<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

আমাদের বোর্ড

Lawrencia Adams

লরেন্সিয়া অ্যাডামস 

একজন গ্রামীণ সমাজবিদ। তিনি ঘানা বিশ্ববিদ্যালয় থেকে এন্ট্রাপ্রেনোরিয়াল ম্যানেজমেন্ট বিষয়ে এমবিএ ডিগ্রি লাভ করেন। তিনি প্যান আফ্রিকান অর্গানাইজেশন ফর সাসটেইনেবল ডেভলপমেন্ট (POSDEV) এর কার্যনির্বাহী পরিচালক এবং ঘানা রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি প্রোগ্রামের টিম লিডার। তিনি ২০ বছরেরও বেশি সময় ধরে জাতীয় ও দাতাসংস্থাগুলোর সাথে ছোটো ও মাঝারি উদ্যোগ, এনজিও এবং সামাজিক সংস্থাগুলোর সামাজিক দায়িত্ব নিয়ে কাজ করেছেন। তিনি একজন জেন্ডার বিশেষজ্ঞ এবং তিনি USAID, European Union, CIDA, DANIDA, World Bank প্রভৃতি সংস্থার অনুদান বণ্টনের কাজে অভিজ্ঞ।

আরো দেখুন
Rasheda K. Choudhury

রাশেদা কে. চৌধুরী 

ক্যাম্পেইন ফর পপুলার এডুকেশন (CAMPE) এর নির্বাহী পরিচালক। ‘ক্যাম্পে’ শিক্ষার সাথে যুক্ত কয়েক হাজার এনজিও, গবেষক, গণশিক্ষা নিয়ে কাজ করে এমন জনগোষ্ঠীকে নিয়ে গড়ে ওঠা একটি জোট। তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভলপমেন্ট স্টাডিজ (BIDS) এর একজন সিনিয়র ফেলো এবং ইনস্টিটিউট অব ইনক্লুসিভ ডেভলপমেন্ট (InM) এর কার্যনির্বাহী কমিটির একজন সদস্য। তিনি সেন্টার ফর পলিসি ডায়ালগ (CPD) এর ট্রাস্টি বোর্ডের একজন সদস্য ; সিপিডি একটি স্বাধীন সংস্থা, যারা উন্নয়নশীল দেশের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর ওপর প্রতিনিয়ত নজর রাখে। এছাড়াও তিনি জাতীয় এবং বৈশ্বিক পরিমণ্ডলে শিক্ষার অধিকার এবং জেন্ডার জাস্টিজ প্রভৃতি বিষয়ের একজন নিয়মিত বক্তা। তিনি অ্যাক্সেস অ্যাগ্রিকালচারের ভাইস-চেয়ারম্যান।

আরো দেখুন
David Ngugi

ডেভিড এনগুজি 

প্রাণিচিকিৎসা নিয়ে নাইরোবি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। প্রথম জীবনে তিনি কেনিয়ায় সাত বছর সরকারি চাকরি করেনে। সেখানে তিনি জেলা প্রশাসকের (বর্তমানে কাউন্টি) পদে উন্নীত হন। এরপর দীর্ঘ ২৫ বছর তিনি বিভিন্ন বেসরকারি সংস্থার হয়ে কাজ করেছেন। তিনি প্রাণিসম্পদের উন্নয়ন ঘটিয়ে গ্রাম এলাকায় খাদ্যের জোগান বাড়ানো, খাদ্য-নিরাপত্তা নিশ্চিত করা এবং দারিদ্র্য দূরিকরণে কাজ করছেন। তিনি পুরো পূর্ব-আফ্রিকাজুড়ে কৃষিশিল্পের বিপণন এবং ব্যবস্থাপনায় দক্ষ একজন ব্যক্তি।

আরো দেখুন
Mary Kamau

মেরি কামাউ 

বোর্ড অফ দ্য আফ্রিকান ফোরাম ফর অ্যাগ্রিকালচারাল অ্যাডভাইসরি সার্ভিসেস (AFAAS) এর চেয়ারপার্সন এবং গ্লোবাল ফোরাম ফর রুরাল অ্যাডভাইসারি সার্ভিসেস (GFRAS) এর পরিচালনা কমিটির সদস্যা। ১৯৮০ সাল থেকে তিনি কৃষিসম্প্রসারণে কাজ করে চলেছেন এবং মাত্র কিছুদিন আগে ডিরেক্টর অব এক্সটেনশন সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং-এর পদ থেকে অবসরগ্রহণ করেন। তিনি কেনিয়ার ন্যাশনাল অ্যাগ্রিকালচারাল সেক্টর এক্সটেনশন পলিসি এবং ন্যাশনাল অ্যাগ্রিকালচার রিসার্চ সিস্টেম গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি শহর ও শহরতলির কৃষিকাজ এবং যুবসম্প্রদায়কে কৃষিব্যবসার জন্য অনুপ্রাণিত করতে আগ্রহী। তিনি অ্যাক্সেস অ্যাগ্রিকালচারের উপ-সভাপতি

আরো দেখুন
Alphan Njeru

আলফান এনজেরু 

একজন অ্যাকাউন্টেন্ট, ম্যানেজমেন্ট কনসালটেন্ট এবং সরকারি ও বেসরকারি সংস্থায় ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট, প্রজেক্ট ম্যানেজমেন্ট, অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট, করপোরেট গভর্নেন্স, ক্যাপাসিটি বিল্ডিং, অ্যাসুরেন্স সার্ভিসেস প্রভৃতি ক্ষেত্রের একজন বিশেষজ্ঞ ব্যক্তি। তিনি দীর্ঘ ৩৬ বছর বিশ্বের অন্যতম বৃহৎ কনসাল্টিং এবং অডিটিং ফার্ম প্রাইসওয়াটারহাউজ কুপার্সে কাজ করেন। পিডাব্লিউসি থেকে অবসর নেওয়ার পর তিনি বিভিন্ন কোম্পানি ও স্বেচ্ছাসেবী সংস্থার পরিচালনা পর্ষদে যোগ দেন। এছাড়াও তিনি বিভিন্ন পর্ষদের অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটির সভ্য। মি. এনজেরু অ্যাক্সেস অ্যাগ্রিকালচার-এর কোষাধ্যক্ষ

আরো দেখুন
Andrew Makkinga

এন্ড্রিউ মেকিংগা

একজন সাংবাদিক, সম্প্রচারক, উপস্থাপক এবং আলোচনা নেতা। উগান্ডায় জন্মগ্রহণ করেন, তিনি আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেন। তিনি রাবোব্যাঙ্ক এবং ওয়াগেনিনজেন বিশ্ববিদ্যালয়ের মতো সংস্থাগুলির জন্য আফ্রিকান কৃষি সম্পর্কে অনেক আলোচনার সভাপতিত্ব করেছেন। সাড়ে বছর ধরে, তিনি আফ্রিকানদের জন্য আফ্রিকানদের জন্য একটি ইন্টারেক্টিভ ডিজিটাল ফোরাম দিস ইজ আফ্রিকার বোর্ড সদস্য ছিলেন।

আরো দেখুন
How you can help

Your generous donation will enable us to give smallholder farmers better access to agricultural advice in their language.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাউথ আফ্রিকার তরুণ উদ্যোক্তারা স্মার্ট প্রযুক্তি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ নিয়েছেন

সাউথ আফ্রিকার লিম্পোপো এবং ইস্টার্ন কেপ থেকে ইয়াং এন্টারপ্রেনর চ্যালেঞ্জ ফান্ড জয়ী চার জন গ্রামীণ তরুণ উদ্যোক্তাÑ তাদের মধ্যে দুই জন দুটি ইআরএ দল থেকে এবং দুই জন এককভাবে তিন দিনের একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। ৩ থেকে ৫ অক্টোবর ২০২৩ তিনদিনব্যাপী ডিজিটাল সরঞ্জাম এবং টেকনোলজি বিষয়ে এই প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয় সাউথ আফ্রিকার পোলোকোয়ানে-তে।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ