<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

দাম পরিশোধ করুন এবং শিখুন

সম্প্রসারণকর্মীরা প্রায়শই বিনামূল্যে তথ্য দিয়ে থাকেন, কিন্তু অর্থের বিনিময়ে তথ্য প্রদান করলে দর্শকের সাথে সমন্বয় ভালো হয়। এটি একটি গবেষণার সারকথা। গবেষক জার্ডার্ড জাউন্ডজি এবং তাঁর সহকর্মীরা সম্প্রতি এক্সপেরিমেন্টাল এগ্রিকালচারে একটি গবেষণাপত্র প্রকাশ করেন। সেই গবেষণাপত্রে এসব তথ্য উঠে এসেছে।  

 

যারা কৃষক-শিখন ভিডিওগুলোর ডিভিডি পেয়েছিলেন, জাউন্ডজি পশ্চিম আফ্রিকার এমন তিনটি দলের মধ্যে তুলনা করে দেখেছিলেন। সংগৃহীত ভিডিওগুলোর বেশ কয়েকটি ছিল সবজি উৎপাদন এবং পরগাছা স্ট্রিগা নিয়ন্ত্রণ বিষয়ক। ভিডিওগুলো একাধিক স্থানীয় ভাষায় বা ইংরেজি অথবা ফরাসি ভাষায় প্রদর্শিত হতে পারে। 

 

বেনিনে যখন এনজিওগুলো সংগঠিত কৃষকদের ডিভিডিগুলো দেয় তখন তারা দেখার জন্য আগ্রহী হয় এবং তারা ভিডিও-তে দেখানো গাছ রোপণের শৈলী বা স্টাইল এবং অন্যান্য ধারণাগুলো নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালায়। তবে কিছু কৃষক যারা বিনামূল্যে ডিভিডিগুলো পেয়েছিলেন তারা ভিডিওগুলো বন্ধুদের বা প্রতিবেশীদের দেখান নি, উল্টো অভিযোগ করেছিলেন এই বলে যে, তাদের জেনারেটরের জন্য জ¦ালানি বা অন্য সহায়তা প্রয়োজন।     

 

যখন এনজিওগুলো ভিডিওগুলো শেয়ার করেন তখন দর্শকের প্রশংসা বেশি পাওয়া যায়, কেননা তারা বিষয় ও কমিউনিটির প্রতি প্রতিশ্রæতিবদ্ধ থাকেন। মালিতে যে সংস্থাগুলো স্ট্রিগার ব্যবস্থাপনা শিখিয়েছিল তারা আগাছাটির গুরুত্ব বুঝতে পেরেছিল, এবং তারা গ্রামে ভিডিওগুলো দেখানোর ব্যবস্থা করেছিল।

 

প্রদর্শনীর পরে লোকেদের জিজ্ঞাসার জবাব দেওয়ার জন্য এনজিও-র পেশাদার কর্মীরা উপস্থিত ছিলেন। এনজিওগুলো স্থানীয় ব্যক্তিদের কাছে ভিডিওগুলোর কপি রেখে দেয়, পরবর্তীসময়ে ওই ব্যক্তিরা নিজেরা সংগঠিত হয়ে পুনরায় ভিডিওগুলো দেখে সেগুলোতে প্রদর্শিত বিষয়গুলোর অনুশীলন বা চর্চা করেন। কৃষকেরা যে-সকল বিষয়ে শিখেছিলেন তা তারা নিবিড়ভাবে পরীক্ষা-নিরীক্ষা করেও দেখেছিলেন। যেমন, প্রাকৃতিকভাবে স্ট্রিগা নিয়ন্ত্রণ করার জন্য দানাদার শস্যের দুই সারির মাঝখানে শিমজাতীয় গাছ লাগানো।

 

যখন কৃষকেরা দোকানের তাকগুলো খালি করে ডিভিডিগুলো কেনেন, তখনই বেশি সাফল্য পাওয়া যায়। বেশিরভাগই মাত্র এক বা দুই ডলার খরচ করে সবজি উৎপাদনের ডিভিডিগুলো কিনে থাকেন। কিন্তু এর তথ্যের মূল্য অনেক। টাকা খরচ করে যারা ভিডিও কিনেছিলেন, সেইসব ক্রেতাদের প্রত্যেকে ভিডিওগুলো দেখেছিলেন এবং তাদের বেশিরভাগই বাড়িতে বন্ধুদের বা প্রতিবেশীদের দেখিয়েছিলেন।

 

তারা কৃষির জন্য প্রয়োজনীয় ধারণা পেয়েছিলেন, কেউ কেউ ভিডিও-তে দেখে ড্রিপ সেচ-সরঞ্জাম কিনেছিলেন। অন্যেরা কোনো প্রকার কীটনাশক ব্যবহার না করে নেমাটেডসগুলোর (মাইক্রোস্কোপিক কৃমি) ব্যবস্থাপনা শিখেছিলেন।  

 

ডিভিডিগুলো কিনেছিলেন এমন কৃষকেরা ভিডিওগুলো দেখানোর জন্য ব্যবহৃত ডিজিটাল প্রযুক্তি নিয়েও পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন। শতকরা প্রায় ১৫ ভাগ ভিডিওগুলো দেখার জন্য ডিভিডি প্লেয়ার কিনেছিলেন। কেউ কেউ ডিভিডিগুলো ধার করে বিশ^বিদ্যালয়ে তাদের ছেলেমেয়েদের কাছে নিয়ে গিয়েছিলেন, যারা ডিস্ক থেকে ডিভিডি কপি করে ফোন-বান্ধব থ্রিজি ফরমেটে রূপান্তর করেছিলেন এবং তারপর ভিডিওগুলো বন্ধুবান্ধব ও সহকর্মীদের মোবাইল ডিভাইসে লোড করে দিয়েছিলেন।

 

তথ্য বিক্রির মাধ্যমে একটি স্ব-নির্বাচিত দর্শকশ্রেণি আকৃষ্ট করা যায় : আগ্রহী ব্যক্তিরা যারা বিষয়টিকে গুরুত্বসহকারে নেবেন। দক্ষ সম্প্রসারণকর্মীরা যারা ভিডিওগুলোর প্রশংসা করেন, তারা ভিডিও প্রদর্শনের মাধ্যমে ভিডিও-র গুরুত্বও বোঝাতে পারেন, যা কমিউনিটি এবং কমিউনিটির নেতাদের সাথে শ্রদ্ধার সম্পর্ক তৈরি করে। 

 

তবে যখন ভিডিওগুলো এমনি দিয়ে দেওয়া হয়, এমন কি সেগুলোর মধ্যে চলচ্চিত্রের মান সম্পন্ন ভিডিও-ও যদি থাকে কৃষকেরা  ভিডিওগুলো দেখতে পারেন এবং সেগুলোর গুরুত্ব বুঝতে পারেন, আবার নাও দেখতে পারেন। তথ্য পাওয়ার জন্য যারা অর্থ ব্যয় করেন তারা এর গুরুত্ব বোঝেন।

 

সংশ্লিষ্ট অন্যান্য ব্লগ

Private screenings

Call anytime

Sorghum and millets on the rise

 

ভিডিওগুলো দেখুন

১১ টি স্ট্রিগা ব্যবস্থাপনার ভিডিও

এবং ৯ টি সব্জি ভিডিও:

সবজি ক্ষেতে নেমাটোডের ব্যবস্থাপনা

কাঁচামরিচের বীজতলা তৈরি

বীজতলায় পোকা প্রতিরোধে জাল

কাঁচামরিচ শুকানো এবং সংরক্ষণ

কাঁচামরিচের চারা রোপণ

মরিচের গুঁড়া তৈরি

ক্ষরা মৌসুমে টমেটো চাষের সেচ ব্যবস্থা

মুকুনা জমির উর্বরাশক্তি ফিরিয়ে আনে

স্থায়িত্বশীল ভূমি ব্যবস্থাপনা - জমির উর্বরতা ব্যবস্থাপনা

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ