Noticias

  • Monday, March 30, 2020 - 5:59am

    সম্প্রতি বাংলাদেশের ঢাকায় অ্যাকসেস এগ্রিকালচার বাংলা ওয়েবসাইটের জাঁকজমকপুর্ন মোড়ক উন্মোচন উপলক্ষে ‘কৃষি সম্প্রসারনে ভিডিওর ব্যবহার’, বিষয়ে একটি প্রানবন্ত গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয় যেখানে প্রতিনিধিত্ত করেন বাংলাদেশের প্রভাবশালী চিন্তক সমাজ যারা বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা, কৃষি গবেষণা ও সম্প্রসারন এর পদস্থ কর্মকর্তাবৃন্দ, এবং বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্তগন। অ্যাকসেস এগ্রিকালচার একটি আন্তর্জাতিক সংস্থা যা কৃষকদের ও গ্রামীন ব্যবসায়ীদের জন্য উপযোগী  আন্তর্জাতিক ও  স্থানীয় ভাষায় মানসম্পন্ন ভিডিওর মাধ্যমে দক্ষিন-দক্ষিন শিক্ষণ কাজে সহায়তা করে।    

    গত...

    More

  • Sunday, March 1, 2020 - 9:01am

    আনন্দের সাথে আমরা জানাচ্ছি যে মহান একুশে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিনে বিশ্বের একটি অন্যতম বহুভাষী কৃষি বিষয়ক ভিডিও ভান্ডার - অ্যাক্সেস এগ্রিকালচার ওয়েবসাইটটি এখন বাংলায় ব্যবহারযোগ্য: https://www.accessagriculture.org/bgl

    দক্ষিণ এশিয়ার ৮ কোটিরও বেশি বাংলা-ভাষী কৃষক এবং গ্রামীণ ব্যবসায়ীদের সম্ভাব্য উপকার করতে পারে ওয়েবসাইটের এই বাংলা সংস্করণটি । বিশ্বের অষ্টম সর্বাধিক কথ্য-ভাষা হিসাবে বাংলা ভাষা বিবেচিত হয়।

    অ্যাক্সেস এগ্রিকালচার ওয়েবসাইটে ২০০টিরও বেশি উন্নতমানের কৃষি প্রশিক্ষণ ভিডিও...

    More

  • Thursday, December 5, 2019 - 9:33am

    বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার এগ্রোইকোলজি এবং জৈব কৃষি বিষয়ক সমর্থনের অংশ হিসাবে সম্প্রতি অ্যাক্সেস এগ্রিকালচারের সহযগিতায় বাংলাদেশর ঢাকা এবং রংপুরে কৃষিসেবা প্রদানকারী দুটি দলের সাথে দুটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

    প্রথমটিতে, বাংলাদেশের কমিউনিটি রেডিও স্টেশনগুলি তাদের প্রোগ্রামগুলিতে ভিডিও সাউন্ডট্র্যাকগুলির ব্যবহার এবং কীভাবে রেডিও কেন্দ্র এবং রেডিও শ্রোতা ক্লাবগুলিতে ভিডিও অন্তর্ভুক্ত করতে পারে সে সম্পর্কে নতুন দক্ষতা অর্জন করেছে। ঢাকায় অনুষ্ঠিত কর্মশালাটির সময়, কমিউনিটি রেডিওতে কৃষি বিষয়ক অনুষ্ঠান সংগঠকগণ বাংলা ভাষায় অ্যাক্সেস এগ্রিকালচার "কৃষক থেকে কৃষক" ভিডিওগুলির ধরণ...

    More

  • Thursday, September 19, 2019 - 9:42am

    অ্যাকসেস এগ্রিকালচার তার ভিডিও ও অডিওগুলোর মাধ্যামে ছয় কোটি আশি লাখেরও বেশি কৃষকের কাছে পৌঁছে গেছে। খুব সম্প্রতি ১১৫টি দেশের অংশগ্রহণকারীদের নিয়ে একটি অন-লাইন জরিপের কাজ শেষ করা হয়েছে। জরিপে অংশগ্রহণকারীদের দুই-তৃতীয়াংশ সরাসরি ওয়েবসাইট থেকে ভিডিওগুলো দেখেন, বাকি এক-তৃতীয়াংশ নিবন্ধন করে বা ডাউনলোড করে দেখেন।  

    যারা সাইটে যেয়ে দেখেন, তাদের অধিকাংশই কৃষকদের সাথে অথবা সম্প্রসারণের কাজে যুক্ত তাদের সহকর্মীদের সাথে ভিডিওগুলো শেয়ার করেন। ব্যবহারকারীগণ অ্যাকসেস এগ্রিকালচারকে এতটাই পছন্দ করেছে যে, জরিপে...

    More

  • Thursday, September 19, 2019 - 9:35am

    অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিও ব্যবহাকারীদের মধ্যে চালানো আন্তর্জাতিক জরিপে অংশ নিয়ে নাইজেরিয়ার ইবাদান-এর ‘ন্যাশনাল হর্টিকালচারাল রিসার্চ ইন্সটিটিউট (NIHORT) এর গবেষণা পরিচালক ডেভিড ওজো ‘ডিজিসফট স্মার্ট প্রজেক্টর’-এর গর্বিত বিজেতা হয়েছেন। কৃষক এবং তথ্য সরবরাহকারীগণ কীভাবে আঞ্চলিক ভাষায় তৈরি ‘কৃষক থেকে কৃষক’ ভিডিওগুলোর মাধ্যমে তাদের সহকর্মীদের কাছে পৌঁছান, তা এ জরিপের মাধ্যমে উঠে এসেছে। যারা জরিপে অংশ নিয়েছিলেন তারা একটি ড্র-তে অন্তর্ভুক্ত হয়েছিলেন, এবং ডেভিড ওজো ড্র জিতেছিলেন।

    সহ-গবেষক এবং সম্প্রসারণ সহকর্মীদের কাছে স্মার্ট প্রজেক্টর দিয়ে ভিডিওগুলো পৌঁছে...

    More

  • Wednesday, August 7, 2019 - 9:04am

    অ্যাকসেস এগ্রিকালচার, গ্রিন টিভি এবং বিজনেস অব ল্যাঙ্গুয়েজ এর মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক সৃষ্টি হওয়ায় তাদের ধন্যবাদ। উপমহাদেশের ৪০০ মিলিয়ন হিন্দিভাষার মানুষের কাছে ৫০টি ভিডিও বর্তমানে সহজপ্রাপ্য। ‘কৃষক থেকে কৃষক’ ধরনের ভিডিওগুলো ভারত, বাংলাদেশ, আফ্রিকা ও লাতিন আমেরিকায় চিত্রায়িত হয়েছে। গ্রিন টিভি নামের গ্রামীণ টেলিভিশন চ্যানেল, একদল অভিজ্ঞ ও পরিবেশ বিশেষজ্ঞ একসাথে সিদ্ধান্ত নিয়েছিলেন যে, কোন ভিডিওগুলো ভারতের কৃষকদের জন্য উপযোগী হবে। ধানচাষ, মাছচাষ, পেঁয়াজচাষ, পশুখাদ্যের উন্নয়ন ও জমির স্বাস্থ্য- এসব বিষয়ের ভিডিও তারা বেছে নিয়েছিলেন।

    হিন্দি ভাষার ভিডিওগুলো দেখতে এই...

    More

ক্যাটাগরিসমূহ

Designed & Built by Adaptive - The Drupal Specialists