<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

সাউথ আফ্রিকার তরুণ উদ্যোক্তারা স্মার্ট প্রযুক্তি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ নিয়েছেন

Young entrepreneurs in South Africa

সাউথ আফ্রিকার লিম্পোপো এবং ইস্টার্ন কেপ থেকে ইয়াং এন্টারপ্রেনর চ্যালেঞ্জ ফান্ড জয়ী চার জন গ্রামীণ তরুণ উদ্যোক্তাÑ তাদের মধ্যে  দুই জন দুটি ইআরএ দল থেকে এবং দুই জন এককভাবে তিন দিনের একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। ৩ থেকে ৫ অক্টোবর ২০২৩ তিনদিনব্যাপী ডিজিটাল সরঞ্জাম এবং টেকনোলজি বিষয়ে এই প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয় সাউথ আফ্রিকার পোলোকোয়ানে-তে।

 

জিআইজেড-এর অর্থায়নে নলেজ সেন্টার ফর অর্গানিক এগ্রিকালচার (কেসিওএ) ইন আফ্রিকা প্রকল্পের অংশ হিসেবে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণ কর্মশালায় অ্যাকসেস এগ্রিকালচার মানবসম্পদকর্মীবৃন্দ যুক্ত ছিলেন, দক্ষিণ আফ্রিকার উদ্যোক্তা প্রশিক্ষক ভিনজেরু ম্লেঙ্গা, মালাউই ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়কারী ব্লেসিংস ফ্লাও, অ্যাকসেস এগ্রিকালচারে সহ-প্রতিষ্ঠাতা ফিল ম্যালোন দূর থেকে তাঁদের সহযোগিতা করেন।

 

প্রশিক্ষণে পার্টিসিপেটরি গ্যারান্টি সিস্টেম সাউথ আফ্রিকা (পিজিএস এসএ) এবং সাউথ আফ্রিকান অর্গানিক সেক্টর অরগানাইজেশন-এর সকল ইআরএ এবং অংশীদারগণ একত্র হয়েছিলেন। প্রশিক্ষণে তাত্ত্বিক ও ব্যবহারিক অধিবেশনগুলো একত্রে মিলিয়ে শক্তিশালী কৃষি-সম্প্রসারণ সরঞ্জামের কাজ এবং ব্যবহার দেখানো হয়, যার মধ্যে ছিল সৌরচালিত স্মার্ট প্রজেক্টর, যাতে অ্যাকসেস এগ্রিকালচার ভিডিওগুলো রয়েছে, যেগুলো বিদ্যু সংযোগ, বিদ্যু, মোবাইল সিগনাল না থাকলেও চালানো যায়।

 

প্রশিক্ষণে ভিডিও দেখানো, ব্যবসাায়িক মডেল উন্নয়ন এগ্রোইকোলজি ও জৈবচাষের নীতি এবং ইআরএ-দের তথ্য পর্যবেক্ষণের জন্য সাধারণ মোবাইল অ্যাপ ব্যবহার করে রিপোর্টিং প্রক্রিয়া সম্পর্কিত বিষয়গুলো অন্তর্ভুক্ত ছিল। ইআরএ-দের কর্মপরিকল্পনা প্রণয়নের মধ্যদিয়ে এর পরিসমাপ্তি ঘটে। 

 

প্রশিক্ষণার্থীরা পোলোকোয়ানের একজন জৈবচাষীর সাথে দেখা করেন, সেখানে তারা জৈবচাষ অনুশীলনের জন্য ২২ জন কৃষকের উপস্থিতিতে একটি ভিডিও শো পরিচালনা করেন। তারা অভিজ্ঞতাসম্পন্ন দুই জন বর্তমান ইআরএ-এর সাথে একটি জুম মিটিংয়ে আলাপ করার সুযোগ পেয়েছিলেনÑ মালাউই থেকে হ্যাপি এমবেই এবং জাম্বিয়ার জালি নাকালোঙ্গা, যারা তাদের জনগোষ্ঠীতে স্মার্ট প্রজেক্টর ব্যবসা কী প্রক্রিয়ায় সবচেয়ে ভালোভাবে বাড়ানো যায় সে সম্পর্কে তাদের অভিজ্ঞতার ভিত্তিতে পরামর্শ দিয়েছেন।  

 

অ্যাকসেস এগ্রিকালচার ইয়াং এন্টারপ্রেনার চ্যালেঞ্জ ফান্ড গঠন করেছে তরুণ গতিশীল ব্যক্তিদের সহায়তা করার জন্য, যারা কৃষক এবং গ্রামীণ ব্যবসাকে সাহায্য করতে তরুণদের কাছে কৃষিকাজ আরও আকর্ষণীয় করে তুলতে এবং গ্রামীণ জনগোষ্ঠীতে বেশিসংখ্যক নারীদের কাছে পৌঁছাতে স্মার্ট প্রজেক্টর ব্যবহার করে কৃষি-ভিডিওগুলো প্রচারের সাথে জড়িত একটি ব্যবসা প্রতিষ্ঠা করতে চায়।

 

(18) Facebook

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ