খবর

  • 1st October, 2021

    অ্যাকসেস এগ্রিকালচার তার উদ্যোক্তাদের মডেলের ওপর ভিত্তি করে ‘টেকসই খাদ্য ব্যবস্থাপনায় তরুণদের ক্ষমতায়নকারী উদ্ভাবনের জন্য পুরস্কার’ বিভাগে টেকসই খাদ্য ও কৃষি ব্যবস্থার জন্য মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক উদ্ভাবনী পুরস্কার অর্জন করেছে।

    জাতিসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং সুইজারল্যান্ড সরকারের নেতৃত্বে বিচারকম-লী ২০২১ সালের ১ অক্টোবর ‘ওয়াল্ড ফুড ফোরাম’ ইভেন্টে বিজয়ীদের নাম ঘোষণা করে। সর্বমোট ৮৩টি দেশের ৪০০ প্রতিযোগী এতে অংশ নেয়।

    বিচারকম-লী তরুণ উদ্যোক্তাদের অ্যাকসেস এগ্রিকালচার মডেলের প্রশংসা করে, যা...

    More

  • 29th September, 2021

    সম্প্রতি ২৮ জন মিশরীয় তরুণ উদ্যোক্তারা সৌরশক্তি চালিত কৃষক-প্রশিক্ষণ ভিডিও-র লাইব্রেরি সমৃদ্ধ স্মার্ট প্রজেক্টর কিট ব্যবহারের প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন করেছেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারী উদ্যোক্তারা ১৬টি দলের প্রতিনিধিত্ব করেছেন এবং তাদের মধ্যে ১০জন ছিলেন নারী। অ্যাকসেস এগ্রিকালচারের ইয়াং এন্টারপ্রেনার চ্যালেঞ্জ ফান্ড উদ্যোগের অংশ হিসেবে প্রতিটি দল একটি বাছাই প্রক্রিয়ার মাধ্যমে এই স্মার্ট ডিভাইসটি জিতে নেন।

    চ্যালেঞ্জ ফান্ড বিজয়ীরা, যারা এন্টারপ্রেনারস ফর রুরাল অ্যাকসেস (ERA) হিসেবে পরিচিত, তারা স্মার্ট প্রজেক্টর ব্যবহার করে ভিডিওগুলোতে প্রচারিত...

    More

  • 9th July, 2021

    অ্যাক্সেস এগ্রিকালচার তার ভিডিও শেয়ার করার প্ল্যাটফর্মের একটি পর্তুগিজ ভাষার সংস্করণ (www.accessagriculture.org/pt) চালু করেছে। কেননা, দক্ষিণ গোলার্ধজুড়ে পর্তুগিজ ব্যবহারকারীদের মধ্যে এর চাহিদা রয়েছে। প্ল্যাটফর্মটি ইতিমধ্যে বাংলা, ইংরেজি, ফরাসী, হিন্দি এবং স্প্যানিশ ভাষায় উপলভ্য।

    ২৫ কোটি লোক মাতৃভাষা বা দ্বিতীয় ভাষা হিসেবে পর্তুগিজ ভাষায় কথা বলে, তাই পর্তুগিজ ভাষায় অ্যাকসেস এগ্রিকালচার প্ল্যাটফর্মের প্রবর্তন একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। ব্রাজিলে প্রায় ২১ কোটি ১০ লাখ লোক এই ভাষায় কথা বলে। তাছাড়া অ্যাঙ্গোলা,...

    More

  • 30th June, 2021

    উগান্ডার চারটি দলের সাত জন তরুণ উদ্যোক্তা অ্যাকসেস এগ্রিকালচার ইয়াং এন্টারপ্রেনার চ্যালেঞ্জ ফান্ড উদ্যোগের  মাধ্যমে সৌর-শক্তি চালিত স্মার্ট প্রজেক্টর কিট জিতেছিলেন। সেই প্রজেক্টর কীভাবে চালাতে হয় তা প্রত্যক্ষভাবে শেখার জন্য তারা একটি প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেছিলেন। স্মার্ট প্রজেক্টরটিতে স্থানীয় ও আন্তর্জাতিক ভাষায় অ্যাকসেস এগ্রিকালচার কৃষক-প্রশিক্ষণ ভিডিওগুলোর সম্পূর্ণ লাইব্রেরি যুক্ত রয়েছে এবং নতুন ভিডিও আসার সাথে সাথে সহজেই সেগুলো যুক্ত করার ব্যবস্থা রয়েছে।  

    চ্যালেঞ্জ ফান্ড বিজয়ীরা, যারা এন্টারপ্রেনারস ফর রুরাল অ্যাকসেস (ERA)...

    More

  • 11th May, 2021

    মালাউইয়ের চারটি উদ্যোক্তা দলভুক্ত সাত যুবককে সম্প্রতি সৌর-চালিত ডিজিসোফ্ট স্মার্ট প্রজেক্টর (সমস্ত অ্যাক্সেস এগ্রিকালচার কৃষক-প্রশিক্ষণ ভিডিও ধারণকারী) এর কাজ, পদ্ধতি এবং ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। তারা অ্যাক্সেস এগ্রিকালচার ইয়ং ইন্টারপ্রেনর চ্যালেঞ্জ ফান্ডের উদ্যোগের মাধ্যমে স্মার্ট প্রজেক্টরটি জিতেছিল।

    চ্যালেঞ্জ ফান্ড বিজয়ীরা, যারা এন্টারপ্রেনারস ফর রুরাল অ্যাকসেস (ইআরএ’এস) নামে পরিচিত, তারা উদ্ভাবক-তরুণদের নেটওয়ার্কের একটি অংশ, যারা গ্রামাঞ্চলে তাদের জনগোষ্ঠীতে স্মার্ট প্রজেক্টর ব্যবহার করে গ্রামীণ...

    More

  • 5th May, 2021

    প্রশিক্ষণ অধিবেশনটি ২০২১ সালের ১৪ থেকে ১৬ এপ্রিল বেনিনেনর কোটোনোউবেনিন থেকে চারটি উদ্যোক্তা দলের সদস্যরা সম্প্রতি কার্যাবলী, প্রক্রিয়া এবং একটি আধুনিক প্রযুক্তি ব্যবহারের সাথে তাদের পরিচিত করার জন্য হ্যান্ড-অন প্রশিক্ষণ পেয়েছিলেন। এটি ছিল সৌর-চালিত ডিজিসফ্ট স্মার্ট প্রজেক্টর (যা অ্যাক্সেস এগ্রিকালচার কৃষক-প্রশিক্ষণ ভিডিও ধারণ করে) যা তারা অ্যাক্সেস এগ্রিকালচার ইয়ং ইন্ট্রিপেনার চ্যালেঞ্জ ফান্ডের উদ্যোগের মাধ্যমে জিতেছিল।-তে অনুষ্ঠিত হয়। জিআইজেড-এর অর্থায়ণে পরিচালিত নলেজ সেন্টার ফর অরগানিক এগ্রিকালচার ইন আফ্রিকা (কেসিওএ) প্রকল্পের অংশ হিসেবে এই প্রশিক্ষণ...

    More

  • 3rd May, 2021

    মালউইয়ের দশজন তরুণ উদ্যোক্তা যারা প্রত্যেকে সৌর-চালিত স্মার্ট প্রজেক্টর কিট জিতেছিলÑ প্রজেক্টরের মূল উপাদানগুলোর সাথে পরিচিত হতে এবং কীভাবে সেটি ব্যবহার করতে হয় সেই সম্পর্কে জানতে অ্যাকসেস এগ্রিকালচার ইয়াং এন্টারপ্রেনার চ্যালেঞ্জ ফান্ড-এর উদ্যোগে ব্যবহারিক প্রশিক্ষণ সম্প্রতি দেওয়ার প্রস্তাব করা হয়েছিল। অ্যাকসেস এগ্রিকালচার ও ইউএসএআইডি-ফান্ড স্ট্রেন্থনিং এগ্রিকালচার অ্যান্ড নিউট্রিশন এক্সটেনশন (SANE) অ্যাকটিভিটি-এর যৌথ আয়োজনে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছিল।  

    চ্যালেঞ্জ ফান্ড বিজয়ীরা, এন্টারপ্রেনারস ফর রুরাল অ্যাকসেস (ERA) নামে পরিচিত, মালাউইয়ের 10 টি জেলার মধ্যে...

    More

  • 15th April, 2021

    অ্যাকসেস এগ্রিকালচার সম্প্রতি একটি ভার্চুয়াল স্বাক্ষর অনুষ্ঠানে ফিলিপাইনের (এলওএএমসিপি-পিএইচ) পৌরসভা, শহর ও প্রদেশনমূহের জৈব-কৃষি সঙ্ঘের সাথে কৌশলগত অংশীদারি চুক্তি করে।

    ২০২২ সালের মধ্যে ফিলিপাইনের ১২ লক্ষ হেক্টর কৃষিজমিকে জৈব-জমিতে রূপান্তর করার উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এলওএএমসিপি-এর সভাপতি মাননীয় মেয়র রোমেল সি. অ্যারনাডো অত্যন্ত সময়োচিত ইভেন্ট হিসেবে বিবেচনা করে অ্যাকসেস এগ্রিকালচারের সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরকে স্বাগত জানিয়েছেন।

    সম্মানিত অ্যারনাডো বলেন, “জৈব-কৃষিকাজ থেকে জনসাধারণকে...

    More

  • 16th March, 2021

    স্বাস্থ্যকর ইকোসিস্টেম, স্বাস্থ্যকর পৃথিবী ও স্বাস্থকর মানুষের মধ্যে ঘনিষ্ঠ সংযোগ সৃষ্টির স্বীকৃতিস্বরূপ ইকোএগটিউব [EcoAgtube] (www.ecoagtube.org) নামে একটি প্ল্যাটফর্ম চালুর আনুষ্ঠানিক ঘোষণা দিতে পেরে আমরা সত্যিই আনন্দিত। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণে সবুজ জীবনযাপন এবং টেকসই খাদ্য ব্যবস্থার ভিডিওগুলো উপস্থাপন ও শেয়ার করার জন্য এটি একটি নতুন উন্মুক্ত প্ল্যাটফর্ম। 

    অ্যাকসেস এগ্রিকালচারের নির্বাহী পরিচালক জোসেফেন রজার্স ব্যাখ্যা করেছেন যে, ইকোএগটিউব তাদের উদ্দেশে তৈরি করা হয়েছে, যারা...

    More

  • 13th March, 2021

    অ্যাকসেস এগ্রিকালচার ইইউ-এর অর্থায়নে পরিচালিত সাস্টেইন সাহেল প্রকল্পের এক অংশীদার। এই প্রকল্পের লক্ষ্য হলো মাটির গুণমান ও ফলন বাড়ানো, জলবায়ু পূর্বের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে আসা এবং খাদ্যের সুরক্ষা ও জীবনমান উন্নয়নে অবদান রাখার মতো চর্চাগুলোর প্রচার করা।

    অ্যাকসেস এগ্রিকালচারের পশ্চিম ও মধ্য আফ্রিকার আঞ্চলিক প্রতিনিধি ফ্লোরেন্ট ওকরে বলেন, “আমাদের সংস্থার অবদান হলো দক্ষতা বৃদ্ধির মাধ্যমে গ্রামীণ উদ্যোগ ও কৃষিনীতিগুলোর প্রচার করা এবং আঞ্চলিক ভাষায় কৃষক থেকে কৃষক প্রশিক্ষণ ভিডিওগুলো দক্ষিণ-দক্ষিণ বিনিময় করা। সাস্টেইন সাহেলে আমাদের ভুমিকা হলো...

    More

ক্যাটাগরিসমূহ

ডিজাইনার এবং নির্মাতা Adaptive - The Drupal Specialists