অ্যাপস এবং গেইমস 

অ্যাপস    গেইমস

এখানে কৃষিবিষয়ক কয়েকটি প্রয়োজনীয় অ্যাপস এবং গেইমস সম্পর্কে বলা হলো।

অ্যাপস 

ECHOcommunity অ্যাপের মাধ্যমে আপনি কৃষি এবং কমিউনিটি উন্নয়নের সাথে সম্পর্কিত বিভিন্ন ধরণের বিষয় সম্পর্কে ধারণা, গবেষণা এবং প্রশিক্ষণ সম্পর্কে জানতে পাররেন।

এই অ্যাপটি Android এবং iPhone  এ ব্যবহার করা যায়। 

e-Gopala ভারতীয় দুগ্ধচাষীদের জন্য একটি বহু-ভাষী মোবাইল উপদেষ্টা অ্যাপ্লিকেশন যা দিয়ে প্রাণী পুষ্টি রেজিস্ট্রেশন, পশুচিকিত্সার ওষুধ এবং প্রাণী বিক্রয় সম্পর্কিত তথ্য জানা যায়। এতে বিভিন্ন সরকারী প্রকল্পের বিষয়ে কৃষকদের সতর্কতা ও অবহিত করার ব্যবস্থাও রয়েছে। 

এই অ্যাপটি শুধু  Android এ ব্যবহার করা যায়।

iCow একটি মোবাইল ফোন ভিত্তিক সমন্বিত কৃষি প্ল্যাটফর্ম  যা ক্ষুদ্র জমির কৃষকদের জন্য উদ্ভাবন করা হয়েছে । এটি তাদের কৃষি  উৎপাদন উন্নত করতে,  গুরুত্বপূর্ণ পরিষেবা সরবরাহকারীদের সাথে সংযুক্ত করতে এবং তাদের প্রয়োজনীয়তা এবং সাফল্যগুলি সম্পর্কে অবগত করতে সক্ষম করে।

এই অ্যাপটি  USSD এবং Android এ ব্যবহার করা যায়।

Kurima Mari অ্যাপটি সকল কৃষক এবং সম্প্রসারণ এজেন্টদের জন্য, কৃষি উৎপাদন উন্নত করতে এবং বৃদ্ধির জন্য আপনার প্রয়োজনীয় তথ্য এবং যোগাযোগ ঠিকানা এখানে দেওয়া আছে। ফসল এবং প্রাণিসম্পদ সম্পর্কিত নির্দিষ্ট তথ্য রয়েছে, আপনার অঞ্চলের বিশেষজ্ঞদের সরাসরি লিঙ্ক এবং আপনার বাজারে কীভাবে পৌঁছানো যায় তার টিপস রয়েছে।

এই অ্যাপটি শুধু  Android এ ব্যবহার করা যায়।

KISAN

mKisan ভারতের মোবাইল-ফোন-ভিত্তিক কৃষিবিষয়ক পরামর্শসেবাগুলোর অংশ। এ প্ল্যাটফর্ম থেকে কৃষি, উদ্যানবিদ্যা [হর্টিকালাচার], পশুপালন, মাটি, বীমা, বাজারব্যবস্থা প্রভৃতি সম্পর্কে মোবাইল ফোনে বিনাখরচে ডাউনলোডযোগ্য এ্যাপস সরবরাহ করা হয়।

এই অ্যাপটি শুধু  Android এ ব্যবহার করা যায়।

Practical Answers অ্যাপটি পানি ও পয়ঃনিষ্কাশন, প্রাকৃতিক দুর্যোগ-ঝুঁকি কমানো, কৃষিকাজ প্রভৃতি বিষয়ের উদ্ভাবনী প্রযুক্তিগুলো খুঁজে বের করতে এবং সেগুলোর বিশদ জানতে সাহায্য করে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এগুলো কীভাবে ছড়িয়ে দেওয়া যায, সে-সম্পর্কেও জানতে সাহায্য করে।

এই অ্যাপটি  Android এবং itunes এ ব্যবহার করা যায়।

SAWBO App

রাইথুনেস্টাম অ্যাপটি জৈব চাষে কৃষকদের সম্পূর্ণ উৎসাহ দেয় এবং সহায়তা করে। কেবল জৈব চাষ, কোনও রাসায়নিক চাষ নয়।

এই অ্যাপটি শুধু  Android এ ব্যবহার করা যায়।

WOCAT

WOCAT SLM অ্যাপটি টেকসই জমিব্যবস্থাপনা সম্পর্কে বিস্তারিত তুলে ধরে। এটি দেখায় যে, কীভাবে সারাবিশ্বের জমির মালিকেরা তাদের জমি এবং অন্যান্য প্রাকৃতিক সম্পদ যেমন মাটি, পানি এবং গাছপালার যত্ন নেন।

এই অ্যাপটি  শুধু itunes এ ব্যবহার করা যায়।


গেইমস

WOCAT

এই গেইমটির উদ্দেশ্যে হলো খামারের উপাদান এবং কৃষকের ক্রিয়াকলাপগুলির মধ্যে সংযোগগুলি বোঝানো, এছাড়া  এগ্রোইকোলজি অনুশীলন এবং স্থায়িত্বশীল কৃষিক্ষেত্রের উপর এর প্রভাব সম্পর্কে জানানো।