অ্যাকসেস এগ্রিকালচারে আপনাকে স্বাগত


অ্যাকসেস এগ্রিকালচার একটি আন্তর্জাতিক অলাভজনক উন্নয়ন সংস্থা, এটি কৃষি বিষয়ে বিভিন্ন স্থানীয় ভাষায় প্রশিক্ষণ ভিডিও উপস্থাপন করে। 

আমরা সচেতনভাবে চেষ্টা করি যাতে পৃথিবীর দক্ষিন গোলার্ধের দেশগুলি ক্রমান্বয়ে অ্যাগ্র-ইকোলোজি এবং জৈব কৃষিতে রূপান্তরিত হতে পারে। 

গ্রামীণ জীবন-জীবিকার পরিবর্তন ও উন্নয়নে অবদান রাখতে অনুগ্রহ করে অনুসন্ধান করুন অ্যাকসেস এগ্রিকালচার।


অ্যাক্সেস এগ্রিকালচার কীভাবে বিশ্বজুড়ে কাজ করছে তা দেখুন ...

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

অ্যাক্সেস এগ্রিকালচারের কাজ সম্পর্কে জানতে, এই লিফলেটটি দেখুন / ডাউনলোড করুন

Home Feature Slider

অ্যাক্সেস এগ্রিকালচারের পক্ষ থেকে সবাইকে ২০২১ সালের জন্য শুভ কামনা

2021

যুব উদ্যোক্তা চ্যালেঞ্জ ফান্ডে দেওয়া আপনার অনুদানের পুরোটাই তরুণ ও মহিলা উদ্যোক্তাদের জন্য ব্যবহার করা হবে । 

Donate to YECF fund

স্মার্ট প্রজেক্টরটিতে অ্যাক্সেস এগ্রিকালচারের সমস্ত ভিডিও রয়েছে যা অফ-লাইন, অফ-গ্রিড এবং মোবাইল সিগন্যাল  ছাড়া দেখা যায় ।

smart projector

পডকাস্ট পছন্দ করেন? তাহলে অ্যাক্সেস এগ্রিকালচার অডিও পডকাস্ট শুনতে ভুলবেন না...

Podbean podcasts

আমরা সর্বদা নতুন কোন ভাষা সংযুক্ত করছি আমাদের ভিডিও ভাণ্ডারে।

Array

আমাদের মাসিক কুইজে আপনার কৃষি জ্ঞান যাচাই করুন।

Array

সর্বশেষ খবর এবং ব্লগ

ফলের মাছির উপযুক্ত ফাঁদ তৈরি

মেডিটেরিনিয়ান ফলের মাছি একটি খুব ক্ষতিকারক কীটপতঙ্গ। এই পতঙ্গ মেডফ্লাই নামেও পরিচিত। এই মাছি গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলজুড়ে কমলা আমসহ অন্যান্য ফলে আক্রমণ চালায় এবং খেয়ে ফেলে। প্রতিটি মহিলা মেডফ্লাই তার জীবদ্দশায় ২০০টি ডিম দিতে পারেন, এতে খুব দ্রুত এদের সংখ্যা বৃদ্ধি পায়। মেডফ্লাই এত বেশি মূল্যের ফলের ক্ষতি করে যে, অনেকে এদের সম্পূর্ণরূপে নির্মূল করতে চায়।   

Access Agriculture at the National Agriculture Exhibition
মালাউইয়ে আলোচনার কেন্দ্রবিন্দু ছিল কৃষকদের সহায়তা করার কৌশল
সম্প্রতি মালাউইয়ের লিলংওয়ে-তে জাতীয় কৃষি সম্প্রসারণ ও পরামর্শ সেবার নতুন কৌশল উদ্বোধনী অনুষ্ঠানে ‘হাতের নাগালে কৃষি সম্প্রসারণ ও পরামর্শ সেবা : কৃষি উৎপাদনশীলতা ও পুষ্টির মূল চাবিকাঠি’ শীর্ষক প্রদর্শনীতে অংশগ্রহণ করার জন্য অ্যাকসেস এগ্রিকালচার (www.accessagriculture.org/bgl) আমন্ত্রণ পেয়েছিল।
Simon Adriko
চাষবাস করে তারা স্বাবলম্বী হতে পারে

ছোট্ট একটি ধারণা অনেক দূর নিয়ে যেতে পারে। সাইমন আদ্রিকো যখন উগান্ডার পশ্চিম নাইল অঞ্চলে শরণার্থীদের স্বাবলম্বী করতে এবং তাদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে কৃষি-উৎপাদন বাড়ানোর জন্য তাদের কৃষক-প্রশিক্ষণ ভিডিওগুলো দেখাতে শুরু করেন তখনই তিনি এ-ব্যাপারটি বুঝেছিলেন।

নিজে চেষ্টা করি

ভার্মিওয়াশ বিষয়ের একটি কৃষক-প্রশিক্ষণ ভিডিওচিত্র নির্মাণের জন্য চিত্রনাট্য বা পাণ্ডুলিপি লেখার সময় এটি নিজেই চেষ্টা করার জন্য আমি উৎসাহী ছিলাম, কেননা, আমি ভাবতে শুরু করেছিলাম যে, গ্রীষ্মপ্রধান ভারতের ধারণাগুলো নাতিশীতোষ্ণ বেলজিয়ামে কাজ করবে কি না।

সর্বশেষ টুইটার

Latest Twitter

সর্বশেষ ফেসবুক

Latest Facebook

“.....এটি বিভিন্ন ভাষায় তৈরি করা কৃষিবিষয়ক ভিডিও প্রশিক্ষণের জন্য সবচেয়ে বড়ো ও শ্রেষ্ঠ অনলাইন লাইব্রেরি। এসব ভিডিও থেকে নেওয়া জ্ঞান আমাদের কৃষিতে দারুণ প্রভাব ফেলেছে।”

সিন গ্র্যানভিল-রস, কান্ট্রি ডিরেক্টর, মারসি কর্পস, উগান্ড

‘অ্যাকসেস অ্যাগ্রিকালচারের সামগ্রিক কাজ সম্পর্কে পড়ে আমি খুবই আনন্দিত হয়েছি। এ মূল্যবান কাজের জন্য আমি আপনাকে ও আপনার সহকর্মীদের অভিনন্দন জানাই এবং আপনাদের পুন পুন সাফল্য কামনা করি।’

অধ্যাপক এম এস সোয়ামিনাথন, ভারত

"অ্যাকসেস অ্যাগ্রিকালচার ওয়েবসাইটে আপনাদের ভিডিওগুলো আমি দেখেছি। আমাদের শিক্ষার্থীদের জন্য, বিশেষ করে কৃষি কলেজগুলোর শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য এসব ভিডিও সুপারিশযোগ্য। কীভাবে শিক্ষার্থীদের মননে বিষয়গুলো ঢুকিয়ে দেওয়া যায় তা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর উপাধ্যক্ষদের সাথে সভা করা একান্তভাবে কাম্য। আঞ্চলিক ভাষায় জ্ঞান উপস্থাপন ও উন্নয়নের এ অনন্য পদ্ধতিটি অবহিত করার জন্য জাতিসঙ্ঘের বিভিন্ন সংস্থার [এফএও, ইউএনডিপি এবং বিশ্বব্যাংক] সাথেও সম্পর্ক স্থাপিত হওয়া উচিত।"

গোমিনান ওসেনী সাইডু, এফএও, বেনিন

"আমি ‘জেজ্জা সাসটেইনেবল অরগানিক ফার্ম’-এর মালিক। কাম্পালা থেকে ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত আমার এ নতুন প্রতিষ্ঠানটি দ্বিতীয় বছরে পা রেখেছে। অ্যাকসেস অ্যাগ্রিকালচারের ওয়েবসাইটের ভিডিওগুলো আমাদের কাজের জন্য এবং আশপাশের কমিউনিটির জন্য খুব উপযোগী, বিশেষ করে আপনাদের ‘ড্রিপ ইরিগেশন’-বিষয়ক ভিডিওটি দেখে আমি মুগ্ধ, অনেক কিছু শিখেছি। আপনাদের অন্যান্য ভিডিও থেকেও শেখার আগ্রহ রয়েছে।"

স্যামুয়েল বায়ামুকামা, জেজ্জা সাসটেইনেবল অরগানিক ফার্ম, উগান্ডা

“ফ্যাসিলিটেটর-গণ, বীজ নিয়ে তৈরি ভিডিওটি দেখে কৃষকেরা তাদের সমস্যা সমাধানে স্থানীয় সমাধান খোঁজার ব্যাপারে আগ্রহী হবে বলে মনে করেন। প্রচলিত জ্ঞানকে কাজে লাগালে প্রায় বিনাখরচে সমস্যাসমূহের টেকসই সমাধান খুঁজে পাওয়া যায়। তারা এটা বলেনি যে, ভিডিওগুলো থেকে পাওয়া সব জ্ঞানই হুবহু কাজে লাগাবে, বরং প্রয়োজন অনুযায়ী তা প্রয়োগ করবে।”

লুই বিভ্যুই, আইআরএজি, গিনি

"ক্ষুদ্র কৃষকদের প্রশিক্ষণ ভিডিওর ক্ষেত্রে অ্যাক্সেস এগ্রিকালচার বিশ্বের শীর্ষস্থানীয় অবস্থানে পরিণত হয়েছে।. অ্যাক্সেস এগ্রিকালচার উদ্ভাবনী ক্ষমতা এবং চৌকসতার জন্য অতুলনীয় এবং এটি এসডিসির একটি বিশিষ্ট ও অসাধারণ পার্টনার হিসেবে ছিল, আছে এবং থাকবে ।"

সাইমন জবিনডেন, প্রধান, গ্লোবাল প্রোগ্রাম ফুড সিকিউরিটি, এসডিসি