<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

স্মার্ট প্রজেক্টর: গ্রামীণ কৃষিজীবীদের জন্য বিপ্লবী এক হাতিয়ার

Author
André Tokpon

কৃষকরা ক্রমবর্ধমান জলবায়ু পরিবর্তন সংক্রান্ত চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। তাই তাদের ভালো কৃষি পদ্ধতি সম্পর্কে সচেতন করা অত্যাবশ্যক, যা তাদের শুধু উৎপাদনই নয়, তাদের স্থিতিস্থাপকতাও বাড়াতে সাহায্য করতে পারে।

এই জাতীয় সমস্যাগুলি ভালভাবে বোঝার পরে, অ্যাক্সেস এগ্রিকালচার পশ্চিম আফ্রিকার বেনিনে কাজ করছে, গ্রামীণ অভিনেতাদেরকে খাদ্য উৎপাদন, প্রক্রিয়াকরণ এবং স্টোরেজ প্রযুক্তির ব্যবহারিক এবং প্রাসঙ্গিক তথ্য সরবরাহ করার জন্য স্মার্ট প্রজেক্টর ব্যবহার করে যা অ্যাক্সেস এগ্রিকালচার তরুণ কৃষি উদ্যোক্তাদের জন্য উপলব্ধ করা হয়েছে, যারা গ্রামীণ উদ্যোক্তা বা ইআরএর হিসাবে পরিচিত।

স্মার্ট প্রজেক্টর অ্যাকসেস এগ্রিকালচার তরুণ উদ্যোক্তাদের দেওয়া হয় গ্রামীণজীবনের উন্নয়নের জন্য। স্মার্ট প্রজেক্টরে অ্যাকসেস এগ্রিকালচারের সব কৃষক প্রশিক্ষণ ভিডিও রয়েছে এবং এটি বিদ্যুৎ সরবরাহ ও মোবাইল ফোনের সিগনাল না থাকলেও চালানো যায়। এটি সৌরবিদ্যুৎ দিয়ে চালানো যায় এমন একটি প্যানেল ইউনিট, যাতে ১৫০ জন দর্শক শুনতে পাবে এমন একটি শব্দযন্ত্র সংযুক্ত থাকে এবং এটি একটি ব্যাটারি দিয়ে চালানো যায়, সম্পূর্ণ প্যানেলটি পিঠে বা কাঁধে করে বহন করা যায় এমন একটি শক্ত বাক্শের ভেতরে থাকে।   

আলবার্টিন জিনসো চল্লিশ বছর বয়সী একজন ভদ্রমহিলা। তিনি গত একবছর ধরে কোভে খাড়িতে শামুক চাষ করছেন। একজন তরুণ উদ্যোক্তা স্মার্ট প্রজেক্টর ব্যবহার করে তাকে অ্যাকসেস এগ্রিকালচারের প্রশিক্ষণে যুক্ত করেন, এর ফলে তার একসময়ের ঐতিহ্যবাহী ব্যবসা এখন ক্রমেই বড়ো হচ্ছেÑ এই জন্য তিনি ধন্যবাদ জানিয়েছেন। 

তিনি বলেন, “আগে, আমরা ভাবতাম যে সব শামুক একই, কিন্তু এক্সেস এগ্রিকালচারের প্রশিক্ষণের কারণে, আমরা এখন জানি যে বিভিন্ন ধরণের শামুক রয়েছে। আমরা শিখেছি কিভাবে শামুককে খাওয়াতে হয় এবং কীটপতঙ্গের বিরুদ্ধে সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করতে হয়, যেমন পিঁপড়া"।

একটি কার্যকর ও বিপ্লবী হাতিয়ার

স্মার্ট প্রজেক্টর ইআরএদের এবং অ্যাকসেস এগ্রিকালচারের স্বেচ্ছাসেবী প্রতিনিধিদের (অ্যাম্বাসেডর) দেওয়া হয় তাদের নিজেদের গ্রামে কৃষিজীবীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য। এটি গ্রামীণ জনগোষ্ঠীকে বিনামূল্যে ব্যবহারিক ও প্রাসঙ্গিক জ্ঞান পেতে সহায়তা করে। এবং গ্রামীণকৃষিজীবীরা ইতোমধ্যে এর ফল পাচ্ছেন। 

অ্যাকসেস এগ্রিকালচার প্রতিনিধি (অ্যাম্বাসেডর) মালিকি অ্যাগনোরো বলেন, “ভিডিওগুলোর জন্য ধন্যবাদ। আমরা নাটাইটিংগো পৌরসভার সাংগোতে ৩৫০ জন শিক্ষার্থীর একটি স্কুলে একটি স্কুল বাগান স্থাপন করতে পেরেছি। আমাদের সহায়তায় শিক্ষার্থীরা সবজি উৎপাদন করতে পারছে, যেগুলো স্কুলের ক্যান্টিনে ব্যবহার করা হচ্ছে।”  

জনাব অ্যাগনোরোর মতো সেডরিক অ্যাগবেসি, একজন ইআরএ বোহিকানের ম্যালানভেলের জি কোভ কেটো এবং উত্তর পোৗরসভায় তার সহকর্মীদের সক্ষমতা শক্তিশালী করতে স্মার্ট প্রজেক্টর ব্যবহার করছেন। 

সেডরিক অ্যাগবেসি বলেন, “শামুক চাষিদের (হেলিচিকালচার), ক্লুইক্লুই প্রক্রিয়া (চীনাবাদাম স্ন্যাকস) এবং সয়াবিন উৎপাদনকারীদের সুবিধার জন্য আমরা প্রশিক্ষণ ভিডিওগুলো দেখানোর আয়োজন করে থাকি, যেগুলোতে পরিবেশবান্ধব নয় এমন রাসায়নিক পণ্যগুলোর বিকল্প হিসেবে পরিবেশগত ও জৈবিক (ইকোলজিক্যাল ও বায়োলজিক্যাল) পণ্যসমূহ দেখানো হয়। আমাদের প্রতিটি হস্তক্ষেপে গড়ে ৩০ জন কৃষিজীবী উপকৃত হন এবং এই পর্যন্ত ৫০০ জনেরও বেশি ব্যক্তি আমাদের কাছ থেকে সুবিধা পেয়েছেন।”  

স্মার্ট প্রজেক্টর গ্রামীণ কৃষিজীবীদের ভালো চাষাবাদ ও প্রক্রিয়াকরণের প্রাথমিক অনুশীলনের বাইরেও কৃষি-বিষয়ে তাদের কৌতূহল এবং আগ্রহ বাড়িয়ে তোলে। এটি কৃষিকাজের সুবিধার জন্য একটি স্বাস্থ্যকর পরিবেশ তৈরি করে, যা আফ্রিকার সাব-সাহারা অঞ্চলে তরুণেরা ক্রমাগত অবহেলা করছে।  

জো অ্যান্ড কলিন্স বিভাগে কর্মরত একজন ইআরএ ক্লেমেন্স অ্যাসোংবা বলেন, “সম্প্রতি আমরা সাতজন তরুণকে ভিডিও দেখিয়েছি, যারা অলস জীবন যাপন করছিল এবং একটি উপযুক্ত পেশার খোঁজ করছিল। ভিডিও দেখে তারা বাগান করতে আগ্রহী হয় এবং আমরা তাদের সহায়তা করি। তারা আয় করার মতো একটি উপায় খুঁজে পায় এবং তারা একটি নার্সারি স্থাপন করে।”  

স্থায়িত্বের প্রশ্ন

এই তরুণদের মতো অনেক গ্রামীণ কৃষিজীবী ইআরএ এবং অ্যাকসেস এগ্রিকালচার প্রতিনিধিদের (অ্যাম্বাসেডর) প্রদর্শিত ভিডিওগুলোতে দেখানো বিষয়বস্তু দেখে উপকৃত হন। তবে, স্মার্ট প্রজেক্টরের সুবিধা সম্পর্কে সচেতন হলেও সুবিধাভোগীরা ভিডিও প্রদর্শনের জন্য অর্থ প্রদান করা কঠিন বলে মনে করেন, যদিও খুব সামান্যই খরচ করতে বলা হয়। 

করেন, “সুবিধাভোগীরা গ্রামগুলিতে ইআরএর জন্য পরিবহনে অবদান রাখতে নারাজ৷। আমাদের কৃষকেরা এখনও প্রশিক্ষণের জন্য পয়সা খরচ করতে রাজি নন। প্রশিক্ষণের জন্য অর্থ খরচের সংস্কৃতিতে তারা এখনও অভ্যস্ত হয়ে ওঠেননি এবং এই বিষয়ে তাদের সচেতনতা দরকার।

এক্সেস এগ্রিকালচার অ্যাম্বাসেডর এবং ইআরএ-এর আরেকটি অসুবিধা আছে। যদিও বেনিনে ব্যবহৃত স্থানীয় ভাষায় অনেক প্রশিক্ষণ ভিডিও পাওয়া যায়, তবুও কিছু ভিডিও আছে, যেগুলো শুধুমাত্র ইংরেজি এবং ফরাসি ভাষায় পাওয়া যায়।যদিও ইআরএ এবং প্রতিনিধিরা (অ্যাম্বাসেডর) অনুবাদ করে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেন, কিন্তু সুবিধাভোগীরা পুরোটা বুঝতে পারেন না। তথাপি, স্মার্ট প্রজেক্টরকে কৃষকেরা তাদের উৎপাদন বাড়ানোর একটি শক্তি হিসেবে বিবেচনা করেন।

আমাদের মনে রাখা দরকার যে, অ্যাকসেস এগ্রিকালচারের লক্ষ হলো, স্থানীয় ভাষায় মানসম্পন্ন কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিওর দক্ষিণ-দক্ষিণ বিনিময়ের মাধ্যমে কৃষি বাস্তুসংস্থান (এগ্রোইকোলজিক্যাল) নীতি প্রচার এবং গ্রামীণ উদ্যোক্তাদের সক্ষমতা বাড়ানো এবং এর জন্য সংস্থাটি ইআরএ নিয়োগ করেছে এবং গ্রামীণ জনগোষ্ঠীকে ভিডিও দেখনোর জন্য দেশে দেশে স্বেচ্ছাসেবক প্রতিনিধিদের (অ্যাম্বাসেডর) উৎসাহিত করছে। বেনিনে, মোট তেরোটি ইআরএ (চারটি ইআরএ দলের সদস্য এবং একটি পৃথক ইআরএ) এবং দশটি রাষ্ট্রদূত রয়েছে।

দ্রষ্টব্য: আন্দ্রে টোপকন বেনিনের কোটোনোর কৃষিবিষয়ক একজন যোগাযোগ বিশেষজ্ঞ।

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

আমাদের স্পনসরদের ধন্যবাদ