খবর

  • Thursday, December 5, 2019 - 9:31am

    বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার এগ্রোইকোলজি এবং জৈব কৃষি বিষয়ক সমর্থনের অংশ হিসাবে সম্প্রতি অ্যাক্সেস এগ্রিকালচারের সহযগিতায় বাংলাদেশর ঢাকা এবং রংপুরে কৃষিসেবা প্রদানকারী দুটি দলের সাথে দুটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

    প্রথমটিতে, বাংলাদেশের কমিউনিটি রেডিও স্টেশনগুলি তাদের প্রোগ্রামগুলিতে ভিডিও সাউন্ডট্র্যাকগুলির ব্যবহার এবং কীভাবে রেডিও কেন্দ্র এবং রেডিও শ্রোতা ক্লাবগুলিতে ভিডিও অন্তর্ভুক্ত করতে পারে সে সম্পর্কে নতুন দক্ষতা অর্জন করেছে। ঢাকায় অনুষ্ঠিত কর্মশালাটির সময়, কমিউনিটি রেডিওতে কৃষি বিষয়ক অনুষ্ঠান সংগঠকগণ বাংলা ভাষায় অ্যাক্সেস এগ্রিকালচার "কৃষক থেকে কৃষক" ভিডিওগুলির ধরণ...

    More

  • Wednesday, August 7, 2019 - 9:14am

    অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিও ব্যবহাকারীদের মধ্যে চালানো আন্তর্জাতিক জরিপে অংশ নিয়ে নাইজেরিয়ার ইবাদান-এর ‘ন্যাশনাল হর্টিকালচারাল রিসার্চ ইন্সটিটিউট (NIHORT) এর গবেষণা পরিচালক ডেভিড ওজো ‘ডিজিসফট স্মার্ট প্রজেক্টর’-এর গর্বিত বিজেতা হয়েছেন। কৃষক এবং তথ্য সরবরাহকারীগণ কীভাবে আঞ্চলিক ভাষায় তৈরি ‘কৃষক থেকে কৃষক’ ভিডিওগুলোর মাধ্যমে তাদের সহকর্মীদের কাছে পৌঁছান, তা এ জরিপের মাধ্যমে উঠে এসেছে। যারা জরিপে অংশ নিয়েছিলেন তারা একটি ড্র-তে অন্তর্ভুক্ত হয়েছিলেন, এবং ডেভিড ওজো ড্র জিতেছিলেন।

    সহ-গবেষক এবং সম্প্রসারণ সহকর্মীদের কাছে স্মার্ট প্রজেক্টর দিয়ে ভিডিওগুলো পৌঁছে...

    More

  • Wednesday, August 7, 2019 - 9:01am

    অ্যাকসেস এগ্রিকালচার, গ্রিন টিভি এবং বিজনেস অব ল্যাঙ্গুয়েজ এর মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক সৃষ্টি হওয়ায় তাদের ধন্যবাদ। উপমহাদেশের ৪০০ মিলিয়ন হিন্দিভাষার মানুষের কাছে ৫০টি ভিডিও বর্তমানে সহজপ্রাপ্য। ‘কৃষক থেকে কৃষক’ ধরনের ভিডিওগুলো ভারত, বাংলাদেশ, আফ্রিকা ও লাতিন আমেরিকায় চিত্রায়িত হয়েছে। গ্রিন টিভি নামের গ্রামীণ টেলিভিশন চ্যানেল, একদল অভিজ্ঞ ও পরিবেশ বিশেষজ্ঞ একসাথে সিদ্ধান্ত নিয়েছিলেন যে, কোন ভিডিওগুলো ভারতের কৃষকদের জন্য উপযোগী হবে। ধানচাষ, মাছচাষ, পেঁয়াজচাষ, পশুখাদ্যের উন্নয়ন ও জমির স্বাস্থ্য- এসব বিষয়ের ভিডিও তারা বেছে নিয়েছিলেন।

    হিন্দি ভাষার ভিডিওগুলো দেখতে এই...

    More

  • Wednesday, August 7, 2019 - 8:50am

    অ্যাকসেস এগ্রিকালচার তার ভিডিও ও অডিওগুলোর মাধ্যামে ছয় কোটি আশি লাখেরও বেশি কৃষকের কাছে পৌঁছে গেছে। খুব সম্প্রতি ১১৫টি দেশের অংশগ্রহণকারীদের নিয়ে একটি অন-লাইন জরিপের কাজ শেষ করা হয়েছে। জরিপে অংশগ্রহণকারীদের দুই-তৃতীয়াংশ সরাসরি ওয়েবসাইট থেকে ভিডিওগুলো দেখেন, বাকি এক-তৃতীয়াংশ নিবন্ধন করে বা ডাউনলোড করে দেখেন।  

    যারা সাইটে যেয়ে দেখেন, তাদের অধিকাংশই কৃষকদের সাথে অথবা সম্প্রসারণের কাজে যুক্ত তাদের সহকর্মীদের সাথে ভিডিওগুলো শেয়ার করেন। ব্যবহারকারীগণ অ্যাকসেস এগ্রিকালচারকে এতটাই পছন্দ করেছে যে, জরিপে...

    More

ক্যাটাগরিসমূহ

Designed & Built by Adaptive - The Drupal Specialists