ব্লগ

RSS

  • Monday, June 7, 2021 - 5:35am

    উসমান মজিদের ক্ষেত্রে আমরা “অপরিহার্যতা উদ্ভাবনের জননী” - বা বরং "স্মার্টনেস" - এই কথার সত্যতাটি সহজেই দেখতে পাই। মজিদ একজন তরুণ ভিডিও ব্যবসায়ী, স্থানীয় লোকজন তাঁকে ডিজে নামে চেনে, তিনি মালাউইয়ের উপকণ্ঠে ছোট্ট শহর নাথেনজে-তে থাকেন। তিনি অন্য ডিজেদের মতো নয়, ওসমান দ্রুত তাঁর ব্যবসা বাড়িয়েছেন এবং কৃষক-প্রশিক্ষণ ভিডিওগুলো দেখিয়ে এবং কৃষকদের ফোনে সেগুলো শেয়ার করে নতুন গ্রাহক তৈরি করেছেন। 

    ওসমান মজিদ বলেন, “আমি যখন প্রশিক্ষণ ভিডিওগুলো দেখাই তখন কৃষকেরা সেগুলো দেখার জন্য টাকা দেয় এবং বেশিরভাগ ভিডিও চিচেওয়া ভাষায় অনুবাদ করা বলে তারা সেগুলো দেখতে চায়।...

    More

  • Monday, May 17, 2021 - 6:29am

    অর্থ বোঝানোর জন্য মানুষ ইচ্ছাকৃতভাবে অঙ্গভঙ্গি করে থাকে, অন্যদিকে অনেক নড়াচড়া আবার মনের অজান্তে হয়ে থাকে। শব্দের সঠিক অর্থ বুঝতে, হাত নাড়ানো আমাদেরকে সাহায্য করে। তবে শব্দ এবং হাত নাড়ানোর চেয়ে মানুষের কথা অনেক বেশি অর্থবোধক। 

    স্বর ও স্বরধ্বনির  ওঠা-নামা  (চেঁচামেচি, ফিসফিসানি), মুখের অভিব্যক্তি, মাথার নড়াচড়া  (মাথা নাড়ানো) এবং দেহের ভাষা (অলসভঙ্গি বনাম সোজা ঋজুভঙ্গিতে দাঁড়ানো) - এই সবকিছুই আমাদের আবেগ ও কথার সঠিক অর্থ প্রকাশ করতে সাহায্য করে।

    আমরা গুনগুন (হামিং) এবং হৈচৈ ধরনের নানারকম শব্দ করি, যেগুলো ধ্বনি, কিন্তু কথা...

    More

  • Thursday, April 29, 2021 - 4:56pm

    বেতারে কৃষিকাজ সম্পর্কে একটি অনুষ্ঠান সম্প্রচার করা খুবই সাধারণ বিষয়। কৌশলের বিষয় হলো এটা নিশ্চিত করা যে, শ্রোতারা অনুষ্ঠানটি শুনছেন; যেমন, আমি সম্প্রতি ঘানার কেন্দ্রীয় শহর কিন্তাম্পোর একটি বাণিজ্যিক রেডিও স্টেশন  এডিএআরএস এফএম-এ গিদিওন কোয়ামে সারকোডি ওসেই-এর কাছ থেকে শিখেছি। 

    ২০১০ সাল থেকে ফার্ম রেডিও ইন্টারন্যাশনাল (FRI)-এর একটি উদ্যোগের সাথে জড়িত হতে পেরে গিদিওন বেশ খুশি, যা কৃষকদের কাছে পৌঁছাতে এডিএআরএস-সহ ঘানার রেডিও স্টেশনগুলোকে সহায়তা করছে। FRI থেকে উৎসাহ পেয়ে গিদিওন কৃষকদের জন্য একটি সাপ্তাহিক ম্যাগাজিন অনুষ্ঠান চালু করেন, যেখানে তিনি অ্যাকসেস এগ্রিকালচারের...

    More

  • Monday, April 26, 2021 - 6:53pm

    ‘উদ্যোক্তার দুঃসাহস: তরুণদের কাজ’ এটি তার সবশেষ বইয়ের শিরোনাম। আফ্রিকার দেশগুলোতে টেকসই গ্রামীণ কর্মসংস্থান ও সম্পদ তৈরি এবং কৃষি-খাদ্য খাতকে আরও উৎপাদনশীল করার লক্ষ্যে বেনিনভিত্তিক তরুণ উদ্যোক্তাদের কৃষিকাজে উৎসাহিত করার জন্য মডেল হিসেবে জোসে হারবার্ট অ্যাহোডোডে’র ভিশনের সারসংক্ষেপ এটি।  

    লেখালেখির পাশাপাশি জোসে একজন কৃষি-অর্থনীতিবিদ এবং ক্রিস্টাল অ্যাগ্রো বিজনেসের প্রধান নির্বাহী কর্মকর্তা। এই সংস্থাটি বেনিনে প্রশিক্ষণ, যোগাযোগ ও কৃষি পরামর্শদাতা হিসেবে কাজ করছে। তিনি আফ্রিকান জার্মান যুব উদ্যোগ ও ফ্রেডরিক এবার্ট স্টিফটাং ফাউন্ডেশনের প্রাক্তন ছাত্র...

    More

  • Friday, April 2, 2021 - 8:04am

    বৃহত্তর মাহেলে ইকোসিস্টেম (জিএমই) বিশ্বের দীর্ঘতম মিঠা পানির হ্রদ তাঙ্গানিকা। এর অত্যাশ্চর্য সৌন্দর্য ও অপরূপ বন্যজীবন অবশ্যই পশ্চিম তানজানিয়ায় দেখার মতো একটি আকর্ষণীয় অঞ্চল হতে পারে। 

    জীববৈচিত্র্যের গুরুত্বপূর্ণ একটি হটস্পট হিসেবে বিবেচিত জিএমই তানজানিয়ায় বিপন্ন শিম্পাঞ্জির ৯০% ও ২৫০টিরও বেশি স্থানীয় প্রজাতির মাছ রয়েছে। কোলবাস বানর, বিশাল বন্যকাঠবিড়ালি, বহুসংখ্যক পাখি ও নানান রকম উদ্ভিদের বিচিত্র প্রজাতি কেবল এই অঞ্চলেই পাওয়া যায়। 

    তবে, অপ্রতুল রাস্তাঘাট, বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধা না থাকায় এটি কাজ করার জন্য কঠিন জায়গা হিসেবে পরিগণিত। গ্রামীণ জনগোষ্ঠী,...

    More

  • Tuesday, March 23, 2021 - 3:56am

    ইয়াপুচিরিস হলেন বলিভিয়ার অর্ধ-শুষ্ক ও উঁচু সমভূমিতে বিশেষজ্ঞ কৃষক-গবেষক-এক্সটেনশনিস্ট। সমুদ্রপৃষ্ঠ থেকে চার হাজার মিটার [১৩ হাজার ফুট] ওপরে দক্ষ কৃষকেরা জানেন কীভাবে গাছ ও প্রাণী, মেঘ ও তারা পর্যবেক্ষণ করতে হয়, আবহাওয়ার পূর্বাভাস নির্ণয় করতে হয়। বিশেষত, তাদের মনের সবচেয়ে বড়ো প্রশ্নের জবাব দেওয়ার জন্য : বৃষ্টি কখন শুরু হবে ? সুতরাং আমি আমার শস্য রোপণ করতে পারবো।

    ইয়াপুচিরিয়াসরা সকলেই আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার কয়েকটি ঐতিহ্যগত [ট্রেডিশনাল] উপায় জানেন। কিছু ইয়াপুচিরিয়াস তাদের পর্যবেক্ষণগুলো একটি বিশেষ চার্টেও লিখেছেন যা তারা তাদের কৃষিবিদ সহকর্মীদের সাথে লা পাজের একটি সংস্থা...

    More

  • Friday, February 26, 2021 - 5:06am

    বিশ্বের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য সরবরাহ ঠিক রাখার জন্য কৃষিশিল্পের সাথে জড়িতরা ও সরকার দীর্ঘদিন ধরে রাসায়নিক বা খনিজ সারকে প্রয়োজনীয় উপাদান হিসেবে বিবেচনা করে আসছে। সবুজ বিপ্লব শুরু হওয়ার ষাট বছর পরে কৃষিজমি, ভূমির উপরের স্তরের পানি এবং ভূগর্ভস্থ পানি ও জীববৈচিত্র্যের যে ক্ষতি হয়েছে তা এবং কৃষকদের জীবন-জীবিকা ভারত ও ইউরোপীয় নীতি নির্ধারকদের সারের অত্যধিক ব্যবহার রোধ করতে এবং কৃষিকাজের পরিবেশবান্ধব উপায়গুলোকে উৎসাহিত করতে বাধ্য করছে।

    তবে, সারের ব্যবহার নানাভাবে অভিবাসন প্রক্রিয়াকে প্রভাবিত করছে। রাজনৈতিক পীড়ন বা আর্থিক অসচ্ছলতা অভিবাসনের সূত্রপাত...

    More

  • Monday, February 8, 2021 - 6:40am

    হাইড্রোপোনিক চাষাবাদ, এই পদ্ধতিতে গাছপালা মাটির বদলে পানিতে জন্মে, উন্নয়নশীল দেশের ক্ষুদ্রচাষিদের জন্য এটি উচ্চ-প্রযুক্তি ও ব্যয়বহুল বলে মনে হতে পারে। তবে, ভারতের মহারাষ্ট্রের সাতারা জেলার দুধ-উৎপাদনকারীরা সাম্প্রতিক বছরগুলোতে অল্প খরচের হাইড্রোপোনিক পদ্ধতি ব্যবহার করে উন্নতমানের সবুজ ঘাস চাষে সাফল্য অর্জন করেছে।

    গবাদিপশুদের খাওয়ানোর জন্য সবুজ ঘাস অত্যন্ত জরুরি। তবে, ভারতে জমি ও জলের ওপর ক্রমাগত চাপ বাড়ছে, ফলে ভারতের বিপুল পরিমাণ গবাদিপশুর চাহিদা মেটানোর জন্য পর্যাপ্ত সবুজ ঘাস উৎপাদন একটি বড়ো চ্যালেঞ্জ। ইন্ডিয়ান গ্রাসল্যান্ড অ্যান্ড ফডার রিসার্চ ইন্সটিটিউটের মতে, ভারতে বছরে ১১...

    More

  • Monday, January 25, 2021 - 6:49am

    মেডিটেরিনিয়ান ফলের মাছি একটি খুব ক্ষতিকারক কীটপতঙ্গ। এই পতঙ্গ মেডফ্লাই নামেও পরিচিত। এই মাছি গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলজুড়ে কমলা আমসহ অন্যান্য ফলে আক্রমণ চালায় এবং খেয়ে ফেলে। প্রতিটি মহিলা মেডফ্লাই তার জীবদ্দশায় ২০০টি ডিম দিতে পারেন, এতে খুব দ্রুত এদের সংখ্যা বৃদ্ধি পায়। মেডফ্লাই এত বেশি মূল্যের ফলের ক্ষতি করে যে, অনেকে এদের সম্পূর্ণরূপে নির্মূল করতে চায়।   

    মেডফ্লাই অদ্ভুত ধরনের কিছু প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে। যেমন, ১৯৮০ সালের দিকে লস অ্যাঞ্জেলেসের শহরতলিতে মালাথিয়ন [কীটনাশক] স্প্রে করা হয়। তারপর পুরুষ মাছিদের প্রজননে অক্ষম করার কৌশলও ব্যবহার করা হয়। দক্ষিণ আমেরিকা...

    More

  • Tuesday, December 29, 2020 - 4:41pm

    ছোট্ট একটি ধারণা অনেক দূর নিয়ে যেতে পারে। সাইমন আদ্রিকো যখন উগান্ডার পশ্চিম নাইল অঞ্চলে শরণার্থীদের স্বাবলম্বী করতে এবং তাদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে কৃষি-উৎপাদন বাড়ানোর জন্য তাদের কৃষক-প্রশিক্ষণ ভিডিওগুলো দেখাতে শুরু করেন তখনই তিনি এ-ব্যাপারটি বুঝেছিলেন।

    বিশ্বের যে-সব দেশ বেশিসংখ্যক শরণার্থী আশ্রয় দিয়েছে উগান্ডা তাদের অন্যতম। উগান্ডায় চৌদ্দ লাখ শরণার্থী আশ্রয় পেয়েছে। বিশ্বের অন্যতম প্রগতিশীল শরণার্থীনীতিও রয়েছে দেশটির কাছে, যা শরণার্থীদের স্বাবলম্বী হতে এবং প্রবাসজীবনে সম্মানের সাথে বাঁচতে সক্ষম করে তোলে। একাধিক পরিসেবা ছাড়াও সেখানকার শরণার্থীরা বসবাস ও চাষাবাদের জন্য জমি...

    More

ডিজাইনার এবং নির্মাতা Adaptive - The Drupal Specialists