<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

Lights, camera, action

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

 

ক্রিস্টিয়ান গেরহার্ড জেবসেন ফাউন্ডেশন (কেজিজেএফ)-এর অর্থায়ণে পরিচালিত একটি প্রকল্পের অংশ হিসেবে অ্যাকসেস এগ্রিকালচার স্থানীয় অংশীদারদের সাথে নিয়ে কর্মশালাটির আয়োজন করে। এটি ২৭ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর ২০২৩ খ্রি. পর্যন্ত ফিলিপাইনের নিগ্রোজ অক্সিডেন্টাল ব্যাকোলোডের ইউনিভার্সিটি অব সেইন্ট লা সালে-এর ইকোপার্কে অনুষ্ঠিত হয়। 

 

কর্মশালা চলাকালীন অংশগ্রহণকারীগণ সফলভাবে তিনটি নতুন ভিডিও তৈরি করে। সেগুলো হলো : জৈবখাদ্য তৈরি করা ; স্বদেশী অণুজীব-সহ ধানের তুষের বেডিং তৈরি করা এবং সমন্বিত খামার প্রতিষ্ঠার জন্য বাজেট প্রণয়ন করা।

 

ভিডিওগুলো ইংরেজি ভাষায় নির্মাণ করা হয় এবং ফরাসি ও স্থানীয় ভাষাসমূহে অনুবাদ করা হচ্ছে, এরপর ভিডিওগুলো অ্যাকসেস এগ্রিকালচার ভিডিও প্ল্যাটফর্মে যুক্ত করা হবে।

 

প্রশিক্ষণে তত্ত্বীয় ও ব্যবহারিক কাজ অন্তর্ভুক্ত ছিল। অংশগ্রহণকারীগণ ভিডিওগুলোর বিষয়বস্তু সম্পর্কে ফ্যাক্টশিট লিখে ভিডিও নির্মাণ কাজ শুরু করেন, যা তারা পূর্বে কৃষকদের সাথে পরীক্ষা করে নেন।

 

অংশগ্রহণকারীগণ সহজ ভাষায় পা-ুলিপি (স্ক্রিপ্ট) রচনা করতে শিখেছেন, কৃষকদের সাক্ষাকার নিতে, ক্যামেরা চালাতে এবং কৃষকদের লক্ষ্য করে ভিডিও অনুষ্ঠান সম্পাদনা করতে শিখেছেন। খসড়া সম্পাদনার পর কৃষকদের সমালোচনা প্রশিক্ষণার্থীদের ভিডিওগুলোর চূড়ান্ত সম্পাদনায় সহায়তা করেছে।

 

অংশগ্রহণকারীগণ যে যে উন্নযন সংস্থা থেকে অংশ নেন, সেগুলো হলো : এনজিও পিএএফইআরএন (ফিলিপাইন এগ্রোফরেস্ট্রি এডুকেশন অ্যান্ড রিচার্স নেটওয়ার্ক), পিপিএ (ফিলিপাইন পারমাকালচার অ্যাসোসিয়েশন), এনআইএসএআরডি (নিগ্রোজ আইল্যান্ড সাসটেইনেবল এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন আইএনসি.) এবং ফিকো কমিউনিটি আউটরিচ ফাউন্ডেশন (এফসিওএফ)

 

 

প্রশিক্ষণ কর্মশালায় অ্যাকসেস এগ্রিকালচারের সম্পদ ব্যক্তিত্ব হিসেবে ছিলেন জেসেফিন রজার্স, পল ভ্যান মেলে, ডানেসা লোপেগা এবং জন স্যামুয়েল।

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ