<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

মাটির ক্ষয়রোধ

কৃষকদের যখন খুব উর্বর জমি না থাকে এবং তাদের জমির মাটি দুর্বল থাকে, তখন মাটির ক্ষয় নিয়ন্ত্রণ করা ফসল ও কোনও ফসলের মধ্যে পার্থক্য আনতে পারে। 

 

মূলত যেকোনো ফসল উৎপাদন ব্যবস্থার কেন্দ্রে থাকে মাটি। স্বাস্থ্যকর মাটি না হলে ভালো ফলন হয় না। যখন জাতীয় ও বৈশ্বিক পরিমণ্ডলে মাটি-ক্ষয়ের প্রভাব পরিমাপ করা প্রায় অসম্ভব, তখন কৃষিজমি সংরক্ষণের কার্যকর কৌশলগুলো বিদ্যমান থাকলে সকল কৃষকই পার্থক্য বুঝতে পারেন।

 

জলবায়ূ পরিবর্তনের কারণে আগের তুলনায় বেশি ও তীব্রগতির বৃষ্টিপাত হচ্ছে, ফলে মাটির ক্ষয় রোধ করার জন্য ঠিক কৌশলগুলো যথাযথভাবে প্রয়োগ করা জরুরি হয়ে পড়েছে।

 

বুর্কিনা ফাসোর হালকা গড়ানো ভূমি থেকে শুরু করে উত্তর ভিয়েতনামের খাড়া পাহাড়ি ভূমি পর্যন্ত নিম্নমানের মাটি ব্যবস্থাপনার দরুন বারিপাতের ধ্বংসাত্মক প্রভাব আমি দেখেছি। এমন কি মুষলধারে বৃষ্টি হলে পাঁচ ডিগ্রি পর্যন্ত হালকা ঢালু জমির উপরের মাটি ধুয়ে যায় এবং এর উপরিভাগ বন্ধ হয়ে যায়, ফলে আর কোনো জল মাটিতে ঢুকতে পারে না।  

 

এই অবস্থা থেকে উত্তরণের জন্য বুর্কিনা ফাসোর কৃষকেরা বৃষ্টির পানি চোয়ানোর জন্য কন্ট্যুর বান্ড (ক্ষেতজুড়ে প্রতি ২০ মিটার অন্তর খাড়া উঁচু আল তৈরি করা) নির্মণ করতে শিখেছে। খাড়াভাবে নেমে যাওয়া জমি পশু বা মেশিন দিয়ে চাষ করা কঠিন ব্যাপার, গাছপালার বাধা অথবা টেরেস মাটির ক্ষয় রোধের সম্ভাব্য সমাধান হতে পারে। 

 

ভূমির ঢাল, মাটির ধরণ, শ্রমিকের উপস্থিতি এবং অন্যান্য বিষয়ের উপর নির্ভর করে মাটি ও পানি ব্যবস্থাপনার অনেক বিকল্প উপায় আছে। WOCAT (দ্য ওয়ার্ল্ড ওভারভিউ অব কনজারভেশন অ্যাপ্রোচেস অ্যান্ড টেকনোলজিস)-এর মতো সহায়ক সংস্থাগুলোর নেটওয়ার্কগুলো একটি অনুমোদিত ওয়েবসাইটে মাটি ও পানি ব্যবস্থাপনার শত শত টেকসই প্রযুক্তি নিয়ে কৃষকদের সাথে কাজ করছে।  

 

যদিও অনেক উন্নয়ন সংস্থা ও প্রকল্পের কর্তাব্যক্তিরা বিশ^াস করেন যে, ক্ষুদ্র কৃষকদের খনিজ সার ব্যবহার করতে উৎসাহিত করাই ভালো ফসল উৎপাদনের দ্রুততম উপায়, কিন্তু মাটি সংরক্ষণের যথাযথ কৌশল অবলম্বন না করলে কৃষকেরা দেখবেন যে, তাদের বিনিয়োগের সিংহভাগই জলে গেল। 

 

এই সম্পর্কিত অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিও

ঘাসের ফালি মাটির ক্ষয় রোধ করে

সীমাসূচক রেখা দিয়ে বাঁধ

এবং আরও অনেক কিছু এই বিভাগের অধীনে স্থায়িত্বশীল ভূমি ব্যবস্থাপনা

 

এই সম্পর্কিত ব্লগসমূহ

Nurturing ideas, and seed

Out of space

 

অন্যান্য উৎস

টেকসই ল্যান্ড ম্যানেজমেন্টের উপর WOCAT গ্লোবাল ডাটাবেস:

https://qcat.wocat.net/en/wocat/

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাউথ আফ্রিকার তরুণ উদ্যোক্তারা স্মার্ট প্রযুক্তি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ নিয়েছেন

সাউথ আফ্রিকার লিম্পোপো এবং ইস্টার্ন কেপ থেকে ইয়াং এন্টারপ্রেনর চ্যালেঞ্জ ফান্ড জয়ী চার জন গ্রামীণ তরুণ উদ্যোক্তাÑ তাদের মধ্যে দুই জন দুটি ইআরএ দল থেকে এবং দুই জন এককভাবে তিন দিনের একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। ৩ থেকে ৫ অক্টোবর ২০২৩ তিনদিনব্যাপী ডিজিটাল সরঞ্জাম এবং টেকনোলজি বিষয়ে এই প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয় সাউথ আফ্রিকার পোলোকোয়ানে-তে।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ