<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

সময়ের প্রয়োজন: এগ্রোইকোলজি এবং জৈবচাষাবাদের ওপর অসমিয়া ভাষায় প্রশিক্ষণ ভিডিও

Need of the hour: Assamese language training videos

অ্যাকসেস এগ্রিকালচার-এর এগ্রোইকোলজি এবং জৈবচাষাবাদ বিষয়ক প্রশিক্ষণ ভিডিওগুলোর অসমিয়া ভাষার সংস্করণ উত্তর-পূর্ব ভারতের ক্ষুদ্র কৃষকদের জন্য খুবই প্রাসঙ্গিক বলে মন্তব্য করেন কামরুপ জেলার কৃষিবিজ্ঞান কেন্দ্রের (কেভিকে) প্রধান ধীরেন্দ্রনাথ কালিতা। তিনি এটিকে “সময়ের প্রয়োজন” বলে মন্তব্য করেন।

 

সাপোর্ট টু এগ্রোইকোলজিক্যাল ট্রান্সফরমেশন প্রসেসেস ইন ইন্ডিয়া (সুএটিআই) প্রকল্পের সহায়তায় আসামের গুয়াহাটিতে গত ১লা থেকে ৩রা নভেম্বর অ্যাকসেস এগ্রিকালচার অসমিয়া ভাষায় ভিডিও অনুবাদের কর্মশালায় একটি পর্যালোচনা অধিবেশন ড. কালিতাকে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়।

 

গুয়াহাটির ইন্টারন্যাশনাল রাইস রিসার্চ ইনস্টিটিউট (আইআরআরআই)-এর যোগাযোগ ও সম্প্রসারণ উর্ধ্বতন বিশেষজ্ঞ জ্যোতি বিকাশ নাথ কর্মশালায় আমন্ত্রিত ছিলেন একজন পর্যালোচক হিসেবে। তিনি অংশগ্রহণকারীদের তাদের চমৎকার কাজের জন্য অভিনন্দন জানান এবং আরো ভালো করার জন্য কিছু পরামর্শ দেন।  

 

ভারতে সরকারি ও বেসরকারি অংশীদারদের ঘনিষ্ট সহযোগিতা নিয়ে জার্মান উন্নয়ন সংস্থা জিআইজেড সুএটিআই প্রকল্পটি বাস্তবায়ন করছে। এই প্রকল্পের উদ্দেশ্য হলো কর্নাটক, মধ্যপ্রদেশ এবং আসাম- ভারতের এই তিনটি রাজ্যে কৃষি ও খাদ্যব্যবস্থায় এগ্রোইকোলজিক্যাল রুপান্তর প্রক্রিয়াগুলোকে শক্তিশালী করে গড়ে তোলা। 

 

জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা ভারতের রাজ্যগুলোর মধ্যে হিমালয় অঞ্চলের আসাম একটি। এই রাজ্যে ২০ লাখ ছোটো ও প্রান্তিক কৃষি-খামার-পরিবার বাস করে। ভিডিও ব্যবহার করে এই কৃষকেরা তাদের নিজের ভাষায় (অসমিয়া) নির্ভরযোগ্য প্রাসঙ্গিক জ্ঞান লাভ করতে পারবে, এতে তারা আরও বেশি কার্যকরভাবে তথ্য মনে রাখতে পারবে। ফলে তারা জলবায়ু পরিবর্তনের ঝুঁকির সাথে খাপ খাইয়ে টেকসই খাদ্য উৎপাদন এবং বাজারজাত করতে পারে।  

 

জৈব এবং ইকোলজিক্যাল চাষাবাদপদ্ধতি, খাদ্য প্রক্রিয়াকরণ, বিপণন এবং উদ্যোক্তা সম্পর্কে উচ্চমানের প্রশিক্ষণ ভিডিওগুলো অ্যাকসেস এগ্রিকালচার (www.accessagriculture.org) প্ল্যাটফর্মে রয়েছে, এটি ১০০টিরও বেশি আন্তর্জাতিক ও স্থানীয় ভাষার ২৫০টির ওপরে ভিডিও সমৃদ্ধ একটি প্ল্যাটফর্ম। 

 

সুএটিআই প্রকল্পের অংশ হিসেবে স্থানীয় কৃষকদের সাহায্য করার জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্ল্যাটফর্মের সংগ্রহ থেকে আসাম অঞ্চলের চাষাবাদের জন্য সবচেয়ে প্রাসঙ্গিক ৭০টি ভিডিও অসমিয়া ভাষায় অনুবাদ করার জন্য স্টেকহোল্ডরেরা নির্বাচন করেন। সুএটিআই প্রকল্পকে সহযোগিতা করার জন্য অ্যাকসেস এগ্রিকালচার ভিডিওগুলোর অনুবাদ, বিতরণ এবং ব্যবহারের জন্য সক্ষমতা তৈরি করে দেয়। 

 

তিন দিনের ভিডিও অনুবাদ কর্মশালায় কৃষক-বান্ধব পরিভাষা, অডিও রেকর্ডিং, সাউন্ড, অডিও সম্পাদনা এবং প্রুফিং-কৌশল ব্যবহার করে অসমিয়া ভাষায় ভিডিও স্ক্রিপ্টের অনুবাদ বিষয়ে হাতে-কলমে শেখার একটি অধিবেশনও অন্তর্ভুক্ত ছিল।

 

কর্মশালায় অংশ নেওয়ার জন্য আসামের গবেষক, অনুবাদক, যোগাযোগকারী, গণমাধ্যমকর্মীদের মধ্য থেকে পেশাদার প্রতিনিধিত্বকারী অংশগ্রহণকারীদের তাদের দক্ষতার ভিত্তিতে নির্বাচিত করা হয়। দলে কাজ করার পর তাঁরা নতুন নতুন দক্ষতা অর্জন করার জন্য আন্তরিক আগ্রহ দেখিয়েছে এবং অ্যাকসেস এগ্রিকালচার ভিডিওর মান অক্ষুণœ রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে। 

 

কর্মশালার সমাপনী অধিবেশনে ছিল সনদ প্রদান, অংশগ্রহণকারীগণ তাদের মাল্টিমিডিয়া দক্ষতা এবং পরিবেশবান্ধব কৃষি সম্পর্কে জ্ঞান বাড়াতে এমন চমৎকার সুযোগ সৃষ্টি করে দেওয়ার জন্য জিআইজেড এবং অ্যাকসেস এগ্রিকালচার-এর প্রতি তাঁদের কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

কর্মশালায় অংশগ্রহণ করেন আসাম সরকারের কৃষি-বিষয়ক অবসরপ্রাপ্ত উপ-পরিচালক খগেন্দ্র সরমাহ। তিনি তাঁর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, “এই কর্মসূচিতে যুক্ত হতে পেরে আমি অত্যন্ত আন্দদিত এবং এটি আমাদের কৃষকদের জন্য অত্যন্ত মূল্যবান হবে। ভিডিওগুলোতে দেখানো কম খরচের প্রযুক্তি আসামের ক্ষুদ্র কৃষকদের জন্য খুবই উপযুক্ত।” 

 

জনাব সরমাহ কর্মশালার দলগুলোকে দৃঢ়ভাবে সহযোগিতা প্রদান করেন, তিনি বিষয় বিশেষজ্ঞ হিসেবে কাজ করেন। কৃষি বিভাগের নেতৃত্বের পদে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার পাশাপাশি তিনি গণমাধ্যমের সম্প্রসারণ সহায়তা এবং কৃষি-দর্শনে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। কৃষি-দর্শন হলো ভারতের জাতীয় টেলিভিশনের একটি কৃষি-বিষয়ক অনুষ্ঠান। এ অনুষ্ঠানটি কৃষকদের জন্য নানারকম কৃষিতথ্য প্রচার করে।

 

কর্মশালায় অন্যান্য অভিজ্ঞ ও যোগ্য অংশগ্রহণকারীগণ ভিডিওগুলোর গুণমানের প্রশংসা করেন। ভিডিওগুলোতে বৈজ্ঞানিক নীতিগুলো ব্যাখ্যা করার ক্ষেত্রে বিস্তারিত বিবরণ এবং কথোপকথনের ভাষা ব্যবহার এবং মানসম্পন্ন ভিডিও আউটপুটের জন্য দলবদ্ধ কাজের গুরুত্বের বিষয়টিও প্রাধান্য পায়। তারা অ্যাকসেস এগ্রিকালচার সম্পদ কর্মীদের (রিসোর্স পারসোনেল) বিশেষভাবে প্রশংসা করেন। এঁদের মধ্যে রয়েছেন অতুল পগার ও কেভিন মোটুঙ্গা (অনলাইন সহায়তা প্রদান) এবং আর রহমান। 

 

অ্যাকসেস এগ্রিকালচার-এর সহ-প্রতিষ্ঠাতা ফিল ম্যালোন সমাপনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হন। তিনি বলেন, “আপনারাই আসল সুপারস্টার, কারণ প্রথমবারের মতো আমরা এখন অ্যাকসেস এগ্রিকালচারে অসমিয়া ভাষার ভিডিও পেয়েছি, আপনাদের ধন্যবাদ।” তিনি আরও বলেন, “আমাদের সবসময় মনে রাখতে হবে যে, আমরা ভারতের প্রত্যন্ত অঞ্চলে কাজ করা কৃষকদের সেবা প্রদানের জন্য কাজটি করছি তাঁদের জ্ঞানের ওপর ভিত্তি করে, যাতে এগ্রোইকোলজি প্রকৃত অর্থেই সার্থকতা লাভ করে।  

 

তিনি অংশগ্রহণকারীদের একই ধরনের আগ্রহের সাথে কাজ চালিয়ে যেতে উৎসাহিত করেন এবং বিশেষজ্ঞদের তাঁদের মূল্যবান মতামতের জন্য ধন্যবাদ জানান। তিনি ডক্টর সংগীতা কাকোটির দেওয়া বিশেষ সহায়তার কথাও স্মরণ করেন। ডক্টর সংগীতা ইলেকট্রনিক মিডিয়া প্রডাকশন সেন্টার (ইএমপিসি)-এর উপ-পরিচালক এবং স্টেশন ম্যানেজার জ্ঞান তরঙ্গ কমিউনিটি রেডিও, কৃষ্ণ কান্ত হ্যান্ডিকি স্টেট ওপেন ইউনিভার্সিটি, গুয়াহাটি, আসাম। ডক্টর সংগীতা অনেক অংশগ্রহণকারীকে কর্মশালায় অংশ নেওয়ার জন্য পরামর্শ দিয়েছিলেন এবং তিনি কমিউনিটি রেডিওর মাধ্যমে ভিডিওগুলো সম্পর্কে প্রচার করতে আগ্রহী।  

 

ফিল ম্যালোন সুএটিআই প্রকল্পে সহযোগিতা করার জন্য জিআইজেড অংশীদারদের আন্তরিক ধন্যবাদ জানান এবং সফল কর্মশালা আয়োজনের জন্য আয়োজকদের অভিনন্দন জানিয়ে তাঁর বক্তব্য শেষ করেন। কর্মশালাটি ক্ষুদ্র কৃষকদের সুবিধার জন্য একটি দীর্ঘমেয়াদি অংশীদারিত্বের সূচনা করে। 

 

See photo album

Watch the closing ceremony

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ