<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

মৃত্তিকা বিজ্ঞান ভিন্ন তবে সঠিক

Soil science, different but right

মাটি চাষের ভিত্তি, আর সেই জন্যই আমাদের প্রায় সমস্ত খাদ্যেরও ভিত্তি মাটি। তবে, কৃষক ও মৃত্তিকা বিজ্ঞানীরা মাটিকে সম্পূর্ণ আলাদা চোখে দেখেন, যদি উভয়ই সমভাবে যথাযথ উপায়ে হয়।

সম্প্রতি আমি বলিভিয়ায় পল ও মার্সেলের সাথে মাটি পরীক্ষার একটি ভিডিও তৈরি করছিলাম যা সম্প্রসারণ এজন্টরা কৃষকদের সাথে করতে পারে। আমাদের স্থানীয় বিশেষজ্ঞ ছিলেন এলিসিও মামানি, তিনি বলিভিয়ার একজন প্রতিভাবান কৃষিবিদ। 

আমাদের পরিদর্শনের আগে এলিসিও মৃত্তিকা বিজ্ঞানী স্টিভ ভ্যানেকের সহযোগিতায় তিনটি পরীক্ষা প্রস্তুত করেছিলেন। পরীক্ষাগুলোর মধ্যে একটিতে ‘কণা জৈবপদার্থ’ আলাদা করার জন্য ব্যবহার করা হয়েছিল বোতল, চালনি ও কাপড় অথবা পিওএম... কার্বন সমৃদ্ধ গাঢ় বাদামি রঙের মাটির টুকরা এবং মৃত গাছ ও পশুর বর্জ্য, যেগুলো গাছের খাদ্য। খারাপ মাটির চেয়ে ভালো মাটিতে পিওএম বেশি থাকে।  

আমাদের সফরের প্রস্তুতি হিসেবে এলিসিও স্থানীয় কৃষকদের নিয়ে মাটি পরীক্ষার অনুশীলন করছিলেন। তিনি আমাদের ভিক্টোরিয়া কুইসপ-এর সাথে পরিচয় করিয়ে দেন। কুইসপ এবং তার স্বামী লামা ও ভেড়া পালন করেন। আমি ডোনা ভিক্টোরিয়াকে জিজ্ঞেস করলাম, কী দিয়ে ভালো মাটি তৈরি হয় ? আমি ভেবেছিলাম তিনি সমৃদ্ধ জৈবপদার্থের মতো কিছুর কথা বলবেন। তিনি এও বলতে পারতেন যে, এর প্রাকৃতিক পিএইচ রয়েছে। কেননা, এলিসিও তাদের যে পরীক্ষাগুলো শিখিয়েছিলেন তার মধ্যে একটি ছিল মাটি কখন খুব অম্লীয় বা ক্ষারীয় তা দেখতে পিএইচ কাগজ ব্যবহার করা।    

তবে না, ডোনা ভিক্টোরিয়া বললেন, “জমিতে গাছ যখন বেড়ে ওঠে তখন আমরা বুঝতে পারি মাটি ভালো কি না।” উত্তর সঠিক অর্থ প্রকাশ করে। উচ্চ আল্টিপ্লানোতে বসবাসকারী এই জনগোষ্ঠীগুলো তাদের জমিতে একবছরের জন্য আলু চাষ করে, পরের একবছর কুইনোয়া চাষ করে এবং তারপরে অনন্ত ছয় বছর জমি অনাবাদি রাখে। এই সময়ের মধ্যে দেশীয় সুই ঘাস (নিডল গ্রাস) ও নানা প্রজাতির দেশীয় ঘাস, স্থানীয় ভাষায় যেগুলোকে টুলা বলে, সেগুলো দিয়ে জমি ভরে যায়।

দিনের পরের অংশে এলিসিও চারজন কৃষককে পিওএম পরীক্ষার নেতৃত্ব দেন। তারা লম্বা সময় ধরে অনাবাদি আছে এমন একটি জমি থেকে এবং সম্প্রতি চাষাবাদ করা হয়েছে এমন আরেকটি জমি থেকে মাটি সংগ্রহ করেন। দলটি প্রতিটি জমির মাটি ভালোভাবে ধুয়ে এবং ভালোভাবে ছেঁকে পিওএম, প্রায় দুই মিলিমিটার ছোটো ছোটো টুকরাগুলো বের করেছে। 

তারপর এলিসিও ছোটো একটি ডিস্কের (পিরিচেরে মতো ছোটো পাত্র) মধ্যে সাদা কাগজের উপর মাটির ছোটো ছোটো কণাগুলো সাজিয়েছিলেন। পরপর চাষাবাদ করা জমির মাটি থেকে ২ সেন্টিমিটার ব্যাসের একটি ডিস্ক ভরার জন্য যথেষ্ট পরিমাণে পিওএম রয়েছে। কিন্তু অনাবাদি জমির মাটি থেকে পাওয়া কণা দিয়ে ছয় সেন্টিমিটার ব্যাসার্ধের পিওএম পাওয়া যায়।

অন্যদিকে, লম্বা সময় ধরে অনাবাদি রাখা জমির মাটি দেশীয় গাছগাছালিতে আচ্ছাদিত ছিল এবং এতে সম্প্রতি চাষাবাদ করা মাটির তুলনায় অনেক বেশি কণাযুক্ত জৈবপদার্থ ছিল। সম্প্রতি চাষাবাদ করা জমির মাটিতে দেশীয় গাছপালার হালকা আবরণ ছিল মাত্র। 

মৃত্তিকা বিজ্ঞানীরা দেখতে চান মাটি কী দিয়ে তৈরি আর কৃষকেরা খেয়াল করেন এতে কী ফলবে। মাটির উপাদান এবং এর ইকোলজি উভয়ই গুরুত্বপূর্ণ। তবে, এটি গুরুত্বের সাথে লক্ষণীয় যে, বিজ্ঞানী এবং স্থানীয় লোকেরা বিশ^কে ভিন্ন দৃষ্টিতে অবলোকন করতে পারেন এবং উভয়ই যথাযথ হতে পারেন। 

সম্পর্কিত অ্যাক্সেস এগ্রিকালচার ভিডিও

জীবন্ত বেড়া মাটির সুরক্ষা দেয়

মাটিতে জীবন দেখা

মাটির পিএইচ ও জৈবপদার্থ বিশ্লেষণ

উর্বর মাটির জন্য উন্নত চারণভূমি

কৃতজ্ঞতা

এলিসিও মামানি প্রোইনপা ফাউন্ডেশনে কাজ করেন। ম্যাকনাইট ফউন্ডেশনের সহযোগিতামূলক ফসল গবেষণা কর্মসূচি (সিসিআরপি)-এর সদয় সহযোগিতায় এই কাজটি করা সম্ভব হয়েছে।

© Copyright Agro-Insight

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ