আমাদের যুব উদ্যোক্তারা

গ্রামীণ জনগোষ্ঠীতে তরুণসমাজের কাছে কৃষিকে আরো আকর্ষণীয় করে তুলতে এবং আরো বেশিসংখ্যক নারীর কাছে পৌঁছে দিতে যারা কৃষি-ভিডিওসমূহ প্রচারের সাথে যুক্ত একটি ব্যবসা প্রতিষ্ঠা করতে চায়, যা কৃষক ও গ্রামীণ ব্যবসাকে সাহায্য করবে, এমন তরুণ গতিশীল লোকেদের সহায়তা করার জন্য ‘তরুণ উদ্যেক্তা চ্যালেঞ্জ ফান্ড’ গঠিত হয়েছে। চ্যালেঞ্জ ফান্ড বিজয়ীরা যে সৌর-চালিত স্মার্ট প্রজেক্টর পেয়েছে তার ভেতরে স্থানীয় ভাষায় অ্যাকসেস এগ্রিকালচার ভিডিওসমূহ রয়েছে, তারা যে গ্রামীণ এলাকায় সেবা প্রদান করে এর সাহায্যে তারা সেখানে প্রভাব ফেলতে পারে। এখানে, আমাদের চ্যালেঞ্জ ফান্ড বিজয়ীদের সাথে সাক্ষাৎ করুন- রুরাল অ্যাকসেস-এর জন্য তারা সত্যিকারের উদ্যোক্তা...

আইভরি কোস্ট
উগান্ডা
কঙ্গো
ক্যামেরুন
ঘানা
জিম্বাবুয়ে
তাঞ্জানিয়া
নাইজিরিয়া
বাংলাদেশ
বেনিন
ভারত
মালাউই
মালি
ম্যাডাগ্যাস্কার
রুয়ান্ডা
লাইবেরিয়া
কোনান এন’গুয়েসান রিচমন্ড
২০১৭ সালে যখন তিনি একটি সভায় অংশগ্রহণ করেছিলেন তখন থেকেই তাঁর উদ্যোক্তা বিষয়ে আগ্রহ জাগে, যদিও তখন তিনি শিক্ষার্থী ছিলেন। তাঁর সহযোগীদের সাথে কাজ করার সময় তিনি সহ-প্রতিষ্ঠাতা হিসেবে ‘ফ্যাং দল’ শুরু করেন, যেটি কৃষি প্রকল্পগুলোর নকশা তৈরি এবং বাস্তবায়নের ক্ষেত্রে একটি বিশেষজ্ঞ সংস্থা বা দল। তিনি একজন শিক্ষার্থী উদ্যোক্তা হয়ে ওঠেন এবং আইএনপি-এইচবি (ইন্সটিটিউট ন্যাশনাল পলিটেকনিক ফেলিক্স হাউফুয়েট বোইনি ডি ইয়ামোসৌক্রো) নামক উদ্যোক্তা ক্লাবে যোগদান করেন এবং ২০১৮ সাল থেকে তিনি সেখানে কমিউনিটি ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন। কৃষি এঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা অর্জনের পর তিনি সোসাইটি আফ্রিকান ডি প্লানটেশন ডি’হ্যাভস (এসএপিএইচ) সংস্থায় যোগদান করেন। বর্তমানে তিনি সেখানে পাইথোপ্যাথোলজিস্ট হিসেবে কাজ করছেন। এর পাশপাশি নিজ কমিউনিটিকে সহযোগিতা করার জন্য উদ্যোক্তা প্রকল্পগুলোও চালিয়ে যাচ্ছেন।
অ্যাড্রিকো নেগ্রো সাইমন
নিজেদের কৃষি খামার থাকায় সাইমন পরিবারের কাছ থেকেই কৃষিকাজে এবং কৃষি-প্রশিক্ষণে দক্ষ হয়ে বেড়ে ওঠার সুযোগ পেয়েছেন। পরিবার থেকেই তাঁর কৃষির প্রতি ভালোবাসা জন্মে ও বিকাশ লাভ করে। পরে তিনি উগান্ডার র্মাটিয়ার বিশ^বিদ্যালয় থেকে কৃষি-বিষয়ে ¯œাতক ডিগ্রি লাভ করেন। কৃষি এবং জীবিকার ক্ষেত্রে তাঁর অনেক বছরের অভিজ্ঞতা রয়েছে। ওয়ার্ল্ড ভিশন উগান্ডার সাথে পরিবেশ নিয়ে কাজ করার তাঁর রয়েছে দারুণ অভিজ্ঞতা। তিনি এখন উগান্ডার ‘ওয়েস্ট নীল’ অঞ্চলে শরণার্থী-বস্তিতে ও গ্রামীণ কৃষক এবং দক্ষিণ সুদান ও কঙ্গো থেকে আসা শরণার্থীদের জন্য কৃষি-প্রশিক্ষণ ভিডিও প্রদর্শনীর সাথে সক্রিয়ভাবে যুক্ত। প্রশিক্ষণটি বেশিরভাগ শাকসবজি, ক্ষেতের ফসল এবং পরিবেশ সুরক্ষার জন্য পরিচালিত। অংশগ্রহণকারীরা সত্যি সত্যিই নতুন প্রযুক্তি গ্রহণ করছে এবং তাদের বাড়ির বাগানে এবং ফসলের ক্ষেতে প্রয়োগ করছে।
গৌরবেরা মোরি
বেনিনের পরাকৌ বিশ^বিদ্যালয় থেকে কৃষি-অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি বেনিনে সম্প্রসারণ ও কৃষি-পরামর্শ ক্ষেত্রে দুটি বেসরকারি সংস্থায় (DEDRAS-ONG and CANAL DEVELOPPEMENT) পাঁচ বছর কাজ করেছেন। বর্তমানে তিনি আফ্রিকার আইএসএডিএ-কন্সাল্টিং-এর (স্থায়ীত্বশীল কৃষি উন্নয়নের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) একজন সদস্য। এই সংস্থাটির লক্ষ্য হলো কৃষি-প্রশিক্ষণ ভিডিও-র মতো নতুন তথ্য ও যোগাযোগ পদ্ধতি ব্যবহার করে আফ্রিকার কৃষিক্ষেত্রে বিপ্লব ঘটানো।
কুমার নীরজ
‘রিভোল্যুয়েশন উইল বি প্লান্টেড’ ‘ক্ষেতি’ নামক সংস্থাটির সহ-প্রতিষ্ঠাতা কুমার নীরজ। তাঁর নিজের গ্রাম দুরদিহ অঞ্চলে অলাভজনক কৃষি-পদ্ধতিকে এক-ফসলী চাষ থেকে ইকোলজিক্যাল এগ্রোফরেস্ট্রি-তে রূপান্তরিত করার ধারণা নিয়ে ২০১৭ সালে তিনি এটি প্রতিষ্ঠা করেন, সংস্থাটি বৈচিত্র্যময় ফসলের চাষাবাদ-কে উৎসাহিত করে। শৈশবকাল থেকেই তিনি গ্রামীণ জীবনের প্রতি অনুরাগী ছিলেন, যা তাকে প্রাকৃতিক পরিবেশের কাছাকাছি নিয়ে গেছে এবং এর মধ্যদিয়ে তাঁর মনে হয়েছে যে, এটি অনেক বেশি টেকসই ও অন্তর্ভুক্তিমূলক হতে পারে। তিনি বুঝতে পেরেছিলেন যে, তার গ্রামটি এখন আর কোনোভাবেই স্বাবলম্বী নয়। লোকেরা শহরে পাড়ি জমাচ্ছে এবং সকল ধরনের মৌলিক সম্পদ থাকার পরও নতুন প্রজন্ম আর কৃষিতে আগ্রহী হচ্ছে না। তাই তাঁর লেখাপড়া শেষ হওয়ার পর, তিনি তাঁর নিজের গ্রামে ‘ক্ষেতি’ প্রতিষ্ঠা করেছিলেন যা প্রধানত কৃষিক্ষেত্রকে গুরুত্ব দিয়ে কমিউনিটি উন্নয়নমূলক প্রকল্পগুলো পরিচালনা করে থকে।

পরিবর্তন-সৃষ্টিকারী

নীরাজ কুমার, ভারত

নীরাজ কুমারের প্রতিষ্ঠানের নাম ‘ক্ষেতি’- হিন্দিতে এই শব্দটির অর্থ ‘চাষাবাদ’। গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়ন এবং কৃষক ও গ্রামীণ জনগোষ্ঠীর জন্য প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করাই সংস্থাটির মূল কাজ। সংস্থাটি ভারতের বিহার রাজ্যের গ্রামীণ এলাকায় ইকোলজিক্যাল এগ্রোফরেস্ট্রির মাধ্যমে টেকসই এবং লাভজনক কৃষিকাজ উদ্বুদ্ধ করতে কৃষক-কেন্দ্রিক একটি মডেল প্রবর্তন করেছে।   

আরও পড়তে এখানে ক্লিক করুন

নিরাজের কার্যক্রমের ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

 

Designed & Built by Adaptive - The Drupal Specialists