অ্যাকসেস এগ্রিকালচারে আপনাকে স্বাগত


অ্যাকসেস এগ্রিকালচার একটি অলাভজনক সংস্থা। এটি জৈব-চাষ ও কৃষিবিদ্যাকে সহযোগিতা করে।  

আমাদের মানসম্পন্ন শিখন-ভিডিওগুলো দেখে বিশ্বের যেকোনো প্রান্তের মানুষ স্থানীয় ভাষায় শিখতে পারে। 

গ্রামীণ জীবন-জীবিকার পরিবর্তন ও উন্নয়নে অবদান রাখতে অনুগ্রহ করে অনুসন্ধান করুন অ্যাকসেস এগ্রিকালচার।


অ্যাক্সেস এগ্রিকালচার কীভাবে বিশ্বজুড়ে কাজ করছে তা দেখুন ...

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

অ্যাক্সেস এগ্রিকালচারের কাজ সম্পর্কে জানতে, এই লিফলেটটি দেখুন / ডাউনলোড করুন

Home Feature Slider

নতুন ইকোএগটিউব ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম এর সাথে ‘গো গ্রিন’

Array

যুব উদ্যোক্তা চ্যালেঞ্জ ফান্ডে দেওয়া আপনার অনুদানের পুরোটাই তরুণ ও মহিলা উদ্যোক্তাদের জন্য ব্যবহার করা হবে । 

Donate to YECF fund

স্মার্ট প্রজেক্টরটিতে অ্যাক্সেস এগ্রিকালচারের সমস্ত ভিডিও রয়েছে যা অফ-লাইন, অফ-গ্রিড এবং মোবাইল সিগন্যাল  ছাড়া দেখা যায় ।

smart projector

পডকাস্ট পছন্দ করেন? তাহলে অ্যাক্সেস এগ্রিকালচার অডিও পডকাস্ট শুনতে ভুলবেন না...

Podbean podcasts

আমাদের মাসিক কুইজে আপনার কৃষি জ্ঞান যাচাই করুন।

Array

দান করুন এবং ভারতের গ্রামাঞ্চলে ছয়জন সম্ভাব্য
নারী উদ্যোক্তাকে ক্ষমতায়নে সহায়তা করুন !

সর্বশেষ খবর এবং ব্লগ

স্কেলিং এগ্রোইকোলজি বিষয়ক অনলাইন সম্মেলন অভূতপূর্ব সাড়া ফেলেছে
২৫ অক্টোবর ২০২২ অনুষ্ঠিত হয় ‘হাউ টু স্কেল এগ্রোইকোলজি’ বিষয়ক অনলাইন সম্মেলন (ওয়েবিনার)। এতে ৫০টিরও বেশি দেশ থেকে ২৬০ জনেরও বেশি অংশগ্রহণকারী যোগ দেন। অনলাইন সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে অ্যাকসেস এগ্রিকালচার ও এগ্রোইকোলজি কোয়ালিশন। বিশেষ এই ওয়েবিনারটি ছিল এই বছর অ্যাকসেস এগ্রিকালচারের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপনের অন্যতম প্রধান ইভেন্ট।  
ডিজিটাল ক্ষমতায়নের মাধ্যমে সংযোগহীনদের কাছে পৌঁছানো
অ্যাকসেস এগ্রিকালচার ও আইএফওএএম এশিয়া-এর যৌথ উদ্যোগে ১৪ অক্টোবর ২০২২ এফএও সায়েন্স অ্যান্ড ইনোভেশন ফোরাম ২০২২-এর সাইড ইভেন্ট হিসেবে ‘ডিজিটাল ক্ষমতায়নের মাধ্যমে সংযোগহীনদের কাছে পৌঁছানো’ শীর্ষক এক অনলাইন সম্মেলন (ওয়েবিনার) অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণকারী ছিল চল্লিশ জনেরও বেশি।
চিনাবাদাম খাওয়ার স্বাস্থ্যসম্মত উপায়

Rosario Cadima is an enterprising farmer who spends two days a week buying and selling potatoes at the fair in Colomi, Cochabamba. Juan Almanza, who is an extensionist, had given her a DVD with a series of agricultural learning videos aimed at farmers like her.

বিপণন যখন শিল্প

প্রায় ৩০ বছর আগে বিশিষ্ট নৃবিজ্ঞানী পল রিচার্ডস ক্ষুদ্র কৃষকদের চর্চাগুলোকে নাটক বা গানের মতো একধরনের পারফরমেন্স হিসেবে বর্ণনা করেছেন।

সর্বশেষ টুইটার

Latest Twitter

সর্বশেষ ফেসবুক

Latest Facebook

“.....এটি বিভিন্ন ভাষায় তৈরি করা কৃষিবিষয়ক ভিডিও প্রশিক্ষণের জন্য সবচেয়ে বড়ো ও শ্রেষ্ঠ অনলাইন লাইব্রেরি। এসব ভিডিও থেকে নেওয়া জ্ঞান আমাদের কৃষিতে দারুণ প্রভাব ফেলেছে।”

সিন গ্র্যানভিল-রস, কান্ট্রি ডিরেক্টর, মারসি কর্পস, উগান্ড

‘অ্যাকসেস অ্যাগ্রিকালচারের সামগ্রিক কাজ সম্পর্কে পড়ে আমি খুবই আনন্দিত হয়েছি। এ মূল্যবান কাজের জন্য আমি আপনাকে ও আপনার সহকর্মীদের অভিনন্দন জানাই এবং আপনাদের পুন পুন সাফল্য কামনা করি।’

অধ্যাপক এম এস সোয়ামিনাথন, ভারত

"অ্যাকসেস অ্যাগ্রিকালচার ওয়েবসাইটে আপনাদের ভিডিওগুলো আমি দেখেছি। আমাদের শিক্ষার্থীদের জন্য, বিশেষ করে কৃষি কলেজগুলোর শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য এসব ভিডিও সুপারিশযোগ্য। কীভাবে শিক্ষার্থীদের মননে বিষয়গুলো ঢুকিয়ে দেওয়া যায় তা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর উপাধ্যক্ষদের সাথে সভা করা একান্তভাবে কাম্য। আঞ্চলিক ভাষায় জ্ঞান উপস্থাপন ও উন্নয়নের এ অনন্য পদ্ধতিটি অবহিত করার জন্য জাতিসঙ্ঘের বিভিন্ন সংস্থার [এফএও, ইউএনডিপি এবং বিশ্বব্যাংক] সাথেও সম্পর্ক স্থাপিত হওয়া উচিত।"

গোমিনান ওসেনী সাইডু, এফএও, বেনিন

"আমি ‘জেজ্জা সাসটেইনেবল অরগানিক ফার্ম’-এর মালিক। কাম্পালা থেকে ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত আমার এ নতুন প্রতিষ্ঠানটি দ্বিতীয় বছরে পা রেখেছে। অ্যাকসেস অ্যাগ্রিকালচারের ওয়েবসাইটের ভিডিওগুলো আমাদের কাজের জন্য এবং আশপাশের কমিউনিটির জন্য খুব উপযোগী, বিশেষ করে আপনাদের ‘ড্রিপ ইরিগেশন’-বিষয়ক ভিডিওটি দেখে আমি মুগ্ধ, অনেক কিছু শিখেছি। আপনাদের অন্যান্য ভিডিও থেকেও শেখার আগ্রহ রয়েছে।"

স্যামুয়েল বায়ামুকামা, জেজ্জা সাসটেইনেবল অরগানিক ফার্ম, উগান্ডা

“ফ্যাসিলিটেটর-গণ, বীজ নিয়ে তৈরি ভিডিওটি দেখে কৃষকেরা তাদের সমস্যা সমাধানে স্থানীয় সমাধান খোঁজার ব্যাপারে আগ্রহী হবে বলে মনে করেন। প্রচলিত জ্ঞানকে কাজে লাগালে প্রায় বিনাখরচে সমস্যাসমূহের টেকসই সমাধান খুঁজে পাওয়া যায়। তারা এটা বলেনি যে, ভিডিওগুলো থেকে পাওয়া সব জ্ঞানই হুবহু কাজে লাগাবে, বরং প্রয়োজন অনুযায়ী তা প্রয়োগ করবে।”

লুই বিভ্যুই, আইআরএজি, গিনি

"ক্ষুদ্র কৃষকদের প্রশিক্ষণ ভিডিওর ক্ষেত্রে অ্যাক্সেস এগ্রিকালচার বিশ্বের শীর্ষস্থানীয় অবস্থানে পরিণত হয়েছে।. অ্যাক্সেস এগ্রিকালচার উদ্ভাবনী ক্ষমতা এবং চৌকসতার জন্য অতুলনীয় এবং এটি এসডিসির একটি বিশিষ্ট ও অসাধারণ পার্টনার হিসেবে ছিল, আছে এবং থাকবে ।"

সাইমন জবিনডেন, প্রধান, গ্লোবাল প্রোগ্রাম ফুড সিকিউরিটি, এসডিসি

ডিজাইনার এবং নির্মাতা Adaptive - The Drupal Specialists