ব্লগ

RSS

  • Friday, August 27, 2021 - 6:34am

    সীমিত চলাচলের এই সময়ে ওয়েবিনার যখন কনফারেন্সের জায়গা দখল করেছে, তখন প্রথমে আমি মুখোমুখি সভাগুলো মিস করছিলাম। তবে, ভারচুয়াল ইভেন্টগুলো ব্যক্তিবিশেষকে আগের চেয়ে অনেক বেশি মত প্রকাশ করতে দেয়। কৃষকদের মাঝে যখন ডিজিটাল শিখন চালু করা হয় তখনো ঠিক একই ঘটনা ঘটে। কৃষকেরা অনলাইনে তথ্য পাচ্ছেন, যেমন ভিডিও। তবে, ভিডিওগুলো যথাযথ হতে হবে। ইউটিউব ভিডিওতে একটি রান্নার রেসিপি দেখানো আর কৃষির নির্দেশনা দেখানো এক কথা নয়। কৃষির প্রস্ততপ্রণালী বা রেসিপি অবশ্যই মৌলিক নীতি অনুসরণ করে করতে হবে, যাতে কৃষকেরা ভিডিওগুলো দেখে সিদ্ধান্ত নিতে পারেন যে, কীভাবে নতুন মত বা ধারণা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা যায়।

    ...

    More

  • Monday, August 9, 2021 - 7:56am

    কৃষক ও গণমাধ্যমকর্মী উভয়েরই নিজেদের কাজ ভালোভাবে করার জন্য তথ্যের নির্ভরযোগ্য উৎসগুলোতে প্রকেশাধিকার দরকার। কৃষকদের কাছে অবশ্যই যথাযথ তথ্য থাকতে হবে এবং তাদের জন্য শেখার সুযোগও অবারিত হতে হবে, যাতে তারা জলবায়ু পরিবর্তনের মতো ভয়ঙ্কর চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে আরও যথাযথ সিদ্ধান্ত নিতে পারে। তথ্যের জন্য কৃষকেরা সাধারণত গণমাধ্যমের ওপর নির্ভর করে থাকে, বিশেষত সে-সব জায়গায় যেখানে তারা নিয়মিত কৃষি-সম্প্রসারণ কর্মীদের কাছ থেকে সহায়তা পান না।

    জলবায়ু পরিবর্তন, এর প্রভাব এবং কীভাবে কৃষকেরা সেই পরিবর্তনের সাথে নিজেদের খাপ খাইয়ে নিতে পারে, এইসব বিষয়ে ঝুঁকিতে থাকা...

    More

  • Monday, July 19, 2021 - 5:55pm

    অধ্যাপক আলেজান্দ্রো বোনিফাসিও সম্প্রতি আমাকে ব্যাখ্যা করে বলেছেন যে, বিশ্বজুড়ে তরুণেরা কৃষিকাজ ছেড়ে দিচ্ছে। তবে, তাদের কাছে উপযুক্ত প্রযুক্তি এবং আরও ভালো সামাজিক পরিসেবা থাকলে অনেকেই এই পেশায় থেকে যাবেন।

    ড. বোনিফাসিও বলিভিয়ার উঁচু সমভূমির একটি গ্রাম আলটিপ্লানোর অধিবাসী। সমুদ্রপৃষ্ঠ থেকে চার হাজার মিটার বা ১৩ হাজার ১২৩ ফুট উঁচুতে এটি পৃথিবীর সবচেয়ে উচ্চতম কৃষিক্ষেত্র। বোনিফাসিও উদ্ভিদের প্রজনন বিষয়ে পিএইচডি করেছেন এবং আলটিপ্লানোর ভিয়াচায় একটি কৃষি গবেষণা কেন্দ্রে পরিচালক হিসেবে কাজ করছেন। এছাড়াও তিনি লা পাজ-এর একটি পাবলিক বিশ^বিদ্যালয় (ইউনিভার্সিদাদ মেয়র দে সান আন্দ্রিস)-এ খ-...

    More

  • Friday, June 25, 2021 - 7:49am

    কৃষকদের যখন খুব উর্বর জমি না থাকে এবং তাদের জমির মাটি দুর্বল থাকে, তখন মাটির ক্ষয় নিয়ন্ত্রণ করা ফসল ও কোনও ফসলের মধ্যে পার্থক্য আনতে পারে। 

    মূলত যেকোনো ফসল উৎপাদন ব্যবস্থার কেন্দ্রে থাকে মাটি। স্বাস্থ্যকর মাটি না হলে ভালো ফলন হয় না। যখন জাতীয় ও বৈশ্বিক পরিমণ্ডলে মাটি-ক্ষয়ের প্রভাব পরিমাপ করা প্রায় অসম্ভব, তখন কৃষিজমি সংরক্ষণের কার্যকর কৌশলগুলো বিদ্যমান থাকলে সকল কৃষকই পার্থক্য বুঝতে পারেন।

    জলবায়ূ পরিবর্তনের কারণে আগের তুলনায় বেশি ও তীব্রগতির বৃষ্টিপাত হচ্ছে, ফলে মাটির ক্ষয় রোধ করার জন্য ঠিক কৌশলগুলো যথাযথভাবে প্রয়োগ করা জরুরি হয়ে পড়েছে।

    বুর্কিনা...

    More

  • Monday, June 7, 2021 - 5:35am

    উসমান মজিদের ক্ষেত্রে আমরা “অপরিহার্যতা উদ্ভাবনের জননী” - বা বরং "স্মার্টনেস" - এই কথার সত্যতাটি সহজেই দেখতে পাই। মজিদ একজন তরুণ ভিডিও ব্যবসায়ী, স্থানীয় লোকজন তাঁকে ডিজে নামে চেনে, তিনি মালাউইয়ের উপকণ্ঠে ছোট্ট শহর নাথেনজে-তে থাকেন। তিনি অন্য ডিজেদের মতো নয়, ওসমান দ্রুত তাঁর ব্যবসা বাড়িয়েছেন এবং কৃষক-প্রশিক্ষণ ভিডিওগুলো দেখিয়ে এবং কৃষকদের ফোনে সেগুলো শেয়ার করে নতুন গ্রাহক তৈরি করেছেন। 

    ওসমান মজিদ বলেন, “আমি যখন প্রশিক্ষণ ভিডিওগুলো দেখাই তখন কৃষকেরা সেগুলো দেখার জন্য টাকা দেয় এবং বেশিরভাগ ভিডিও চিচেওয়া ভাষায় অনুবাদ করা বলে তারা সেগুলো দেখতে চায়।...

    More

  • Monday, May 17, 2021 - 6:29am

    অর্থ বোঝানোর জন্য মানুষ ইচ্ছাকৃতভাবে অঙ্গভঙ্গি করে থাকে, অন্যদিকে অনেক নড়াচড়া আবার মনের অজান্তে হয়ে থাকে। শব্দের সঠিক অর্থ বুঝতে, হাত নাড়ানো আমাদেরকে সাহায্য করে। তবে শব্দ এবং হাত নাড়ানোর চেয়ে মানুষের কথা অনেক বেশি অর্থবোধক। 

    স্বর ও স্বরধ্বনির  ওঠা-নামা  (চেঁচামেচি, ফিসফিসানি), মুখের অভিব্যক্তি, মাথার নড়াচড়া  (মাথা নাড়ানো) এবং দেহের ভাষা (অলসভঙ্গি বনাম সোজা ঋজুভঙ্গিতে দাঁড়ানো) - এই সবকিছুই আমাদের আবেগ ও কথার সঠিক অর্থ প্রকাশ করতে সাহায্য করে।

    আমরা গুনগুন (হামিং) এবং হৈচৈ ধরনের নানারকম শব্দ করি, যেগুলো ধ্বনি, কিন্তু কথা...

    More

  • Thursday, April 29, 2021 - 4:56pm

    বেতারে কৃষিকাজ সম্পর্কে একটি অনুষ্ঠান সম্প্রচার করা খুবই সাধারণ বিষয়। কৌশলের বিষয় হলো এটা নিশ্চিত করা যে, শ্রোতারা অনুষ্ঠানটি শুনছেন; যেমন, আমি সম্প্রতি ঘানার কেন্দ্রীয় শহর কিন্তাম্পোর একটি বাণিজ্যিক রেডিও স্টেশন  এডিএআরএস এফএম-এ গিদিওন কোয়ামে সারকোডি ওসেই-এর কাছ থেকে শিখেছি। 

    ২০১০ সাল থেকে ফার্ম রেডিও ইন্টারন্যাশনাল (FRI)-এর একটি উদ্যোগের সাথে জড়িত হতে পেরে গিদিওন বেশ খুশি, যা কৃষকদের কাছে পৌঁছাতে এডিএআরএস-সহ ঘানার রেডিও স্টেশনগুলোকে সহায়তা করছে। FRI থেকে উৎসাহ পেয়ে গিদিওন কৃষকদের জন্য একটি সাপ্তাহিক ম্যাগাজিন অনুষ্ঠান চালু করেন, যেখানে তিনি অ্যাকসেস এগ্রিকালচারের...

    More

  • Monday, April 26, 2021 - 6:53pm

    ‘উদ্যোক্তার দুঃসাহস: তরুণদের কাজ’ এটি তার সবশেষ বইয়ের শিরোনাম। আফ্রিকার দেশগুলোতে টেকসই গ্রামীণ কর্মসংস্থান ও সম্পদ তৈরি এবং কৃষি-খাদ্য খাতকে আরও উৎপাদনশীল করার লক্ষ্যে বেনিনভিত্তিক তরুণ উদ্যোক্তাদের কৃষিকাজে উৎসাহিত করার জন্য মডেল হিসেবে জোসে হারবার্ট অ্যাহোডোডে’র ভিশনের সারসংক্ষেপ এটি।  

    লেখালেখির পাশাপাশি জোসে একজন কৃষি-অর্থনীতিবিদ এবং ক্রিস্টাল অ্যাগ্রো বিজনেসের প্রধান নির্বাহী কর্মকর্তা। এই সংস্থাটি বেনিনে প্রশিক্ষণ, যোগাযোগ ও কৃষি পরামর্শদাতা হিসেবে কাজ করছে। তিনি আফ্রিকান জার্মান যুব উদ্যোগ ও ফ্রেডরিক এবার্ট স্টিফটাং ফাউন্ডেশনের প্রাক্তন ছাত্র...

    More

  • Friday, April 2, 2021 - 8:04am

    বৃহত্তর মাহেলে ইকোসিস্টেম (জিএমই) বিশ্বের দীর্ঘতম মিঠা পানির হ্রদ তাঙ্গানিকা। এর অত্যাশ্চর্য সৌন্দর্য ও অপরূপ বন্যজীবন অবশ্যই পশ্চিম তানজানিয়ায় দেখার মতো একটি আকর্ষণীয় অঞ্চল হতে পারে। 

    জীববৈচিত্র্যের গুরুত্বপূর্ণ একটি হটস্পট হিসেবে বিবেচিত জিএমই তানজানিয়ায় বিপন্ন শিম্পাঞ্জির ৯০% ও ২৫০টিরও বেশি স্থানীয় প্রজাতির মাছ রয়েছে। কোলবাস বানর, বিশাল বন্যকাঠবিড়ালি, বহুসংখ্যক পাখি ও নানান রকম উদ্ভিদের বিচিত্র প্রজাতি কেবল এই অঞ্চলেই পাওয়া যায়। 

    তবে, অপ্রতুল রাস্তাঘাট, বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধা না থাকায় এটি কাজ করার জন্য কঠিন জায়গা হিসেবে পরিগণিত। গ্রামীণ জনগোষ্ঠী,...

    More

  • Tuesday, March 23, 2021 - 3:56am

    ইয়াপুচিরিস হলেন বলিভিয়ার অর্ধ-শুষ্ক ও উঁচু সমভূমিতে বিশেষজ্ঞ কৃষক-গবেষক-এক্সটেনশনিস্ট। সমুদ্রপৃষ্ঠ থেকে চার হাজার মিটার [১৩ হাজার ফুট] ওপরে দক্ষ কৃষকেরা জানেন কীভাবে গাছ ও প্রাণী, মেঘ ও তারা পর্যবেক্ষণ করতে হয়, আবহাওয়ার পূর্বাভাস নির্ণয় করতে হয়। বিশেষত, তাদের মনের সবচেয়ে বড়ো প্রশ্নের জবাব দেওয়ার জন্য : বৃষ্টি কখন শুরু হবে ? সুতরাং আমি আমার শস্য রোপণ করতে পারবো।

    ইয়াপুচিরিয়াসরা সকলেই আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার কয়েকটি ঐতিহ্যগত [ট্রেডিশনাল] উপায় জানেন। কিছু ইয়াপুচিরিয়াস তাদের পর্যবেক্ষণগুলো একটি বিশেষ চার্টেও লিখেছেন যা তারা তাদের কৃষিবিদ সহকর্মীদের সাথে লা পাজের একটি সংস্থা...

    More

ডিজাইনার এবং নির্মাতা Adaptive - The Drupal Specialists