<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

জ্ঞানের অভিশাপ

Author
Jeff Bentley

কীভাবে স্পষ্ট করে লিখতে হয়, বিশেষত ক্ষুদ্র কৃষকদের জন্য, সে বিষয়ে এখানে কিছু চমৎকার পরামর্শ দেওয়া হলো। 

স্টিভেন পিংকার ভাষা ও মন বিষয়ে মনোমুগ্ধকর বই লেখেন, বইগুলোতে তিনি জটিল ধারণাগুলোকে স্পষ্টভাবে ব্যাখ্যা করার কৌশল শিখিয়েছেন। তিনি এত প্রচুর পড়েছেন যে, সহিংসতার প্রতিটি শাখাকে চিহ্নিত করে একটি ইতিবাচক বই লিখেছেন এবং ব্যাখ্যা করে দেখিয়েছেন যে, বেশিরভাগ লোকে যাই ভাবুক না কেন, বিশ^ আরও শান্তিপূর্ণ হয়ে উঠছে এবং পিংকার অনেক উদাহরণও দিয়েছেন।

পিংকারের বেশিরভাগ বইতে তিনি কখনও-না-কখনও যারা অন্য লোকেদের ইংরেজি সংশোধন করে, তাদের উপহাস করেছেন, এদের তিনি ‘বিশুদ্ধবাদী’ বলতে ভালোবাসেন। ‘বিশুদ্ধবাদী’রা প্রায়ই ইংরেজি ব্যাকরণের ভুল নিয়ম আঁকড়ে ধরে থাকে।

তাই যখন আমি জানলাম যে, পিংকার ইংরেজি লেখার শৈলীর ওপর একটি বই লিখেছেন : ‘দ্য সেন্স অব স্টাইল’, আমি তখনই বইটি পড়ে ফেলি। যে রীতির জন্য তিনি সমালোচিত হয়েছেন, তা জানার এটি সবচেয়ে বড়ো সুযোগ ছিল।

পিংকার স্বীকার করেন যে, তিনি শৈলী বিষয়ে বই পড়তে পছন্দ করেন এবং তিনি বেশ ক’টি বই পড়েছেন। পিংকারের উপলব্ধিতে ভালো লেখাগুলোর মধ্যে একটি বই সত্যিই আলাদা, আর সেটি হলো ‘দ্য কার্স অব নলেজ’ বা ‘জ্ঞানের অভিশাপ’। পিংকারের ব্যাখ্যা অনুযায়ী, যখন একজন ব্যক্তি কিছু জানেন, তখন তিনি অনুমান করেন যে, অন্য লোকেরাও এটি জানে। যারা কোনো একটি বিষয়ে বিস্তৃতভাবে লেখেন, তারা অনিচ্ছাকৃতভাবে এত বেশি পটভূমি বাদ দিয়ে যেতে পারেন যে, লেখাটি বোঝা প্রায় অসম্ভব হয়ে পড়ে।

যখন লোকেরা তাদের সহকর্মীদের জন্য লেখেন তখন তারা জটিল ধারণাগুলো সংক্ষেপে বা নিবিড় কোনো শব্দ প্রয়োগ করে এবং বাক্যাংশকে ছোটো করে কিংবা চটুল ভঙ্গিতে লেখেন। যেমন, যখন বিমানবন্দরের লোকেরা মনে করেন যে, একটি বিমান একটি পাখিকে আঘাত করেছে, তখন তারা ‘বার্ড স্ট্রাইক’ কথাটি লেখেন। এই পরিভাষাটির প্রয়োগের ফলে বিশেষজ্ঞ পেশাদারেরা বিষয়টি সহজেই বুঝতে পারেন। কিন্তু বাকিদের জন্য এটি যথেষ্ট কঠিন। 

কখনও কখনও একটি সাধারণ শব্দ নতুন একটি পারিভাষিক অর্থ গ্রহণ করে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, ‘বাজার’ হলো একটি নির্দিষ্ট স্থান, যেখানে ক্রেতা ও বিক্রেতারা খাদ্য বা অন্য কোনো সামগ্রী কেনা-বেচা করতে যায়। কিন্তু অর্থনীতির পরিভাষায় ‘বাজার’ হলো ক্রয়-বিক্রয়ের যেকোনো ব্যবস্থার একটি বিমূর্ত রূপ। ‘জমির বাজার’ বা ‘জলের বাজার’ বললে বিমূর্ত কিছু বোঝায়। কৃষকেরা বিশ্ববিদ্যালযয়ে ‘অর্থনীতি’ বিষয়ে পড়েননি; তাই তাদের জন্য লেখার সময় “পণ্যসামগ্রী বাজারে বা দোকনে পাওয়া যায়’ না লিখে “আপনি এই পণ্যটি দোকান থেকে কিনতে পারেন” লেখা উত্তম।  

যখন আমি এবং আমার সহকর্মীরা কারিগরি বা কৌশলগত লেখা কীভাবে লিখতে হয় তা শেখাই তখন আমরা কৃষিবিদদের পরিভাষা পরিহার করি। ফলে কৃষকদের কাছে পাঠ্যবস্তু সহজবোধ্য হয়ে ওঠে। আমরা কার্যকর সম্পাদক মাত্র। কেননা, আমাদের প্রশিক্ষণার্থীদের যে জ্ঞান আছে তাতে আমরা অভিশপ্ত নই।  

পিংকার জ্ঞানের অভিশাপ থেকে মুক্ত থাকার সবচেয়ে সহজ উপায় ব্যাখ্যা করেছেন। তিনি বলেছেন, অন্য কাউকে আপনার লেখা পড়তে দিন। আপনি কখনওই আপনার পাঠকদের মনে পুরোপুরি প্রবেশ করতে পারেন না। তবে, আপনি তাদের আপনার লেখা দেখাতে পারেন এবং পড়ে মন্তব্য করতে বলতে পারেন। আপনার লেখা গদ্যের কোন কোন অংশ গোলমেলে তা খুঁজে বের করার এটি একটি বিশেষ উপায়।

অ্যাগ্রো-ইনসাইট (www.agroinsight.com), যারা অ্যাকসেস এগ্রিকালচার-এর (www.accessagriculture.org), জন্য অনেক ভিডিও তৈরি করেছে, এটি কৃষকদের জন্য একপৃষ্ঠার ফ্যাক্ট শিট লিখতে লোকেদের সাহায্য করেছে। এটি কৃষকদের সাথে ফ্যাক্ট শিটের একটি খসড়া সংস্করণ শেয়ার করেছে এবং ‘কৃষকের সমকক্ষ ব্যক্তির পর্যালোচনা’র (ফারমার পিয়ের রিভিউ) অভিজ্ঞতা থেকে কৃষকেরা অনেক কিছু শিখেছে।

কাউকে, যে কাউকে আপনার লেখা পড়তে দিন, তিনি আপনাকে অন্তত জ্ঞানের কিছু অভিশাপ এড়াতে সাহায্য করবে। পিংকারের মতে, ওই ব্যক্তির সবচেয়ে বড়ো সুবিধা হলো তিনি আপনি নন। কারিগরি বিষয়ে লেখার জন্য অনেক কিছু জড়ো করার দরকার নেই, শুধু সহজবোধ্য করে লিখুন।

রেফারেন্স প্রকাশনা

Bentley, J. and Boa, E. 2013. The snowman outline: fact sheets by extensionists for farmers. Development in Practice 23(3), 440-448.  doi/abs/10.1080/09614524.2013.781129

Pinker, Steven 2014. The Sense of Style: The Thinking Person’s Guide to Writing in the 21st Century. New York: Viking. 359 pp.

© Copyright Agro-Insight

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

আমাদের স্পনসরদের ধন্যবাদ