<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

এগ্রোইকোলজি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি

Access Agriculture Bangla radio workshop

বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার এগ্রোইকোলজি এবং জৈব কৃষি বিষয়ক সমর্থনের অংশ হিসাবে সম্প্রতি অ্যাক্সেস এগ্রিকালচারের সহযগিতায় বাংলাদেশর ঢাকা এবং রংপুরে কৃষিসেবা প্রদানকারী দুটি দলের সাথে দুটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রথমটিতে, বাংলাদেশের কমিউনিটি রেডিও স্টেশনগুলি তাদের প্রোগ্রামগুলিতে ভিডিও সাউন্ডট্র্যাকগুলির ব্যবহার এবং কীভাবে রেডিও কেন্দ্র এবং রেডিও শ্রোতা ক্লাবগুলিতে ভিডিও অন্তর্ভুক্ত করতে পারে সে সম্পর্কে নতুন দক্ষতা অর্জন করেছে। ঢাকায় অনুষ্ঠিত কর্মশালাটির সময়, কমিউনিটি রেডিওতে কৃষি বিষয়ক অনুষ্ঠান সংগঠকগণ বাংলা ভাষায় অ্যাক্সেস এগ্রিকালচার "কৃষক থেকে কৃষক" ভিডিওগুলির ধরণ, এগ্রোইকোলজির গুরুত্ব এবং কৃষকদের কাছ থেকে শেখার প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে পেরেছিলেন।

অ্যাক্সেস এগ্রিকালচার ভিডিও দেখার পরে উপকূলীয় বাংলাদেশ থেকে আগত একজন অংশগ্রাহনকারী মেহেদী হাসান বলেছেন: "অতীতে আমরা ভেবেছিলাম কৃষকরা কিছুই জানে না, কেবলমাত্র কৃষি অফিসাররা জানেন, আমাদের অবশ্যই কৃষকদের এবং তাদের ঐতিহ্যগত জ্ঞানের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা উচিত।"

অ্যাক্সেস এগ্রিকালচার ও বাংলাদেশ এনজিও নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর মধ্যে অংশীদারিত্ব প্রতিষ্ঠা প্রক্রিয়াধীন রয়েছে। বিএনএনআরসি সারা দেশের ১৮ টি কমিউনিটি রেডিও স্টেশনগুলির সাথে সমন্বয়কারী হিসেবে কাজ করে। এ প্রসঙ্গে বিএনএনআরসির তামান্না রহমান বলেন এগ্রোইকোলজি আমাদেরকে সামনে এগিয়ে নিয়ে যাবে এবং মিডিয়ার সাহায্য এখানে অত্যাবশ্যক।

স্বাস্থ্যকর খাদ্যের সচেতনতা বৃদ্ধি এবং সমাজের মানসিক পরিবর্তন করার ক্ষেত্রে গণমাধ্যম এবং কমিউনিটি রেডিও স্টেশনগুলির যথেষ্ট ভূমিকা রয়েছে বলে তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন । পার্টনার সংস্থাদের মাধ্যমে অ্যাক্সেস এগ্রিকালচার তাদের ভিডিও ভাণ্ডারে ক্রমাগত নতুন নতুন জৈব কৃষি ভিডিও সংযুক্ত করে যাচ্ছে। অ্যাক্সেস এগ্রিকালচার ভিডিও প্ল্যাটফর্মে বর্তমানে ৭০ টিরও বেশি বাংলা ভিডিও রয়েছে, যা কৃষকদের সেবা প্রদানকারী যেকোন সংস্থা বিনামূল্যে ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন । বাংলা ভিডিওগুলি এখানে পাওয়া যাবে: www.accessagriculture.org/search/all/bgl

রংপুরে অনুষ্ঠিত দ্বিতীয় কর্মশালায়, অ্যাকসেস এগ্রিকালচার বাংলাদেশর উত্তর-পশ্চিম অঞ্চল থেকে আগত ৩০ জনকে প্রশিক্ষণ দেয়। সকলেই তরুণ উদ্যোক্তা যারা ইউনিয়ন ডিজিটাল কেন্দ্রগুলি (ইউডিসি) পরিচালনা করছেন । একটি ইউনিয়ন ১০ থেকে ৩০ টি গ্রাম নিয়ে গঠিত। ইউডিসিগুলো গ্রামীণ সেবা ডিজিটাল করার জন্য বাংলাদেশ সরকারের একটি উদ্যোগ। কেনিয়ায় নির্মিত প্রাকৃতিক পদ্ধতিতে কাটুই পোকা দমন ভিডিও দেখার পরে অংশগ্রাহনকারীরা বলেছিলেন যে এই পদ্ধতি পুরোপুরি বাংলাদেশের জন্য প্রযোজ্য এবং তারা ফসলের উপকারী পোকাদের সম্পর্কে জানতে পেরে আনন্দিত হয়েছিল।

স্বাস্থ্যকর খাদ্য সচেতনায় এই সেবা প্রদানকারী গোষ্ঠীগুলো কর্তৃক সমাজের জ্ঞান বৃদ্ধিই হলো আমাদের মূল উদ্দেশ্য ।

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ