<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

মালাউইতে কমিউনিটি স্কেল ডেভেলপমেন্ট সেন্টারের শিক্ষকদের দক্ষতা বাড়ানোর প্রশিক্ষণ

Malawi-CSDC

অ্যাকসেস এগ্রিকালচার সম্প্রতি জিআইজেড-এমপাওয়ারিং ইয়োথ ইন এগ্রিবিজনেস (ইওয়াইএ) ইনেশিয়েটিভ-এর অধীনে এএফসি/জিওপিএ পরামর্শক গোষ্ঠী প্রকল্পের অংশ হিসেবে মালাউয়ের জোম্বাতে একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। পাঁচটি কমিউনিটি স্কিল ডেভেলপমেন্ট সেন্টারস (সিএসডিসিএস) থেকে চৌদ্দ জন প্রতিনিধি এতে অংশগ্রহণ করেন।

 

প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণকারীদের অ্যাকসেস এগ্রিকালচার ভিডিও প্ল্যাটফর্মের সঙ্গে পরিচিয় করিয়ে দেওয়া হয়েছিল, এই প্ল্যাটফর্মে বিশে^ ১০০টি ভাষায় ২৫০টিরও ওপরে মানসম্পন্ন কৃষক শিখন ভিডিও রয়েছে। কীভাবে সৌর-চালিত স্মার্ট প্রজেক্টর পরিচালনা করতে হয় প্রশিক্ষণার্থীগণ তা শিখেছে। এই স্মার্ট প্রজেক্টরে অ্যাকসেস এগ্রিকালচার প্রশিক্ষণ ভিডিওগুলোর সম্পূর্ণ লাইব্রেরি রয়েছে এবং তারা ডেটা সংগ্রহের জন্য ইজি-টু-ইউজ মোবাইল অ্যাপ ব্যবহার করে রিপোর্ট কারর জন্য একটি নির্দেশিকাও পেয়েছে।        

 

প্রশিক্ষণ কর্মসূচিতে ইকোএগটিউব (ঊপড়অমঃঁনব) প্ল্যাটফর্মের একটি সংক্ষিপ্ত উপস্থাপনাও (প্রেসেন্টেশন) অন্তর্ভুক্ত ছিল, যেখানে তারা কৃষি এবং সবুজ অর্থনীতি সম্পর্কিত তাদের নিজস্ব ভিডিও ক্লিপ আপলোড এবং শেয়ার করতে পারেন।

 

প্রশিক্ষণ কর্মসূচিতে সহায়কের ভূমিকা পালন করেন অ্যাকসেস এগ্রিকালচার এন্টারপ্রেনর-এর সাউদার্ন আফ্রিকার প্রশিক্ষক ভিঞ্জেরু নাইরেন্ডা ম্লেঙ্গা। তিনি বলেন, “প্রশিক্ষণ ফলপ্রসূ হয়েছে এবং অংশগ্রহণকারীগণ তদের শ্রেণিকক্ষে শেখানোর জন্য স্মার্ট প্রজেক্টর হাতে পাওয়ার অপেক্ষায় রয়েছে।মালাউই এবং সাউদার্ন আফ্রিকার সমন্বয়কারী ব্লেসিংস ফ্লাও এবং মনিটরিং লার্নিং ইভ্যালুয়েশন অফিসার নাফিসা ফৌসেনি বারেস তাকে সহায়তা করেন।   

 

এএফসি / জিওপিএ প্রকল্পটি সিএসডিসি-তে কৃষি-প্রশিক্ষণ কোর্স চালু করার জন্য কাজ করবে। এটি মিচিঞ্জি, সালিমা, এমজিম্বা এবং এমজুজÑ এই চারটি জেলায় কাজ করবে।

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাউথ আফ্রিকার তরুণ উদ্যোক্তারা স্মার্ট প্রযুক্তি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ নিয়েছেন

সাউথ আফ্রিকার লিম্পোপো এবং ইস্টার্ন কেপ থেকে ইয়াং এন্টারপ্রেনর চ্যালেঞ্জ ফান্ড জয়ী চার জন গ্রামীণ তরুণ উদ্যোক্তাÑ তাদের মধ্যে দুই জন দুটি ইআরএ দল থেকে এবং দুই জন এককভাবে তিন দিনের একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। ৩ থেকে ৫ অক্টোবর ২০২৩ তিনদিনব্যাপী ডিজিটাল সরঞ্জাম এবং টেকনোলজি বিষয়ে এই প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয় সাউথ আফ্রিকার পোলোকোয়ানে-তে।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ