<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

মিশরের তরুণ উদ্যোক্তারা কৃষকদের প্রযুক্তি ও জ্ঞান বাড়ানোর সুবিধা দিতে দারুণ উৎসাহী

মিশরের তরুণ উদ্যোক্তারা কৃষকদের প্রযুক্তি ও জ্ঞান বাড়ানোর সুবিধা দিতে দারুণ উৎসাহী

সম্প্রতি ২৮ জন মিশরীয় তরুণ উদ্যোক্তারা সৌরশক্তি চালিত কৃষক-প্রশিক্ষণ ভিডিও-র লাইব্রেরি সমৃদ্ধ স্মার্ট প্রজেক্টর কিট ব্যবহারের প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন করেছেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারী উদ্যোক্তারা ১৬টি দলের প্রতিনিধিত্ব করেছেন এবং তাদের মধ্যে ১০জন ছিলেন নারী। অ্যাকসেস এগ্রিকালচারের ইয়াং এন্টারপ্রেনার চ্যালেঞ্জ ফান্ড উদ্যোগের অংশ হিসেবে প্রতিটি দল একটি বাছাই প্রক্রিয়ার মাধ্যমে এই স্মার্ট ডিভাইসটি জিতে নেন।

চ্যালেঞ্জ ফান্ড বিজয়ীরা, যারা এন্টারপ্রেনারস ফর রুরাল অ্যাকসেস (ERA) হিসেবে পরিচিত, তারা স্মার্ট প্রজেক্টর ব্যবহার করে ভিডিওগুলোতে প্রচারিত প্রযুক্তিগুলো নিজেদের জনগোষ্ঠীতে ছড়িয়ে দেওয়ার কাজে সক্রিয়ভাবে অংশ নেবেন।

স্মার্ট প্রজেক্টরের ব্যবহার হচ্ছে ‘ইনোভেশন ফর স্মল হোল্ডার রেসিলিয়েন্স (iNashr) প্রকল্পের একটি মূল উপাদান, যা মিশরে জিআইজেড (GIZ)-এর সহযোগিতায় কৃষি মন্ত্রণালয়ের কৃষি গবেষণা কেন্দ্র (ARC) এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর এগ্রিকালচার রিসার্চ ইন ড্রাই এরিয়াস (ICARDA)-এর সাথে অংশিদারীভিত্তিতে অ্যাকসেস এগ্রিকালচার বাস্তবায়ন করছে। 

প্রকল্পটিতে ছয়টি প্রদেশের এক লক্ষেরও বেশি ক্ষুদ্র কৃষক জড়িত। প্রকল্পটি উন্নত সেচ ব্যবস্থাপনার মাধ্যমে গম ও বরবটি বা শিমের টেকসই চাষে কৃষকদের উৎসাহিত করার চেষ্টা করছে। 

উদ্যোক্তাদের প্রশিক্ষণ কর্মসূচি ভিন্ন ভিন্ন দুটি শহরে অনুষ্ঠিত হয়। প্রথমটিতে ১০টি ইআরএ দল থেকে ছয় জন নারী সদস্যসহ মোট ১১ জন অংশ নেন। এটি উচ্চ মিশরের বেনি সুয়েফ শহরে অনুষ্ঠিত হয়। দ্বিতীয়টি ডেলটা অঞ্চলের ডাকালেইয়ার মানাসুরায় অনুষ্ঠিত হয়। এখানে ছয়টি ইআরএ দল থেকে চার জন নারী সদস্যসহ ১১জন অংশগ্রহণ করেন। অ্যাকসেস এগ্রিকালচারের তিন জন ফ্যাসিলিটেটর (কর্মশালা বা প্রশিক্ষণ কর্মসূচির সহায়ক) লরা ট্যাবেট, কেনজি আজমি ও ফিল ম্যালন প্রশিক্ষণ কর্মসূচির নেতৃত্ব দেন।

প্রশিক্ষণ কর্মসূচি তাত্ত্বিক ও হাতে-কলমে শিক্ষা-দুরকম অধিবেশনে বিন্যস্ত ছিল। আলোচ্যসূচিতে নিচের বিষয়গুলো অন্তর্ভুক্ত ছিল :

  • স্মার্ট প্রজেক্টরের প্রধান উপাদানসমূহ এবং এর কাজ : প্রদর্শন ও অনুশীলন
  • কীভাবে ভিডিও শোয়ের আয়োজন করতে হয়
  • উদ্যোক্তাদের দক্ষতার প্রাথমিক সচেতনতাসমূহ
  • ডাটা পর্যবেক্ষণ ও ট্র্যাক করার জন্য মার্গডাটা ও হোয়াটসঅ্যাপের ব্যবহার
  • পরবর্তী ছয় মাসের জন্য একটি কর্মপরিকল্পনা প্রণয়ন
  • পরীক্ষামূলকভাবে ভিডিও প্রদর্শন ও ফ্যাসিলিয়েশন
  • তথ্য আদান প্রদান ও যোগাযোগ

অংশগ্রহণকারীরা পারস্পরিক বিনিময়ধর্মী অধিবশেনগুলোর প্রশংসা করেন, বিশেষত, প্রত্যক্ষ কার্যপ্রণালি প্রদর্শন ও ব্যবহারিক কাজগুলোসহ ভিডিও প্রক্ষেপণ কৌশল বিষয়ে মস্তিষ্কচর্চা ও অন্যান্য আলোচ্য প্রসঙ্গ তাদের আকৃষ্ট করে। বিভিন্ন দেশের ইআরএ-দের কাছ থেকেও তারা আরও শিখতে আগ্রহী।

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

আমাদের স্পনসরদের ধন্যবাদ