নাইজেরিয়াতে একটি জাতীয় সেমিনারে স্মার্ট প্রজেক্টর বিজয়ী

David Ojo (far right) accompanied by colleagues from NIHORT, Ibadan and Phil Malone from Access Agriculture

ডেভিড ওজো (ডানদিকে) এনআইএইচওআরটি, ইবাদান এবং অ্যাক্সেস এগ্রিকালচারের ফিল ম্যালোন সহকর্মীদের সাথে ছিলেন

অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিও ব্যবহাকারীদের মধ্যে চালানো আন্তর্জাতিক জরিপে অংশ নিয়ে নাইজেরিয়ার ইবাদান-এর ‘ন্যাশনাল হর্টিকালচারাল রিসার্চ ইন্সটিটিউট (NIHORT) এর গবেষণা পরিচালক ডেভিড ওজো ‘ডিজিসফট স্মার্ট প্রজেক্টর’-এর গর্বিত বিজেতা হয়েছেন। কৃষক এবং তথ্য সরবরাহকারীগণ কীভাবে আঞ্চলিক ভাষায় তৈরি ‘কৃষক থেকে কৃষক’ ভিডিওগুলোর মাধ্যমে তাদের সহকর্মীদের কাছে পৌঁছান, তা এ জরিপের মাধ্যমে উঠে এসেছে। যারা জরিপে অংশ নিয়েছিলেন তারা একটি ড্র-তে অন্তর্ভুক্ত হয়েছিলেন, এবং ডেভিড ওজো ড্র জিতেছিলেন।

সহ-গবেষক এবং সম্প্রসারণ সহকর্মীদের কাছে স্মার্ট প্রজেক্টর দিয়ে ভিডিওগুলো পৌঁছে দেওয়ার জন্য ডেভিডের একটি কৌশল আছে, যাতে তারা নাইজেরিয়ান ভাষায় তৈরি ‘কৃষক থেকে কৃষক’ প্রশিক্ষণ ভিডিওগুলোর গুরুত্ব অনুধাবন করতে পারেন। যারা সম্প্রসারণ কাজের সাথে যুক্ত, তারা কীভাবে ভিডিওগুলো ব্যবহার করবে তা শেখাতে তিনি ‘প্রশিক্ষকের জন্য প্রশিক্ষণ’ আয়োজন করবেন।

অ্যাকসেস এগ্রিকালচারের ফিল মালোন ‘এনআইএইচওআরটি’র নির্বাহী পরিচালক ড. এএ ওলানিয়ান-এর উপস্থিতিতে ডেভিটকে স্মার্ট প্রজেক্টরটি উপহার দেন। ড. এএ ওলানিয়ান এ-সময় স্থানীয় ভাষায় যোগাযোগের উপর গুরুত্ব আরোপ করেন। তিনি স্মার্ট প্রজেক্টর উপহার দেওয়ার বিষয়টিকে স্বাগত জানিয়ে বলেন : “ডেভিডের বিজয়ের মাধ্যমে আমরা যুব হর্টিকালচারিস্ট, ছাত্র ও নারীদের কাছে পৌঁছাতে সক্ষম হব। তিনি আরো বলেন : “টেকসই কৃষিচর্চা ও কৃষি-ব্যবসার উন্নয়নে এটি স্থানীয় ভাষায় যোগাযোগের মাধ্যমে গ্রামীণ মানুষের জীবিকার বিকাশ ঘটাবে।”

স্মার্ট প্রজেক্টর বিষয়ে আরো তথ্য জানতে এখানে ক্লিক করুন :
www.accessagriculture.org/video-distribution

ক্যাটাগরিসমূহ

Designed & Built by Adaptive - The Drupal Specialists