ব্লগ

RSS

  • 27th November, 2022

    ২৫ অক্টোবর ২০২২ অনুষ্ঠিত হয় ‘হাউ টু স্কেল এগ্রোইকোলজি’ বিষয়ক অনলাইন সম্মেলন (ওয়েবিনার)। এতে ৫০টিরও বেশি দেশ থেকে ২৬০ জনেরও বেশি অংশগ্রহণকারী যোগ দেন। অনলাইন সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে অ্যাকসেস এগ্রিকালচার ও এগ্রোইকোলজি কোয়ালিশন। বিশেষ এই ওয়েবিনারটি ছিল এই বছর অ্যাকসেস এগ্রিকালচারের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপনের অন্যতম প্রধান ইভেন্ট।  

    অংশগ্রহণকারীরা গভীর মনোযোগের সাথে সম্মেলনটি পর্যবেক্ষণ করেন এবং তারা বক্তাদের ‘উজ্জ্বল উপস্থাপনা ও সমৃদ্ধ আলোচনা’র প্রশংসা করেন। অনলাইন সম্মেলনটি প্রধানত গত একদশকে অ্যাকসেস এগ্রিকালচারের অর্জনের ওপর দৃষ্টি...

    More

  • 27th November, 2022

    অ্যাকসেস এগ্রিকালচার ও আইএফওএএম এশিয়া-এর যৌথ উদ্যোগে ১৪ অক্টোবর ২০২২ এফএও সায়েন্স অ্যান্ড ইনোভেশন ফোরাম ২০২২-এর সাইড ইভেন্ট হিসেবে ‘ডিজিটাল ক্ষমতায়নের মাধ্যমে সংযোগহীনদের কাছে পৌঁছানো’ শীর্ষক এক অনলাইন সম্মেলন (ওয়েবিনার) অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণকারী ছিল চল্লিশ জনেরও বেশি।

    অ্যাকসেস এগ্রিকালচার-আইএএফওএএম এশিয়া-এর যৌথ অনলাইন সম্মেলন (ওয়েবিনার) দক্ষিণ গোলার্ধজুড়ে জনগোষ্ঠীগুলোর মধ্যে এগ্রোইকোলজি ও জৈবচাষ সম্পর্কে জ্ঞান শেয়ার করার গুরুত্বের ওপর জোর দিয়েছে। কেননা, এটি পরিবর্তন ও সংকট মোকাবিলা করার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ডিজিটাল ক্ষমতায়নের...

    More

  • 25th November, 2022

    রোজারিও ক্যাডিমা একজন উদ্যোক্তা কৃষক, যিনি কোচাবাম্বার কলোমিতে সপ্তাহে দুই দিন আলু কেনাবেচা করেন। জুয়ান আলমানজা রেজারিওকে অ্যাকসেস এগিকালচারের কৃষিশিক্ষার অনেক ভিডিও-সহ একটি ডিভিডি দিয়েছিলেন তাঁর মতো আরও কৃষকদের শেখার জন্য।

    ডিভিডিতে মাটির পরিচর্যা বিষয়ে স্প্যানিস, কেচুয়া ও আয়মারা ভাষায় সাতটি ভিডিও ছিল। ভিডিওগুলোর মধ্যে একটি ছিল চিনাবাদাম সম্পর্কিত, যা অন্যান্য দানাদার শষ্য গাছের মতোই মাটিতে নাইট্রোজেনের মাত্রা ঠিক রাখে। রোজারিও সম্প্রতি তাঁর দাদা, বাবা-মা ও পরিবারের অন্য সদস্যদের নিয়ে ডিভিডিটি দেখেছিলেন। তারা টানা তিন রাত জেগে সবগুলো ভিডিও দেখে শেষ...

    More

  • 5th October, 2022

    প্রায় ৩০ বছর আগে বিশিষ্ট নৃবিজ্ঞানী পল রিচার্ডস ক্ষুদ্র কৃষকদের চর্চাগুলোকে নাটক বা গানের মতো একধরনের পারফরমেন্স হিসেবে বর্ণনা করেছেন। কৃষকেরা চর্চা, মহড়া এবং তাৎক্ষণিক উদ্ভাবনের মাধ্যমে দক্ষতা ও পারদর্শিতা অর্জন করে। আমি সম্প্রতি শিখেছি যে খামারের পণ্য বিপণনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।  

    ইকুয়েডোরিয়ান আন্দিজ সুইসএইড (SWISSAID) ১২ বছর ধরে নারীদের সংগঠনগুলোকে পরিবেশগত চাষাবাদে তাদের দক্ষতা বাড়াতে সহায়তা করে আসছে। তারা কৃষকদের নানাধরনের কম্পোস্ট তৈরি করতে শিখিয়েছিল, যার মধ্যে রয়েছে গিনিপিগের সার, সেইসাথে তরল জৈবসার অথবা বায়োলসের সাথে ভালো...

    More

  • 10th September, 2022

    আমি আব্রাহান মুজিকার থেকে শিখেছি কীভাবে সস্তা কিছু উপাদান এবং সাধারণ কিছু সরঞ্জাম দিয়ে আপনার নিজের অণুজীবের কালচার (পরীক্ষা-নিরীক্ষা) করতে পারেন। আব্রাহান আমাকে এবং আমাদের একটি ছোট্ট দলকে তার এগ্রোইকোলোজি কোর্সে দেখিয়েছেন, আপনি কিছু শুকনো পাতা (লিটার) সংগ্রহ করে শুরু করতে পারেন। আমরা কোচাবাম্বা শহরের দুই বা তিনটি মোল (Schinus mole) গাছের গোড়া থেকে গাছের শুকনো পাতা ও উপরের স্তরের মাটি (টপসয়েল) সংগ্রহ করেছি।  

    আমরা প্রায় ৫ কিলোগ্রাম শুকনো পাতা (লিটার) এবং কালো মাটি একটি প্লাস্টিকের টেবিলের উপরে রাখলাম। আমরা অণুজীবদের খাওয়ার জন্য এর সাথে ১...

    More

  • 2nd September, 2022

    অ্যাকসেস এগ্রিকালচার-এর দশম বার্ষিকীতে নিবেদিত অতিথি ব্লগ

    এটি কোনো গোপন কথা নয় যে, একটি ছবি হাজার কথা বলে। তাই আমি অ্যাকসেস এগ্রিকালচারের সাইট (www.accessagriculture.org), থেকে প্রশিক্ষণ ভিডিও ব্যবহার করার কিছু সেরা অভিজ্ঞতা প্রকাশ করার জন্য এই সহজ পথটি বেছে নিয়েছি। টেকসই কৃষিচর্চার জন্য অ্যাকসেস এগ্রিকালচার সেরা প্ল্যাটফর্ম।

    দুর্দান্ত এই অভিজ্ঞতা কেবল ব্যক্তিগত ও পেশাগতভাবে আমারই উপকারে লাগেনি, সামাজিক যোগাযোগমাধ্যমে আমাকে অনুসরণ করে এমন বিপুলসংখ্যক লোকের-ও কাজে লেগেছে। চাষাবাদ...

    More

  • 11th August, 2022

    মালাউইয়ের লিলংওয়ে-তে ১৯ থেকে ২২ জুলাই ২০২২ ‘মালাউই ফোরাম ফর এগ্রিকালচার অ্যাডভাইজারি সার্ভিসেস’ (এমএএফএএএস)-এর উদ্যোগে কৃষি ও সম্প্রসারণ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে বিভিন্ন স্টেকহোল্ডারদের একত্র করা হয়। মালাউই-তে যারা কৃষি বিষয়ে কাজ করে, বিভিন্ন কৃষকগোষ্ঠী, সম্প্রসারণ পরিষেবা প্রদানকারী (সরকারি ও বেসরকারি) এবং কৃষকগোষ্ঠীগুলোকে আর্থিক সহায়তা প্রদানকারী সংস্থাগুলো সম্মেলনে যোগ দেয়।

    তথ্য বিনিময় এবং কাজের মাধ্যমে গুণমানের নিশ্চয়তা, মান নির্ধারণ ও পেশাদারিত্ব অর্জনের জন্য কৃষি সম্প্রসারণ ও পরামর্শমূলক পরিষেবাগুলোকে শক্তিশালী কারার একটি প্ল্যাটফর্ম হলো এমএএফএএএস।

    ... More

  • 9th August, 2022

    ৮ জুলাই ২০২২ অ্যাকসেস এগ্রিকালচার এবং ‘4 per 1000 ইনিশিয়েটিভে’র যৌথ উদ্যোগে “মাটির স্বাস্থ্য সম্পর্কে কৃষকদের সেরা রহস্য বিনিময়” শীর্ষক এক অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়।

    ‘4 per 1000 ইনিশিয়েটিভে’র লক্ষ্য হলো জলবায়ু পরিবর্তন প্রশমিত করতে এবং খাদ্য নিরাপত্তা বাড়াতে সহায়তা করার উদ্দেশ্যে প্রতি বছর কৃষি জমিতে ০.৪ শতাংশ করে কার্বনের সঞ্চয় বাড়ানো। 

    ‘4 per 1000 ইনিশিয়েটিভে’র পক্ষে স্যামুয়েল ওটনাড এবং অ্যাকসেস এগ্রিকালচারের ব্লেসিংস ফ্লাও-এর সূচনা বক্তব্যের মধ্যদিয়ে সেমিনারটি শুরু হয় এবং তার পরপরই দুটি উপস্থাপনা হয়।

    ... More

  • 30th July, 2022

    বছরের পর বছর চাষাবাদ আর রাসায়নিক সার ব্যবহারের কারণে মাটি জীর্ণ ও প্রাণহীন হয়ে পড়েছে। উপকারী অণুজীবের সাহায্যে মাটির সু-স্বাস্থ্য ফিরিয়ে আনা যায়। ‘উদ্ভিদ ও মাটির জন্য উপকারী জীবাণু’ শিরোনামে এ-বিষয়ে একটি ভিডিও রয়েছে। ভিডিওতে দেখানো হয়, কীভাবে উপকারী জীবাণু-সমৃদ্ধ একটি তরল তৈরি করতে হয়, যা  আপনি আপনার মাটি ও ফসলে প্রয়োগ করতে পারেন। এই ভিডিওটি ভারতে চিত্রায়িত হলেও এখন স্প্যানিশ-সহ ২৩টি ভাষায় পাওয়া যায়।

    ডিয়াগো মিনা ও মায়রা কোরো হলেন গবেষক। তারা দুজন ইকুয়েডরের কোটোপ্যাক্সি প্রদেশে ক্ষুদ্র চাষিদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেন এবং সেখানে তারা...

    More

  • 18th July, 2022

    ভারতের কৃষি-বিষয়ক ম্যাগাজিন ‘লেইসা ইন্ডিয়া’ (LEISA India) তাদের জুন ২০২২ সংখ্যায় (২৪.২ ইস্যু) অ্যাকসেস এগ্রিকালচার প্রশিক্ষণ ভিডিও-র ওপরে একটি নিবন্ধ প্রকাশ করে। লেখাটির শিরোনাম দেওয়া হয় : ‘এগ্রোইকোলজি বিষয়ে প্রশিক্ষণ ভিডিও - শেখার ক্ষমতা কৃষকদের হাতে’। নিবন্ধটিতে অ্যাকসেস এগ্রিকালচার (www.accessagriculture.org) দক্ষিণ গোলার্ধজুড়ে এগ্রোইকোলজির পর্যায়ক্রমিক প্রচারে কীভাবে সহায়তা করছে তার ওপর আলোকপাত করা হয়।

    এলইআইএসএ-এর পরিপূর্ণ রূপ হলো: ‘লো এক্সটারনাল ইনপুট অ্যান্ড সাসটেইনেবল এগ্রিকালচার’ যার সরল...

    More

ডিজাইনার এবং নির্মাতা Adaptive - The Drupal Specialists