<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

কচুরি পানা একটি সমস্যা

The problem with water hyacinth
The problem with water hyacinth
The problem with water hyacinth

বিশ শতকে এশিয়া আফ্রিকা এবং বিশে^র অন্যত্র উদ্যানপালকেরা সরলভাবে কচুরি পানার বিস্তার ঘটায়। কচুরি পানার চমকার নীল ফুল হয় এবং শোভাবর্ধনকারী ফোয়ারার সৌন্দর্য বাড়তে এগুলো ব্যবহার করা হয়। কিন্তু এগুলো সে-সব স্থান থেকে হ্রদ, পুকুর ও পৌরসভার পানি সরবরাহের ব্যবস্থায় ছড়িয়ে পড়ে পানি সরবরাহে বাধা সৃষ্টি করে। 

কচুরি পানা প্রচ- বিরূপ পরিস্থিতিতেও বেঁচে থাকতে পারে। আপনি পুকুরের জল সেঁচে ফেলুন এবং কচুরি পানার গাছগুলো রোদে শুকিয়ে পুড়িয়ে ফেলুনÑ পুনরায় যখন পুকুরটি জলে পরিপূর্ণ হবে, তখন আপনি পুকুরে কচুরি পানা দেখতে পাবেন। এটা আশ্চর্যজনক নয় যে, নিয়ন্ত্রের বিকল্পগুলো সীমিত, বিশেষত নদী, হ্রদ প্রভৃতি খোলা জলে।

কচুরি পানা হাতে অপসারণ করা যায়, লোকেরা প্রচুর পরিশ্রম করে কাদামাটি থেকে টেনে সেগুলোকে কিনারে নিয়ে আসে। এমনকি প্রতিবছর যদি একই কাজ করা যায় তবেই এই শ্রম কাজে লাগে। যখন কচুরি পানা অপসারণ করা হয় তখন লোকেরা এগুলোকে জলাধারের পাশে জড়ো করে রাখে, তখন দেখতে খারাপ দেখায় এবং পথে পড়ে থাকে।

আমি সম্প্রতি পশ্চিম আফ্রিকার বেনিনে কচুরি পানা নিয়ন্ত্রণের আরেকটি উপায় দেখেছি। সংহাইয়ে পোরটো নভো একটি প্রশিক্ষণ কেন্দ্র, সেখানে তারা জলা থেকে কচুরি পানা সংগ্রহ করে এবং সেগুলোকে কুচি-কুচি করে কাটে। এরপর সেগুলোতে সার মেশায়, তখন কচুরি পানাগুলো মিথেন গ্যাসে পরিণত হয় এবং এই বায়োগ্যাস তারা রান্নার কাজে ব্যবহার করে। সংহাইয়ে তারা কচুরি পানা থেকে উপাদিত মিথেন গ্যাসে পূর্ণ একটি বড়ো টাংকি রাখে, বিদ্যু চলে গেলে ওই টাংকির বায়োগ্যাস দিয়ে জেনারেটর চালায়।

বায়োগ্যাস তৈরি করা সবার কর্ম নয়। আপনাকে সরঞ্জাম কিনতে হবে, কঠিন শ্রম বিনিয়োগ করতে হবে এবং অণুজীবের ব্যবস্থাপনায় নিবিড় মনোযোগ দিতে হবে। অণুজীব জৈবপদার্থকে গাজন করে এবং তার থেকে গ্যাস তৈরি হয়।

সংহাইয়ের পদ্ধতিটি আমার পছন্দ হয়েছে। কেননা, তারা কেবল কচুরি পানাই অপসরাণ করে না। তারা এটিকে কাঁচামাল হিসেবে বিবেচনা করে এবং তার থেকে কিছু উপাদন করে। তবে, আমি ভাবছিলাম বায়োগ্যাস তৈরি করতে এর ব্যবহার লাভজনক কি না। এর থেকে অর্থ উপার্জনের সম্ভাব্যতা পরিমাপ করার জন্য আরও বিশদ গবেষণা করা প্রয়োজন। সংহাইয়ের এই পদ্ধতিটির একটি মূল সুবিধা হচ্ছে : কচুরি পানা শুকিয়ে নেওয়ার প্রয়োজন হয় না। কারণ, কচুরি পানার বড়ো স্তূপ প্রচুর পানি ধরে রাখে।

কচুরি পান হলো পৃথিবীর তৃষ্ণার্থ অঞ্চলের জল চোর। এর ব্যবহার খুঁজে পেলে আগাছা দূর করার খরচ কমবে।

ভিডিও

ভাসমান বাগান করতে কীভাবে কচুরি পানা ব্যবহার করবেন, তা শিখুন

ভাসমান সবজি বাগান

© Copyright Agro-Insight

 

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ