খবর

  • 28th April, 2022

    অ্যাকসেস এগ্রিকালচার এটা জানাতে পেরে আনন্দিত যে, সংস্থাটি ‘কমিউনিটি এনগেজমেন্ট ইনোভেশন’ বিভাগে ‘অ্যারেল গ্লোবাল ফুড ইনোভেশন অ্যাওয়ার্ড ২০২২’ অর্জন করেছে।

    কানাডার গউয়েলফ বিশ্ববিদ্যালয়ের অ্যারেল ফুড ইন্সটিটিউট বিশ্বব্যাপী খাদ্য উদ্ভাবন এবং জনগোষ্ঠীতে প্রভাব সৃষ্টির বিস্তৃতির ক্ষেত্রে অ্যারেল গ্লোবাল ফুড ইনোভেশন অ্যাওয়াড প্রদান করে কাজের স্বীকৃতি দেয়।

    কমিউনিটি অ্যওয়ার্ড বিশেষভাবে তাদের...

    More

  • 4th April, 2022

    আমরা আনন্দের সাথে জানাচ্ছি যে, “প্রাকৃতিক কৃষি-ভিডিও থেকে শিখুন এবং উপার্জন করুন- অ্যাকসেস এগ্রিকালচার: কৃষক, নারী ও তরুণদের জন্য সুযোগ সম্প্রসারিত করছে” শীর্ষক এক র্ভাচুয়াল কর্মশালা ৬ এপ্রিল ২০২২ গ্রিনিচ মান সময় (জিএমটি) সকাল ৯টা থেকে ১১টা (ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড টাইম) বেলা ২টা ৩০মিনিটি থেকে ৪টা ৩০মিনিট) পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

    ন্যাশনাল ইন্সটিটিউট অব এগ্রিকালচার এক্সটেনশন ম্যানেজমেন্ট (এমএএনএজিই), ন্যাশনাল কোয়ালিশন ফর ন্যাচারাল ফার্মিং (...

    More

  • 9th November, 2021

    অ্যাকসেস এগ্রিকালচারের আয়োজনে সম্প্রতি জাম্বিয়ার লুসাকায় একটি ভিডিও সম্পাদনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে ভিডিও পাণ্ডুলিপির অনুবাদ, ভয়েস ওভার রেকর্ডিং এবং অডিও সম্পাদনার ওপর ১২জন স্থানীয় গণমাধ্যমকর্মী ও এনজিও প্রতিনিধি অংশগ্রহণ করেন।

    ‘অ্যাকসেস এগ্রিকালচার’ (www.accessagriculture.org) একটি অলাভজনক সংস্থা যা সক্ষমতা উন্নয়নের মাধ্যমে আন্তর্জাতিক ও স্থানীয় ভাষায় মানসম্পন্ন কৃষক থেকে কৃষক প্রশিক্ষণ ভিডিওগুলো দক্ষিণ-দক্ষিণ বিনিময় করে এগ্রোইকোলজি এবং গ্রামীণ উদ্যোগের প্রচার করে।

    ভিডিও অনুবাদ কর্মশালার মূল লক্ষ্য...

    More

  • 1st October, 2021

    অ্যাকসেস এগ্রিকালচার তার উদ্যোক্তাদের মডেলের ওপর ভিত্তি করে ‘টেকসই খাদ্য ব্যবস্থাপনায় তরুণদের ক্ষমতায়নকারী উদ্ভাবনের জন্য পুরস্কার’ বিভাগে টেকসই খাদ্য ও কৃষি ব্যবস্থার জন্য মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক উদ্ভাবনী পুরস্কার অর্জন করেছে।

    জাতিসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং সুইজারল্যান্ড সরকারের নেতৃত্বে বিচারকম-লী ২০২১ সালের ১ অক্টোবর ‘ওয়াল্ড ফুড ফোরাম’ ইভেন্টে বিজয়ীদের নাম ঘোষণা করে। সর্বমোট ৮৩টি দেশের ৪০০ প্রতিযোগী এতে অংশ নেয়।

    বিচারকম-লী তরুণ উদ্যোক্তাদের অ্যাকসেস এগ্রিকালচার মডেলের প্রশংসা করে, যা...

    More

  • 29th September, 2021

    সম্প্রতি ২৮ জন মিশরীয় তরুণ উদ্যোক্তারা সৌরশক্তি চালিত কৃষক-প্রশিক্ষণ ভিডিও-র লাইব্রেরি সমৃদ্ধ স্মার্ট প্রজেক্টর কিট ব্যবহারের প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন করেছেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারী উদ্যোক্তারা ১৬টি দলের প্রতিনিধিত্ব করেছেন এবং তাদের মধ্যে ১০জন ছিলেন নারী। অ্যাকসেস এগ্রিকালচারের ইয়াং এন্টারপ্রেনার চ্যালেঞ্জ ফান্ড উদ্যোগের অংশ হিসেবে প্রতিটি দল একটি বাছাই প্রক্রিয়ার মাধ্যমে এই স্মার্ট ডিভাইসটি জিতে নেন।

    চ্যালেঞ্জ ফান্ড বিজয়ীরা, যারা এন্টারপ্রেনারস ফর রুরাল অ্যাকসেস (ERA) হিসেবে পরিচিত, তারা স্মার্ট প্রজেক্টর ব্যবহার করে ভিডিওগুলোতে প্রচারিত...

    More

  • 9th July, 2021

    অ্যাক্সেস এগ্রিকালচার তার ভিডিও শেয়ার করার প্ল্যাটফর্মের একটি পর্তুগিজ ভাষার সংস্করণ (www.accessagriculture.org/pt) চালু করেছে। কেননা, দক্ষিণ গোলার্ধজুড়ে পর্তুগিজ ব্যবহারকারীদের মধ্যে এর চাহিদা রয়েছে। প্ল্যাটফর্মটি ইতিমধ্যে বাংলা, ইংরেজি, ফরাসী, হিন্দি এবং স্প্যানিশ ভাষায় উপলভ্য।

    ২৫ কোটি লোক মাতৃভাষা বা দ্বিতীয় ভাষা হিসেবে পর্তুগিজ ভাষায় কথা বলে, তাই পর্তুগিজ ভাষায় অ্যাকসেস এগ্রিকালচার প্ল্যাটফর্মের প্রবর্তন একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। ব্রাজিলে প্রায় ২১ কোটি ১০ লাখ লোক এই ভাষায় কথা বলে। তাছাড়া অ্যাঙ্গোলা,...

    More

  • 30th June, 2021

    উগান্ডার চারটি দলের সাত জন তরুণ উদ্যোক্তা অ্যাকসেস এগ্রিকালচার ইয়াং এন্টারপ্রেনার চ্যালেঞ্জ ফান্ড উদ্যোগের  মাধ্যমে সৌর-শক্তি চালিত স্মার্ট প্রজেক্টর কিট জিতেছিলেন। সেই প্রজেক্টর কীভাবে চালাতে হয় তা প্রত্যক্ষভাবে শেখার জন্য তারা একটি প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেছিলেন। স্মার্ট প্রজেক্টরটিতে স্থানীয় ও আন্তর্জাতিক ভাষায় অ্যাকসেস এগ্রিকালচার কৃষক-প্রশিক্ষণ ভিডিওগুলোর সম্পূর্ণ লাইব্রেরি যুক্ত রয়েছে এবং নতুন ভিডিও আসার সাথে সাথে সহজেই সেগুলো যুক্ত করার ব্যবস্থা রয়েছে।  

    চ্যালেঞ্জ ফান্ড বিজয়ীরা, যারা এন্টারপ্রেনারস ফর রুরাল অ্যাকসেস (ERA)...

    More

  • 11th May, 2021

    মালাউইয়ের চারটি উদ্যোক্তা দলভুক্ত সাত যুবককে সম্প্রতি সৌর-চালিত ডিজিসোফ্ট স্মার্ট প্রজেক্টর (সমস্ত অ্যাক্সেস এগ্রিকালচার কৃষক-প্রশিক্ষণ ভিডিও ধারণকারী) এর কাজ, পদ্ধতি এবং ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। তারা অ্যাক্সেস এগ্রিকালচার ইয়ং ইন্টারপ্রেনর চ্যালেঞ্জ ফান্ডের উদ্যোগের মাধ্যমে স্মার্ট প্রজেক্টরটি জিতেছিল।

    চ্যালেঞ্জ ফান্ড বিজয়ীরা, যারা এন্টারপ্রেনারস ফর রুরাল অ্যাকসেস (ইআরএ’এস) নামে পরিচিত, তারা উদ্ভাবক-তরুণদের নেটওয়ার্কের একটি অংশ, যারা গ্রামাঞ্চলে তাদের জনগোষ্ঠীতে স্মার্ট প্রজেক্টর ব্যবহার করে গ্রামীণ...

    More

  • 5th May, 2021

    প্রশিক্ষণ অধিবেশনটি ২০২১ সালের ১৪ থেকে ১৬ এপ্রিল বেনিনেনর কোটোনোউবেনিন থেকে চারটি উদ্যোক্তা দলের সদস্যরা সম্প্রতি কার্যাবলী, প্রক্রিয়া এবং একটি আধুনিক প্রযুক্তি ব্যবহারের সাথে তাদের পরিচিত করার জন্য হ্যান্ড-অন প্রশিক্ষণ পেয়েছিলেন। এটি ছিল সৌর-চালিত ডিজিসফ্ট স্মার্ট প্রজেক্টর (যা অ্যাক্সেস এগ্রিকালচার কৃষক-প্রশিক্ষণ ভিডিও ধারণ করে) যা তারা অ্যাক্সেস এগ্রিকালচার ইয়ং ইন্ট্রিপেনার চ্যালেঞ্জ ফান্ডের উদ্যোগের মাধ্যমে জিতেছিল।-তে অনুষ্ঠিত হয়। জিআইজেড-এর অর্থায়ণে পরিচালিত নলেজ সেন্টার ফর অরগানিক এগ্রিকালচার ইন আফ্রিকা (কেসিওএ) প্রকল্পের অংশ হিসেবে এই প্রশিক্ষণ...

    More

  • 3rd May, 2021

    মালউইয়ের দশজন তরুণ উদ্যোক্তা যারা প্রত্যেকে সৌর-চালিত স্মার্ট প্রজেক্টর কিট জিতেছিলÑ প্রজেক্টরের মূল উপাদানগুলোর সাথে পরিচিত হতে এবং কীভাবে সেটি ব্যবহার করতে হয় সেই সম্পর্কে জানতে অ্যাকসেস এগ্রিকালচার ইয়াং এন্টারপ্রেনার চ্যালেঞ্জ ফান্ড-এর উদ্যোগে ব্যবহারিক প্রশিক্ষণ সম্প্রতি দেওয়ার প্রস্তাব করা হয়েছিল। অ্যাকসেস এগ্রিকালচার ও ইউএসএআইডি-ফান্ড স্ট্রেন্থনিং এগ্রিকালচার অ্যান্ড নিউট্রিশন এক্সটেনশন (SANE) অ্যাকটিভিটি-এর যৌথ আয়োজনে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছিল।  

    চ্যালেঞ্জ ফান্ড বিজয়ীরা, এন্টারপ্রেনারস ফর রুরাল অ্যাকসেস (ERA) নামে পরিচিত, মালাউইয়ের 10 টি জেলার মধ্যে...

    More

ক্যাটাগরিসমূহ

ডিজাইনার এবং নির্মাতা Adaptive - The Drupal Specialists