যুব উদ্যোক্তা চ্যালেঞ্জ ফান্ড-কীভাবে এর সাথে সম্পৃক্ত হবেন

প্রেক্ষাপট

নারী ও তরুণ সমাজ কৃষি উন্নয়নের ভবিষ্যৎ মেরুদন্ড। সাম্প্রতিক সময়ে ব্যবসায় হিসেবে কৃষির উন্নয়নের ফলে এর অর্থনৈতিক মূল্য তৈরি হয়েছে এবং তরুণসমাজ কৃষির প্রতি ঝুঁকছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নের ফলে কৃষিতেও দ্রুত উন্নয়ন হচ্ছে। উন্নয়নশীল দেশসমূহে মোবাইল আর্থিক সেবা ব্যাপক হারে বাড়ছে। একইভাবে সামাজিক মিডিয়ার মাধ্যমে কৃষকেরা আবহাওয়ার আগাম বার্তা পাচ্ছে এবং পণ্যের বাজারদর সম্পর্কে জানতে পারছে। কোভিড-১৯ এর এই সময়ে  কৃষকদের এমন নির্ভরযোগ্য তথ্যের প্রয়োজন যা তাদের জীবনধারণের উন্নতি এবং তাদের পরিবারকে সুরক্ষিত করতে পারে ।

অ্যাকসেস এগ্রিকালচার একটি অলাভজনক সংস্থা, যেটি দক্ষিণ গোলার্ধজুড়ে কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ সম্পর্কিত বাস্তব জ্ঞান শেয়ার করার জন্য মানসম্পন্ন প্রশিক্ষণ ভিডিও বিতরণের কাজ করছে। এর ফলে ল্যাটিন আমেরিকা, আফ্রিকা ও এশিয়ার কৃষকেরা অন্যান্য মহাদেশের সহকর্মীদের কাছ থেকে শিখতে পারছে।  

অ্যাক্সেস এগ্রিকালচার ‘এন্টারপ্রেনরস ফর রুরাল এ্যাকসেস (ইআরএ)’ নামে একটি উদ্যোগ শুরু করেছে, যেখানে একজন ব্যক্তি নিজেই অথবা ছোট দল গঠন করে দলটি একটি 'স্মার্ট প্রজেক্টর' ব্যবহার করে তাদের নিজেদের ব্যবসা গড়ে তুলতে বা সম্প্রসারণ করতে পারেন । এর মাধ্যমে অ্যাকসেস এগ্রিকালচার তরুণদের ব্যবসা করার জন্য উদ্ভাবনী ধারণা প্রস্তাব করার বা কৃষি-ভিডিও প্রচারের জন্য তাদের বর্তমান ব্যবসা সম্প্রসারণের জন্য অনুরোধ করছে। প্রতিযোগিতায় বিজয়ী হয়ে এই অনুদানের মাধ্যমে প্রতিশ্রুতিশীল তরুণ উদ্যোক্তা একটি ডিজিসফট স্মার্ট প্রজেক্টর পাবেন। এই প্রজেক্টরে একটি ইন-বিল্ট কম্পিউটার এবং অ্যাকসেস এগ্রিকালচারের সম্পূর্ণ তথ্যসহ একটি লাইব্রেরি আছে এবং এতে বিশ্বের ৮০টি আঞ্চলিক ভাষায় ২০০টি ভিডিও আছে। এই স্মার্ট প্রজেক্টরে একটি ব্যাটারি এবং একটি বহনযোগ্য সৌর প্যানেল থাকে, তাই নিয়মিত বিদ্যুৎ সরবরাহ বা কোনো প্রকার ইন্টারনেট ছাড়াই ভিডিও দেখানো যায়।   

এই স্মার্ট প্রজেক্টরগুলি সম্পর্কে আরও ভাল ধারণা পেতে, এই পেজটি দেখুন: https://www.accessagriculture.org/bgl/bhiddio-bitrnn

আমরা বিশ্বাস করি, তরুণ-তরুণীদের তথ্য প্রযুক্তি দক্ষতা ও তাদের মধ্যে নেটওয়ার্ক বাড়ানোর মধ্য দিয়ে আমরা কৃষকদের প্রশিক্ষণ দিতে এবং তরুণদের মাঝে কৃষিকে আরো আকর্ষণীয় করে তুলতে পারব এবং অধিকসংখ্যক নারীর কাছে পৌঁছাতে পারব।  


প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

বিজয়ী হয়ে আমার কী লাভ?

অ্যাকসেস এগ্রিকালচার আপনাকে ১৮ মাসের জন্য স্মার্ট প্রজেক্টর ধার হিসেবে দেবে। ১৮ মাস পরে প্রজেক্টরটি আপনার হয়ে যাবে। অ্যাকসেস এগ্রিকালচার প্রজেক্টর স্থানান্তরের খরচ এবং কাস্টম ডিউটি প্রদান করবে। অ্যাকসেস এগ্রিকালচার আপনার ব্যবসায়ের পরিকল্পনা এবং প্রজেক্টর ব্যবহারের জন্য প্রয়োজনীয় পরামর্শ দেবে। অ্যাকসেস এগ্রিকালচার আপনাকে অন্যান্য তরুণ উদ্যোক্তাদের সাথে যোগাযোগ করিয়ে দেবে যাতে আপনি তাদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করতে পারেন এবং আপনার ব্যবসায় পরিকল্পনার সামর্থ্য বা বৈচিত্র্য নিয়ে নতুন করে ভাবতে পারেন।  

স্মার্ট প্রজেক্টরটি পাওয়ার জন্য আমাকে কতদিন অপেক্ষা করতে হবে?

বিজয়ী হয়েছেন এই খবর নিশ্চিত হওয়ার দুই মাসের মধ্যে আপনি যে ঠিকানা দেবেন সেই ঠিকানায় প্রজেক্টর পেয়ে যাবেন।

প্রতিযোগিতায় অংশগ্রহণ না করলে আমি কি স্মার্ট প্রজেক্টর কিনতে অথবা ভাড়া নিতে পারি ? 

যদি আপনি যোগ্যতা অর্জন করতে না পারেন অথবা বিজয়ী না হন তা হলে আপনি নিজের স্মার্ট প্রজেক্টর কেনার জন্য Digisoft Education (info@digisoft-education.com) এ যোগাযোগ করুন। প্রজেক্টর ভাড়া নেওয়া যায় না।

এমন কোনো ব্যবসায়িক পরিকল্পনা কি আমি জমা দিতে পারি যা ইতোমধ্যে অন্য কেউ বাস্তবায়ন করেছে ?

না। ব্যক্তির কাছ থেকে আমরা মূল ব্যবসায়িক পরিকল্পনা প্রত্যাশা করি, অন্যেরা যা এরমধ্যে করে ফেলেছে সেগুলো নয়।  

আমি কি এমন কোনো ব্যবসায়িক পরিকল্পনা উপস্থাপন করতে পারি যা আমি ইতোমধ্যে বাস্তবায়ন করেছি ?

হ্যাঁ, এটা আপনি করতে পারেন। কেননা, আমরা আপনার বর্তমান ব্যবসা বাড়ানোর জন্য আপনাকে উৎসাহিত করি।

কোথায় এই ফান্ড অর্থায়ন করে না?

  • ডিসার্টেশন বা অ্যাকাডেমিক গবেষণা 
  • এমন কোনো ব্যবসায় পরিকল্পনা যা কৃষিতে রাসায়নিক সার বা অন্যান্য উপকরণ ব্যবহার উদ্বুদ্ধ করে 
  • ব্যক্তি-খরচ অথবা ভ্রমণ

আমি কয়টি ব্যবসায়িক পরিকল্পনা জমা দিতে পারি ?

আপনি কেবল একটি ব্যবসায়িক পরিকল্পনা জমা দিতে পারেন।

আমি কয়টি আবেদন জমা দিতে পারি?

আপনি কেবল একটি আবেদনের অংশ হতে পারেন।

আবেদনের  জন্য আহ্বান

মালাউই তহবিল

বর্তমান রাউন্ডের আবেদনের সুযোগ এখন বন্ধ ।

বিশ্বব্যাপী তহবিল

বর্তমান রাউন্ডের আবেদনের সুযোগ এখন বন্ধ ।

আবেদনের পরবর্তী রাউন্ড শীঘ্রই খোলা হবে।