<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

অ্যাকসেস এগ্রিকালচার কৃষির উপদেশমূলক পরিষেবার জন্য মালাউই ফোরামে নিদর্শন রেখেছে

MaFFAS

মালাউইয়ের লিলংওয়ে-তে ১৯ থেকে ২২ জুলাই ২০২২ ‘মালাউই ফোরাম ফর এগ্রিকালচার অ্যাডভাইজারি সার্ভিসেস’ (এমএএফএএএস)-এর উদ্যোগে কৃষি ও সম্প্রসারণ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে বিভিন্ন স্টেকহোল্ডারদের একত্র করা হয়। মালাউই-তে যারা কৃষি বিষয়ে কাজ করে, বিভিন্ন কৃষকগোষ্ঠী, সম্প্রসারণ পরিষেবা প্রদানকারী (সরকারি ও বেসরকারি) এবং কৃষকগোষ্ঠীগুলোকে আর্থিক সহায়তা প্রদানকারী সংস্থাগুলো সম্মেলনে যোগ দেয়।

 

তথ্য বিনিময় এবং কাজের মাধ্যমে গুণমানের নিশ্চয়তা, মান নির্ধারণ ও পেশাদারিত্ব অর্জনের জন্য কৃষি সম্প্রসারণ ও পরামর্শমূলক পরিষেবাগুলোকে শক্তিশালী কারার একটি প্ল্যাটফর্ম হলো এমএএফএএএস।

 

অ্যাকসেস এগ্রিকালচার একটি বুথ স্থাপন করে সম্মেলনে তাদের কাজের প্রদর্শন করে এবং পাশাপাশি নেটওয়ার্ক ব্যবহার করে বিভিন্ন অধিবেশন অংশ নেয়। মালউইয়ের কয়েকজন তরুণ উদ্যোক্তা (ইআরএ) বুথটি পরিচালনা করেন এবং অ্যাকসেস এগ্রিকালচার ও এর কাজের তথ্য শেয়ার করেন।

 

অ্যাকসেস সম্মেলনে প্রতিদিনের অধিবেশনে ভিন্ন ভিন্ন থিম ছিল, যার মধ্যে ‘তরুণ কৃষিউদ্যোক্তাদের ক্ষমতায়নকে সহায়তা করার জন্য কৃষি সম্প্রসারণ’ এবং ‘জলবায়ু-উপযোগী চাষাবাদ’ উল্লেখযোগ্য। সম্মেলনে ভিডিও সম্প্রসারণের প্রশিক্ষণ বিষয়ে একটি অধিবেশন ছিল, যেখানে সম্প্রসারণকর্মীদের সম্প্রসারণের ওপর ভিডিও নির্মাণের প্রশিক্ষণ দেওয়া হয়েছিল।

 

অ্যাকসেস এগ্রিকালচার-এর দক্ষিণ আফ্রিকার ইআরএ প্রশিক্ষক ভিঞ্জেরু ম্লেঙ্গা ‘তরুণ কৃষিউদ্যোক্তাদের ক্ষমতায়ন-কে সমর্থন করার জন্য কৃষি সম্প্রসারণ’ থিমের ওপর একটি প্যানেল আলোচনায় অংশ নেন। 

 

অ্যাকসেস এগ্রিকালচার-এর দক্ষিণ আফ্রিকার আঞ্চলিক প্রতিনিধি ব্লেসিংস ফ্লাও সম্প্রসারণকর্মীদের ভিডিও প্রশিক্ষণের সময় একটি অধিবেশনে অ্যাকসেস এগ্রিকালচার প্ল্যাটফর্ম (www.accessagriculture.org) এবং ইকোএগটিউব প্ল্যাটফর্ম (www.ecoagtube.org)  উপস্থাপন করেন। উপস্থাপনায় ব্লেসিংস বলেন, “এই প্ল্যাটফর্মগুলো কৃষি-সম্প্রসারণকর্মীদের অনেক উপকারে লাগবে। 

 

ভিঞ্জেরু সম্মেলনের আয়োজক, তার সহকর্মী এবং অংশীদারদের ধন্যবাদ জানিয়ে বলেন, “এমএএফএএএস আমাদের অ্যাকসেস এগ্রিকালচারের চমৎকার কাজগুলো প্রদর্শন করার অনুমতি দিয়েছে- আমরা স্থানীয় ভাষায় টেকসই কৃষি-ভিডিও, ইআরএ’এস এবং ইকোএগটিউব প্রদর্শন করেছি, যেগুলোতে লোকেরা তাদের নিজস্ব ভিডিও আপলোড করতে পারে। সম্মেলনে প্রতিনিধিত্ব করে বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে নেটওয়ার্ক তৈরি করার একটি চমৎকার সুযোগ তৈরি হয়েছে।”

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ