অ্যাকসেস এগ্রিকালচারে আপনাকে স্বাগত


অ্যাকসেস এগ্রিকালচার একটি আন্তর্জাতিক অলাভজনক উন্নয়ন সংস্থা, এটি কৃষি বিষয়ে বিভিন্ন স্থানীয় ভাষায় প্রশিক্ষণ ভিডিও উপস্থাপন করে। 

পৃথিবীর দক্ষিন গোলার্ধের দেশগুলি যাতে ক্রমান্বয়ে জৈব কৃষি এবং  অ্যাগ্র-ইকোলোজিতে রূপান্তরিত হতে পারে সে বিষয়ে আমরা উৎসাহিত করি। 

গ্রামীণ জীবন-জীবিকার পরিবর্তন ও উন্নয়নে অবদান রাখতে অনুগ্রহ করে অনুসন্ধান করুন অ্যাকসেস এগ্রিকালচার।


অ্যাক্সেস এগ্রিকালচার কীভাবে বিশ্বজুড়ে কাজ করছে তা দেখুন ...

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

অ্যাক্সেস এগ্রিকালচারের কাজ সম্পর্কে জানতে, এই লিফলেটটি দেখুন / ডাউনলোড করুন

Home Feature Slider

নতুন ইকোএগটিউব ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম এর সাথে ‘গো গ্রিন’

Array

যুব উদ্যোক্তা চ্যালেঞ্জ ফান্ডে দেওয়া আপনার অনুদানের পুরোটাই তরুণ ও মহিলা উদ্যোক্তাদের জন্য ব্যবহার করা হবে । 

Donate to YECF fund

স্মার্ট প্রজেক্টরটিতে অ্যাক্সেস এগ্রিকালচারের সমস্ত ভিডিও রয়েছে যা অফ-লাইন, অফ-গ্রিড এবং মোবাইল সিগন্যাল  ছাড়া দেখা যায় ।

smart projector

পডকাস্ট পছন্দ করেন? তাহলে অ্যাক্সেস এগ্রিকালচার অডিও পডকাস্ট শুনতে ভুলবেন না...

Podbean podcasts

আমরা সর্বদা নতুন কোন ভাষা সংযুক্ত করছি আমাদের ভিডিও ভাণ্ডারে।

Array

আমাদের মাসিক কুইজে আপনার কৃষি জ্ঞান যাচাই করুন।

Array

সর্বশেষ খবর এবং ব্লগ

জীববৈচিত্র্যের হটস্পটে এগ্রোইকোলজির প্রচারণা

বৃহত্তর মাহেলে ইকোসিস্টেম (জিএমই) বিশ্বের দীর্ঘতম মিঠা পানির হ্রদ তাঙ্গানিকা। এর অত্যাশ্চর্য সৌন্দর্য ও অপরূপ বন্যজীবন অবশ্যই পশ্চিম তানজানিয়ায় দেখার মতো একটি আকর্ষণীয় অঞ্চল হতে পারে। 

স্থানীয় জ্ঞানের মূল্যায়ন

ইয়াপুচিরিস হলেন বলিভিয়ার অর্ধ-শুষ্ক ও উঁচু সমভূমিতে বিশেষজ্ঞ কৃষক-গবেষক-এক্সটেনশনিস্ট। সমুদ্রপৃষ্ঠ থেকে চার হাজার মিটার [১৩ হাজার ফুট] ওপরে দক্ষ কৃষকেরা জানেন কীভাবে গাছ ও প্রাণী, মেঘ ও তারা পর্যবেক্ষণ করতে হয়, আবহাওয়ার পূর্বাভাস নির্ণয় করতে হয়। বিশেষত, তাদের মনের সবচেয়ে বড়ো প্রশ্নের জবাব দেওয়ার জন্য : বৃষ্টি কখন শুরু হবে ? সুতরাং আমি আমার শস্য রোপণ করতে পারবো।

নতুন ইকোএগটিউব ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম এর সাথে ‘গো গ্রিন’
স্বাস্থ্যকর ইকোসিস্টেম, স্বাস্থ্যকর পৃথিবী ও স্বাস্থকর মানুষের মধ্যে ঘনিষ্ঠ সংযোগ সৃষ্টির স্বীকৃতিস্বরূপ ইকোএগটিউব [EcoAgtube] (www.ecoagtube.org) নামে একটি প্ল্যাটফর্ম চালুর আনুষ্ঠানিক ঘোষণা দিতে পেরে আমরা সত্যিই আনন্দিত। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণে সবুজ জীবনযাপন এবং টেকসই খাদ্য ব্যবস্থার ভিডিওগুলো উপস্থাপন ও শেয়ার করার জন্য এটি একটি নতুন উন্মুক্ত প্ল্যাটফর্ম। 
SustainSahel logo
অ্যাকসেস এগ্রিকালচার ও সাস্টেইন সাহেল
অ্যাকসেস এগ্রিকালচার ইইউ-এর অর্থায়নে পরিচালিত সাস্টেইন সাহেল প্রকল্পের এক অংশীদার। এই প্রকল্পের লক্ষ্য হলো মাটির গুণমান ও ফলন বাড়ানো, জলবায়ু পূর্বের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে আসা এবং খাদ্যের সুরক্ষা ও জীবনমান উন্নয়নে অবদান রাখার মতো চর্চাগুলোর প্রচার করা।

সর্বশেষ টুইটার

Latest Twitter

সর্বশেষ ফেসবুক

Latest Facebook

“.....এটি বিভিন্ন ভাষায় তৈরি করা কৃষিবিষয়ক ভিডিও প্রশিক্ষণের জন্য সবচেয়ে বড়ো ও শ্রেষ্ঠ অনলাইন লাইব্রেরি। এসব ভিডিও থেকে নেওয়া জ্ঞান আমাদের কৃষিতে দারুণ প্রভাব ফেলেছে।”

সিন গ্র্যানভিল-রস, কান্ট্রি ডিরেক্টর, মারসি কর্পস, উগান্ড

‘অ্যাকসেস অ্যাগ্রিকালচারের সামগ্রিক কাজ সম্পর্কে পড়ে আমি খুবই আনন্দিত হয়েছি। এ মূল্যবান কাজের জন্য আমি আপনাকে ও আপনার সহকর্মীদের অভিনন্দন জানাই এবং আপনাদের পুন পুন সাফল্য কামনা করি।’

অধ্যাপক এম এস সোয়ামিনাথন, ভারত

"অ্যাকসেস অ্যাগ্রিকালচার ওয়েবসাইটে আপনাদের ভিডিওগুলো আমি দেখেছি। আমাদের শিক্ষার্থীদের জন্য, বিশেষ করে কৃষি কলেজগুলোর শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য এসব ভিডিও সুপারিশযোগ্য। কীভাবে শিক্ষার্থীদের মননে বিষয়গুলো ঢুকিয়ে দেওয়া যায় তা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর উপাধ্যক্ষদের সাথে সভা করা একান্তভাবে কাম্য। আঞ্চলিক ভাষায় জ্ঞান উপস্থাপন ও উন্নয়নের এ অনন্য পদ্ধতিটি অবহিত করার জন্য জাতিসঙ্ঘের বিভিন্ন সংস্থার [এফএও, ইউএনডিপি এবং বিশ্বব্যাংক] সাথেও সম্পর্ক স্থাপিত হওয়া উচিত।"

গোমিনান ওসেনী সাইডু, এফএও, বেনিন

"আমি ‘জেজ্জা সাসটেইনেবল অরগানিক ফার্ম’-এর মালিক। কাম্পালা থেকে ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত আমার এ নতুন প্রতিষ্ঠানটি দ্বিতীয় বছরে পা রেখেছে। অ্যাকসেস অ্যাগ্রিকালচারের ওয়েবসাইটের ভিডিওগুলো আমাদের কাজের জন্য এবং আশপাশের কমিউনিটির জন্য খুব উপযোগী, বিশেষ করে আপনাদের ‘ড্রিপ ইরিগেশন’-বিষয়ক ভিডিওটি দেখে আমি মুগ্ধ, অনেক কিছু শিখেছি। আপনাদের অন্যান্য ভিডিও থেকেও শেখার আগ্রহ রয়েছে।"

স্যামুয়েল বায়ামুকামা, জেজ্জা সাসটেইনেবল অরগানিক ফার্ম, উগান্ডা

“ফ্যাসিলিটেটর-গণ, বীজ নিয়ে তৈরি ভিডিওটি দেখে কৃষকেরা তাদের সমস্যা সমাধানে স্থানীয় সমাধান খোঁজার ব্যাপারে আগ্রহী হবে বলে মনে করেন। প্রচলিত জ্ঞানকে কাজে লাগালে প্রায় বিনাখরচে সমস্যাসমূহের টেকসই সমাধান খুঁজে পাওয়া যায়। তারা এটা বলেনি যে, ভিডিওগুলো থেকে পাওয়া সব জ্ঞানই হুবহু কাজে লাগাবে, বরং প্রয়োজন অনুযায়ী তা প্রয়োগ করবে।”

লুই বিভ্যুই, আইআরএজি, গিনি

"ক্ষুদ্র কৃষকদের প্রশিক্ষণ ভিডিওর ক্ষেত্রে অ্যাক্সেস এগ্রিকালচার বিশ্বের শীর্ষস্থানীয় অবস্থানে পরিণত হয়েছে।. অ্যাক্সেস এগ্রিকালচার উদ্ভাবনী ক্ষমতা এবং চৌকসতার জন্য অতুলনীয় এবং এটি এসডিসির একটি বিশিষ্ট ও অসাধারণ পার্টনার হিসেবে ছিল, আছে এবং থাকবে ।"

সাইমন জবিনডেন, প্রধান, গ্লোবাল প্রোগ্রাম ফুড সিকিউরিটি, এসডিসি