ব্লগ

RSS

  • 30th April, 2022

    কৃষকদের নতুন ধারণার প্রয়োজন আর গবেষকদের তথ্য প্রয়োজন। এই দুটি পেশাদার দল যখন সহযোগিতামূলক বা অংশগ্রহণমূলক গবেষণার কাঠামোর মধ্যে একত্রে কাজ করতে যায় তখন প্রায়শই এটি স্পষ্ট হয় না যে, কাদের কোন দিকে বিবর্তিত হতে হবে: কৃষকদের কি গবেষণার রীতিনীতি শিখতে হবে, না কি গবেষকদের তাদের গবেষণা পরিচালনা করতে কৃষকদের কাছ থেকে নতুন ধারণার প্রয়োজন হবে?

    সম্প্রতি যখন পশ্চিম আফ্রিকার ম্যাকনাইট ফাউন্ডেশন-এর অনুদানপ্রাপ্ত গ্রাহকেরা ফ্রান্সের মন্টপেলিয়ার ‘কমিউনিটি অব প্র্যাক্টিস’ (সিওপি)-এ একটি অভিজ্ঞতা বিনিময়-সভা করেছিলেন, তখন এটি দেখে ভালো লেগেছিল যে, মানুষ ও...

    More

  • 28th April, 2022

    অ্যাকসেস এগ্রিকালচার এটা জানাতে পেরে আনন্দিত যে, সংস্থাটি ‘কমিউনিটি এনগেজমেন্ট ইনোভেশন’ বিভাগে ‘অ্যারেল গ্লোবাল ফুড ইনোভেশন অ্যাওয়ার্ড ২০২২’ অর্জন করেছে।

    কানাডার গউয়েলফ বিশ্ববিদ্যালয়ের অ্যারেল ফুড ইন্সটিটিউট বিশ্বব্যাপী খাদ্য উদ্ভাবন এবং জনগোষ্ঠীতে প্রভাব সৃষ্টির বিস্তৃতির ক্ষেত্রে অ্যারেল গ্লোবাল ফুড ইনোভেশন অ্যাওয়াড প্রদান করে কাজের স্বীকৃতি দেয়।

    কমিউনিটি অ্যওয়ার্ড বিশেষভাবে তাদের...

    More

  • 4th April, 2022

    আমরা আনন্দের সাথে জানাচ্ছি যে, “প্রাকৃতিক কৃষি-ভিডিও থেকে শিখুন এবং উপার্জন করুন- অ্যাকসেস এগ্রিকালচার: কৃষক, নারী ও তরুণদের জন্য সুযোগ সম্প্রসারিত করছে” শীর্ষক এক র্ভাচুয়াল কর্মশালা ৬ এপ্রিল ২০২২ গ্রিনিচ মান সময় (জিএমটি) সকাল ৯টা থেকে ১১টা (ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড টাইম) বেলা ২টা ৩০মিনিটি থেকে ৪টা ৩০মিনিট) পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

    ন্যাশনাল ইন্সটিটিউট অব এগ্রিকালচার এক্সটেনশন ম্যানেজমেন্ট (এমএএনএজিই), ন্যাশনাল কোয়ালিশন ফর ন্যাচারাল ফার্মিং (...

    More

  • 31st March, 2022

    ২০২০ সালের এপ্রিল মাসের গোড়ার দিকে মালাউই-তে প্রথম কোভিড রোগী শনাক্ত হয়েছিল। পরে কোভিড রোগীর সংখ্যা অনেক বেড়ে যাওয়ায় দেশটির সরকার লকডাউন ঘোষণা করে। ফলে নাগরিকদের সবধরনের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়।

    লকডাউনের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত খাতগুলোর মধ্যে একটি ছিল কৃষি। কেননা, ওই সময়ে সম্প্রসারণকর্মী ও কৃষকদের মধ্যে যোগাযোগ বেশ কমে গিয়েছিল। এটি কৃষকদের সমস্যাকে আরও বাড়িয়ে দিয়েছিল, এমন কি কোভিড শুরু হওয়ার আগেও কৃষকদের সাথে সম্প্রসারণ কর্মীদের সাক্ষাতের অনুপাত প্রত্যাশার চেয়ে কম ছিল।

    লকডাউনের কারণে ‘মিডুল ফারমার্স অরগানাইজেশন’...

    More

  • 30th March, 2022

    ইকুয়েডরে, গোষ্ঠীকেন্দ্রিক সংগঠক ইং গুয়াদালুপে পেদিল্লা আমাকে বলেছেন যে, একটি দলে অন্তর্ভুক্তি নারীদের নেতৃত্বের অভিজ্ঞতা অর্জন করতে সহায়তা করতে পারে। বিচ্ছিন্নভাবে নয়, দলগতভাবে কাজ করার জন্য নারীরা নেতা হন। গুয়াদালুপে এ ধরনের বেশ কয়েটি দলকে সংগঠিত হতে সহায়তা করেছেন। এটি গল্পের মতো, দল একটা বিষয়ে গঠিত হয়। এর একটি উদ্দেশ্য থাকতে হবে। আর সে উদ্দেশ্য কৃষির সাথে সম্পর্কিত হতে হবে।

    সম্প্রতি ইকুয়েডরের কোটোপ্যাক্সিতে, পল ও মার্সেলের সাথে নারীদের সংগঠনগুলোর ওপর একটি ভিডিও ধারণের সময় প্যারিশ (শহর) কাউন্সিলের ভাইস-প্রেসিডেন্ট জুয়ান চিল্লাগানার সাথে আমদের দেখা হয়...

    More

  • 26th February, 2022

    কেনিয়ার স্কুলগুলো সম্প্রতি মুখস্থ করার রীতি থেকে সরে এসে তার বদলে দক্ষতা, জ্ঞান ও মনোভাবের দিকে নজর দিচ্ছে। ‘দক্ষতাভিত্তিক এই পাঠ্যক্রম (সিবিসি)-’এ আইসিটি ও কৃষিবিদ্যার মতো নতুন বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। ‘মাউন্টেন টপ এডুকেশনাল পাবলিশার্স’-র প্রধান নির্বাহী কর্মকর্তা লরেন্স এনজাগি ব্যাখ্যা করে বলেন যে, নতুন এই চ্যালেঞ্জটি উভয় বিষয়-কে একীভূত করার একটি উপায় খুঁজে বের করেছে। শেষপর্যন্ত তিনি এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, এর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিওগুলোই সবচেয়ে ভালো উপায় হতে পারে।  

    ২০২০ সালে ‘মাউন্টেন টপ...

    More

  • 14th February, 2022

    ‘দ্য সয়েল উইল সেভ আস’ (মাটি আমাদের রক্ষা করতে পারে) ক্রিস্টিন ওহলসন-এর লেখা চমৎকার একটি সজীব বই। এতে ওহলসন ব্যাখ্যা করেছেন, কীভাবে কৃষিকাজ কার্বন নির্গমন বন্ধ করতে পারে এবং পরিবের্তে বাতাস থেকে কার্বন সরিয়ে মাটিতে প্রোথিত করতে পারে।

    মাটির জীবন খুবই জটিল। এক চা-চামচ মাটি এক থেকে সাতশো কোটি জীবন্ত বস্তু ধারণ করতে পারে। ছত্রাক ও ব্যাকটেরিয়ার মতো অণুজীবগুলো কার্বন-সমৃদ্ধ শর্করা গ্রহণ করে গাছপালাকে খনিজ পুষ্টি প্রদান করে। শিকারি অণুজীব প্রোটোজোয়া ও নেমাটেড (কৃমিজাতীয়) ছত্রাক ও ব্যাকটেরিয়াগুলো-কে খেয়ে ফেলে এবং তাদের শরীর থেকে পুষ্টি-উপাদানগুলো মাটিতে ফিরিয়ে দেয়।

    ... More

  • 4th February, 2022

    আজ তিনি তাঁর সফল জৈব-পণ্যের ব্যবসা ‘সিলভিয়াস বাস্কেট’-এর জন্য কেনিয়া এবং এর বাইরে সুপরিচিত। এই ব্যবসাটি তিনি শুরু করেছিলেন ২০১৬ সালে সেন্ট্রাল কেনিয়ার লিমুরু-তে। কিন্তু মনের মধ্যে, সিলভিয়া কুরিয়া সেই একই তরুণী মা যিনি 12 বছর আগে তার কিচেন গার্ডেনে জৈব সবজি চাষ করার সিদ্ধান্ত নিয়েছিলেন, যাতে তার সন্তানরা নিরাপদ এবং স্বাস্থ্যকর খাবার পেতে পারে। কিচেন গার্ডেন হলো বাড়ির আঙিনায় করা সবজি ও ফলের বাগান, যাতে রান্নাঘরের বর্জ্র্য পানি ব্যবহার করা হয়।

    সিলভিয়া বলেন, “আমি এখন আমার এই জ্ঞান শেয়ার করার একটি মিশনে আছি, যাতে আফ্রিকা মহাদেশের প্রতিজন মা তার সন্তানদের...

    More

  • 15th December, 2021

    আমরা সবাই জৈব-দুধ, জৈব-ফল ও সবজি বা জৈব-চকলেটের কথা জানি। তবে, যখন কেউ ‘অর্গানিক শ্রীলঙ্কা’ পড়বেন, তাঁদের বুঝতে অসুবিধা হতে পারে যে, এটি মূলত কী নিয়ে লেখা ? নিশ্চিতভাবেই এটা পুরো দেশকে জৈব বোঝায় না, আবার বোঝাতেও পারে ?     

    প্রকৃতপক্ষে, এপ্রিল ২০২১ অনুসারে, ধান চাষিদের মধ্যে ব্যাপক হারে কিডনি রোগ দেখা দেয়, ফলে শ্রীলঙ্কান সরকার সবরকমের রাসায়নিক সার, কীটনাশক এবং আগাছানাশক আমদানি নিষিদ্ধ করে দেওয়ার এবং কৃষিকাজকে জৈব ও পরিবেশবান্ধব কৃষিতে রূপান্তর করার সাহসী সিদ্ধান্ত নেয়।

    শ্রীলঙ্কা দক্ষিণ এশিয়ার একটি দ্বীপ...

    More

  • 16th November, 2021

    এগ্রো-ইনপুট ডিলারেরা প্রায়শই যেকোনোভাবেই হোক, শুধু টাকা আয় করার কথা চিন্তা করেন। ভিন্ন ভাষায় এটিকে ‘দ্রুত টাকা উপার্জনের উপায়’ বলা যেতে পারে। তবে, আলোকিত বা শিক্ষিত ডিলারেরা তাদের মুনাফা লাভের পাশাপাশি গ্রাহকদের কল্যাণের কথাও চিন্তা করেন। ফলে তারা গ্রাহকদের বিশ্বাস অর্জন করেন এবং দীর্ঘমেয়াদে ব্যবসা করতে পারেন।   

    উগান্ডার ফোর্ট পোর্টালে রিচার্ড বুসিঞ্জের একটি ছোট্ট দোকান আছে, যেখানে কৃষি-সরঞ্জাম, বীজ ও অন্যান্য কৃষি-ইনপুট বিক্রি হয়। ২০১৬ সালে রিচার্ড খেয়াল করেন যে, গ্রাহকদের আকৃষ্ট করতে এবং...

    More

ডিজাইনার এবং নির্মাতা Adaptive - The Drupal Specialists