<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

অ্যাকসেস এগ্রিকালচার ও সাস্টেইন সাহেল

SustainSahel logo

অ্যাকসেস এগ্রিকালচার ইইউ-এর অর্থায়নে পরিচালিত সাস্টেইন সাহেল প্রকল্পের এক অংশীদার। এই প্রকল্পের লক্ষ্য হলো মাটির গুণমান ও ফলন বাড়ানো, জলবায়ু পূর্বের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে আসা এবং খাদ্যের সুরক্ষা ও জীবনমান উন্নয়নে অবদান রাখার মতো চর্চাগুলোর প্রচার করা।

অ্যাকসেস এগ্রিকালচারের পশ্চিম ও মধ্য আফ্রিকার আঞ্চলিক প্রতিনিধি ফ্লোরেন্ট ওকরে বলেন, “আমাদের সংস্থার অবদান হলো দক্ষতা বৃদ্ধির মাধ্যমে গ্রামীণ উদ্যোগ ও কৃষিনীতিগুলোর প্রচার করা এবং আঞ্চলিক ভাষায় কৃষক থেকে কৃষক প্রশিক্ষণ ভিডিওগুলো দক্ষিণ-দক্ষিণ বিনিময় করা। সাস্টেইন সাহেলে আমাদের ভুমিকা হলো প্রশিক্ষণ ভিডিওগুলো র্বুকিনা ফাসো, মালি ও সেনেগালের আঞ্চলিক ভাষায় অনুবাদ করা এবং উদ্ভাবিত পদ্ধতিগুলোর ওপর নতুন ভিডিও নির্মাণ করা, যেগুলো কৃষকদের দ্বারা অনুমোদিত হবে এবং সেগুলোর মাধ্যমে মূলত জ্ঞানের প্রচার হবে। সাস্টেইন সাহেলের লক্ষ্য এবং উদ্দেশ্যগুলো এগিয়ে নিতে আমরা আফ্রিকা ও ইউরোপে আমাদের প্রকল্পের সহকর্মীদের সাথে যোগ দেওয়ার অপেক্ষায় আছি।”     

প্রকল্পটির সমন্বয় করছে ফাইবিএলÑ রিসার্চ ইনস্টিটিউট অব অরগানিক এগ্রিকালচার, সুইজারল্যান্ড এবং গবেষণা ও উদ্ভাবনের জন্য ‘দ্য ইউরোপিয়ান ইউনিয়ন’স ফ্রেমওয়ার্ক প্রোগ্রাম হরিজন ২০২০’-এর অধীনে অর্থায়ন করা হচ্ছে। এর ১৮টি অংশীদারের মধ্যে ১০টি আফ্রিকান ও বাকিগুলো ইউরোপীয় দেশের।

মাটির পানি ধরে রাখার ক্ষমতা ও জৈবপদার্থ উন্নত করার জন্য চর্চাগুলোর প্রয়োগ ; শস্য, লতাগুল্ম, প্রাণিসম্পদ (সিএসএল) সুসংহত করা এবং জলবায়ুর পরিবর্তন লাঘবের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি করে জাতিসঙ্ঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি’এস) ২, ১৩ এবং ১৫ অর্জনে অবদান রাখার লক্ষ্যে ৫ বছরের জন্য প্রকল্পটি প্রণয়ন করা হয়েছে। দক্ষতা ও অংশীদারি  উন্নয়ন, নেটওয়ার্কিং ও নানামাত্রিক প্রয়োগের মাধ্যমে উদ্ভাবনী বাড়ানোর মধ্য দিয়ে সাস্টেইন সাহেল এসডিজি’এস ১, ৫, ১৬ ও ১৭ লক্ষ্যমাত্রাতেও অবদান রাখতে পারে।

প্রকল্পের পরিপূর্ণ বিবরণ www.sustainsahel.net -এ পাওয়া যাবে। আপনি প্রকল্পের সামাজিক যোগাযোগ মাধ্যম চ্যানেলগুলোতে প্রকশিত ছবি ও সংবাদ www.sustainsahel.net/communications -এখানে অনুসরণ করতে পারেন।

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ