<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

কমিউনিটি রেডিওর ব্যবহার পরিবর্তনের দিকে এগিয়ে নিয়ে চলে

পশ্চিম ভারতের মহারাষ্ট্রের ‘ধুলে’ জেলার ওপর দিয়ে প্রবাহিত হয়ে চলেছে ‘পান্জারা’ নদী। এই নদীর নামানুসারে সেখানকার একটি কমিউনিটি রেডিও স্টেশনের নাম ‘পান্জারাওয়ানি রেডিও স্টেশন’। ভালো কৃষি অনুশীলনের তথ্য সম্প্রচার করে এই রেডিও স্টেশনটি প্রান্তসীমায় বসবাসকারী আদিবাসী নৃগোষ্ঠীগুলোতে প্রীতিকর পরিবর্তন আনছে। ৯০টি গ্রামের প্রায় ৭২ হাজার জনমানুষ এই রেডিও থেকে সম্প্রচারিত অনুষ্ঠান শোনেন।  

 

এই রেডিও স্টেশনের প্রশংসা করে স্বাধীন [ফ্রিল্যান্স] তথ্যচিত্র নির্মাতা ও ভিডিওগ্রাফার অতুল পাগার বলেন, “আমি ‘পান্জারাওয়ানি রেডিও’-কে আনন্দের সাথে ধন্যবাদ জানাচ্ছি কেননা, তারা সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে সহায়তা করার জন্য কম খরচের জৈবচাষের কৌশলগুলো ‘অ্যাকসেস এগ্রিকালচারে’র অডিও ট্র্যাক থেকে মারাঠি ভাষায় সম্প্রচার করছে।” তিনি আরো জানান, “আমি যে কমিউনিটি রেডিওগুলোর সাথে যোগাযোগ করেছি, তাদের মধ্যে কেবল এই রেডিও স্টেশনটিই আমাদের অডিও ফাইলগুলো সম্প্রচারের ব্যাপারে আগ্রহ দেখিয়েছে।” 

 

অতুল আন্তর্জাতিক এনজিও ‘অ্যাকসেস এগ্রিকালচারে’র একজন গুরুত্বপূর্ণ অংশীদার। তিনি সংস্থাটির জন্য ‘প্রাকৃতিক চাষাবাদ’ বিষয়ে বেশ কয়েকটি ভিডিও নির্মাণ করেছেন। ‘অ্যাকসেস এগ্রিকালচার’ দক্ষতা বৃদ্ধি এবং দক্ষিণ-দক্ষিণ বিনিময়ের মাধ্যমে কৃষক এবং গ্রামীণ উদ্যোক্তাদের সহযোগিতা করার জন্য আন্তর্জাতিক ও স্থানীয় ভাষায় কৃষিবাস্তুবিদ্যা [অ্যাগ্রোইকোলজি] ও শিল্পোদ্যোগ বিষয়ক মানসম্পন্ন কৃষি-প্রশিক্ষণ ভিডিও নির্মাণ ও প্রচার করে থাকে।    

 

ভারতে ছয় লাখেরও বেশি গ্রাম আছে, তার মধ্যে আড়াই লাখ গ্রামে ইন্টারনেট সুবিধা রয়েছ। দূর-দূরান্তের গ্রামগুলোতে তথ্য পৌঁছে দেওয়ার জন্য রেডিও অল্প মূল্যের এবং ব্যাপকভাবে সহজপ্রাপ্য একটি যোগাযোগ সরঞ্জাম। অভিজ্ঞতায় দেখা যায়, কৃষি সম্প্রসারণের জন্য প্রচলিত রেডিও’র চেয়ে কমিউনিটি রেডিও বেশি কার্যকর। কেননা, প্রচলিত রেডিওগুলোতে ‘টপ-ডাউন’ পদ্ধতিতে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

 

কমিউনিটি রেডিও স্টেশনগুলো ভারতের একেবারে প্রান্তসীমায় বসবাসকারীদের সাথে স্থানীয় ভাষায় সংযোগ স্থাপন করে। এই রেডিও স্টেশনগুলো অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হয়। বিনোদনমূলক অনুষ্ঠান ছাড়াও তারা স্থানীয় জনগোষ্ঠীগুলোর সাথে সংশ্লিষ্ট নানা ইস্যু-ভিত্তিক অনুষ্ঠান সম্প্রচার করে থাকে। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ২০১৯ সালে গোটা ভারতে ২৫১টি সক্রিয় কমিউনিটি রেডিও স্টশন তালিকাভুক্ত করেছে, যার মধ্যে ২২টি মহারাষ্ট্রে অবস্থিত।

 

‘পান্জরাওয়ানি কমিউনিটি রেডিও স্টেশন’টি ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ‘লুপিন মানব কল্যাণ ও গবেষণা ফাউন্ডেশনে’র সহায়তায়। এই রেডিও স্টেশনটি স্বাস্থ্য, শিক্ষা, কৃষি এবং এই বিষয়গুলো-সংশ্লিষ্ট সরকারি কর্মসূচি সম্পর্কিত তথ্য সম্প্রচার করার লক্ষ্যে চালু করা হয়। এটি স্থানীয় আদিবাসী নৃগোষ্ঠীগুলোর অর্থনৈতিক ও সামাজিক বিকাশের পাশাপাশি তাদের অনন্য সংস্কৃতি ও ঐতিহ্যগুলোও সংরক্ষণ করার চেষ্টা করে।  

 

‘অ্যাকসেস এগ্রিকালচারে’র ভিডিও ফ্ল্যাটফর্ম থেকে ডাউনলোড করা যায় এমন মারাঠি ভাষার ফাইলগুলো শেয়ার করতে পারার জন্য ‘পান্জারাওয়ানি রেডিও স্টেশনে’র সমন্বয়কারী রাহুল থাকরে অতুল-কে ধন্যবাদ জানিয়ে বলেন, অডিও ট্র্যাকগুলো জৈবচাষ সম্পর্কিত সিরিজ অনুষ্ঠান হিসেবে সম্প্রচার করা হয়েছে এবং অডিওগুলোর উৎস-প্রতিষ্ঠান ‘অ্যাকসেস এগ্রিকালচার’ সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা হয়েছে।  

 

অতুল বলেন, “যে-কৃষকেরা ধান, ভুট্টা, পার্ল মাইলেট, লেগিউমস চাষ করেন, তাদের জন্য কম খরচের জৈবকৃষিকাজ সম্পর্কিত তথ্যগুলো অত্যন্ত কার্যকর।” তিনি আরো বলেন, “আমি আনন্দিত যে আমাদের কর্মসূচিগুলো প্রান্তিক আদিবাসী নৃগোষ্ঠীগুলো এবং ‘রিসোর্স-পুয়োর’ কৃষকদের কাছে পৌঁছেছে।”

 

এই অভিজ্ঞতা আমাদের এ-কথা মনে করিয়ে দেয় যে, বর্তমান ডিজিটাল যুগেও কৃষকদের কৃষিকাজে সহায়তা করার জন্য রেডিও পরিবর্তনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে। তবে এর বিষয়বস্তু প্রাসঙ্গিক এবং স্থানীয় ভাষায় সহজলোভ্য হতে হবে।

 

‘পান্জারাওয়ানি রেডিও স্টেশন’ থেকে ম্প্রচারিত অডিও ট্যাকগুলো নিচের ভিডিওগুলো থেকে নেওয়া হয়েছে:

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ