভালো জীবাণু যা কৃষকেরা তাদের জমিতে প্রয়োগ করে অথবা পাতার সার হিসেবে গাছে বা শাকসবজিতে ছিটিয়ে দেয়। আমরা যে মিশ্র খামারগুলো পরিদর্শন করেছি, সেগুলোতে অজস্র ফল ও সবজি হয়েছে। এই খামাগুলো সাক্ষ্য দেয় যে, এই কৃষকেরা কৃষিপরিবেশগত চাষাবাদ শিল্পে দারুণ পারদর্শী।

 

কিন্তু একবছরের মাথায় সুইসএইড (SWISSAID) বুঝতে পেরেছিল যে, কৃষকদের উন্নত জ্ঞান ও দক্ষতা থাকা সত্ত্বেও ফুটপাতের উপর তৈরি স্টলগুলো ছাড়া শহরগুলোতে আদিবাসী ও ক্ষুদ্র কৃষকদের নিজেদের উৎপাদিত পণ্য বিক্রি করার আর কোনো জায়গা নেই। এছাড়াও বিষাক্ত কৃষি-রাসায়নিক ছাড়া উৎপাদিত পণ্যের জন্য ভোক্তারা বাড়তি মূল্য দিতেও রাজি ছিল না। স্পষ্টতই, কৃষকদের বিপণন বিষয়ে প্রশিক্ষণের এবং তাদের সংগঠিত হওয়ার প্রয়োজন ছিল। স্থানীয় কর্তৃপক্ষ এবং বিশ্ববিদ্যালয়গুলোর মতো অন্যান্য প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করার ক্ষেত্রে তাদের সহযোগিতার প্রয়োজন ছিল।

 

সুইসএইড (SWISSAID)- এর সাথে কৃষিপরিবেশ বিষয়ের একটি ভিডিও নির্মাণের কাজ করার সময় আমি বুঝতে পেরেছিলাম যে, তারা কয়েকটি ক্ষেত্রে কতটা এগিয়ে রয়েছে। এখন পর্যন্ত তুঙ্গুরাহুয়া প্রদেশের পেলিলিওর স্থানীয় সরকার কৃষক সমিতিকে প্রতিষ্ঠিত বাজারগুলোতে তাদের উৎপাদিত জৈবপণ্যগুলো বিক্রি করতে একটি দিন নির্দিষ্ট করে দিয়েছে, যেটিকে তারা ‘ফার্ম টু ফর্ক এগ্রোইকোলজি ফেয়ার’ বলে।

 

তারা টিভি, খবরের কাগজ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বাস্থ্যকর খাবারের পরামর্শ দেন। ভোক্তারা জানেন যে, বৃহস্পতিবার হলো সেই দিন যেদিন কৃষকদের বাজারে বিক্রি করতে আনা পণ্যগুলো রাসায়নিকমুক্ত এবং এখন তারা সামান্য বাড়তি মূল্য দিতেও রাজি। 

 

একদিন সকালে বাজারের আঙিনায় প্রায় ৩০ জন নারীর সাথে একটি প্রশিক্ষণ অধিবেশনে যোগ দিই, আমি মুগ্ধ হয়েছিলাম যে, প্রশিক্ষণ অধিবেশনগুলো সবই অত্যন্ত গতিময়, প্রাণবন্ত ও কর্মশক্তিপূর্ণ প্রশিক্ষকেরা পরিচালনা করেন, যাদের দর্শকদের আকৃষ্ট করার সকল দক্ষতা রয়েছে। বেশ কয়েকজন কৃষক তাজা পণ্য নিয়ে এসেছেন এবং কয়েকটি লম্বা টেবিলে তারা স্থানীয় মৃৎপাত্র এবং হাতে বোনা সুন্দর ঝুঁড়ি ব্যবহার করে প্রদর্শনের কাজ শুরু করেছেন। বিভিন্ন পাত্র বিক্রির একক হিসাবে বিবেচিত হয়, তারপর তারা সবাই একমত হয় যে, পণ্যের জোগানের নির্দিষ্ট পরিমাণ বিক্রি করতে হবে।

 

একদিন যখন এক তরুণ নাটকের প্রশিক্ষক ভেরোনিকা লোপেজ প্রশিক্ষণ দিতে শুরু করেন তখন অধিবেশনটি অন্যরকম গতিময় হয়ে ওঠে। নারীরা সবাই একসাথে ঘুরে ঘুরে অভিনয় করছিলেন। তারা তখনই থামছিলেন যখন ভেরোনিকা নতুন কোনো নির্দেশনা দিচ্ছিলেন, তারা ‘রাগ’, ‘সুখ’ বা ‘ভালোবাসা’র মতো আবেগগুলো প্রকাশ করছিলেন।

 

একটি নাটকের মতো, যখন নারীরা গ্রহকদের প্রতি মনোযোগী হবেন তখন তাদের শরীরের ভাষা কীভাবে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে তা শেখেন অথবা যখন তারা একে অপরের চোখের দিকে তাকান তখন কী পার্থক্য হয়। তারা শিখেছেন যে, তাদের আচার-ব্যবহার বন্ধুত্বপূর্ণ হওয়া উচিত। তবে, তাদের কথাও বলা উচিত। যে সহকর্মী নারী কৃষকেরা তাদের ভালোভাবে চেনেন, তাদের সাথে আনন্দময় ও শান্তিপূর্ণ পরিবেশে চর্চা ও অনুশীলন করে লজ্জা কাটানো যায়।

 

একটি নাটক বা গানের জলসার মতো অভিনেতারা তাদের দর্শকদের যত ভালোভাবে আকৃষ্ট করতে পারবেন তত ভালো পারফরমেন্স হবে। গ্রাহকদের চোখে চোখ রাখা, তাদের সাথে যুক্ত থাকা এবং ধৈর্যের সাথে কথা বলার মতো নতুন দক্ষতার চর্চা ও মহড়া করে ইকুয়েডরের গ্রামীণ নারীরা অনেক দূর এগিয়েছেন, এবং তাদের প্রচেষ্টা ফলপ্রসূ হচ্ছে।

 

কোভিডের সময় বাজারগুলো তিন মাস বন্ধ ছিল। তবুও নারীরা তাদের ভোক্তাদের সাথে এত ভালো সম্পর্ক তৈরি করেছিলেন যে, শহরের কিছু খদ্দের শহরের আশেপাশের খামারগুলো থেকে সরাসরি পণ্য কেনার পথ খুঁজে বের করেছিলেন। সুইসএইড (SWISSAID) এই খাপখাইয়ে নেওয়াকে উৎসাহিত করেছে। উদাহরণস্বরূপ বলা যায়, খামারবাড়িতে সাইনবোর্ড লাগানো, যাতে খদ্দেররা কৃষি-পরিবেশগত উদপাদকদের সহজে খুঁজে পান।

 

পরিবর্তিত পরিবেশে চাষাবাদ সফলভাবে খাপখাইয়ে নেওয়ার জন্য চর্চা, মহড়া ও উদ্ভাবন প্রয়োজনীয় উপাদান এটা প্রমাণিত। এটি অবশ্যই স্বাস্থ্যকর খাদ্য বাজারজাত করার সাফল্য নির্ধারণ করে।  

 

পল রিচার্ডস ঠিকই বলেছিলেন যে, কৃষি হলো একধরনের পারফরমেন্স। স্পষ্টতই বিপণনও তাই, এবং নাটকের শিল্প কৃষকদের তাদের খদ্দেরদের সাথে কার্যকরভাবে কাজ করতে সহায়তা করতে পারে।

 

অ্যাকসেস এগ্রিকালচার সম্পর্কিত ভিডিওসমূহ

কৃষি-পরিবেশগত (এগ্রোইকোলোজিকাল) বাজার সৃষ্টি

নারী নেতৃত্বকে অনুপ্রাণিত করুন

 

© Copyright Agro-Insight

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ