<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার

১৪ থেকে ২২ ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত অ্যাকসেস এগ্রিকালচারের একটি দল (টিম), যার মধ্যে নির্বাহী পরিচালক জোসেফিন রজার্স, ফিলিপাইনের সমন্বয়ক ডেনেসা লোপেগা এবং এশিয়া অঞ্চলের অবৈতনিক প্রতিনিধি (অনারারি অ্যাম্বাসেডর) ড. শেখ তানভীর হোসেন ফিলিপাইনের বিভিন্ন সংস্থা পরিদর্শন করেন এবং ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার প্রকল্পের জন্য অংশীদারের খোঁজ করেন।

ফিলিপাইনের সম্পদগুলো তাদের যথাযথ স্থানীয় ভাষায় কার্যকর কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিওতে তুলে আনতে অ্যাকসেস এগ্রিকালচার ফিলিপাইনে বেশ কয়েকটি সংস্থার সাথে কাজ করবে। এটি কৃষক পরিবারগুলোকে অল্প সম্পদ ব্যবহার করে তাদের জীবনযাত্রা উন্নত করতে এবং জলবায়ু পরিবর্তন এবং অন্যান্য সমস্যাগুলোর সমাধানের জন্য কৃষিকে আরও স্থিতিস্থাপক করতে সহায়তা করবে।

ধারাবাহিক সভাগুলো চলাকালে অ্যাকসেস এগ্রিকালচার-এর উদ্ভাবনী ডিজিটাল পদ্ধতি যা উচ্চমানের কৃষি ভিডিওগুলোর মাধ্যমে কৃষকদের দক্ষিণ-দক্ষিণ শিক্ষায় সহায়তা করে, সে সম্পর্কে সংস্থাগুলোকে জানানো হয়।

 

দলটি ভিডিও অনুবাদ ও নির্মাণ কর্মশালার বিষয়েও কথা বলেছে, যা মূলত অ্যাকসেস এগ্রিকালচার সংস্থাগুলোকে প্রদান করবে। উচ্চমানের ভিডিও নির্মাণের জন্য অংশীদার সংস্থাগুলোর সাথে সহযোগিতার প্রথম পদক্ষেপ হলো অ্যাকসেস এগ্রিকালচারের নির্বাচিত ভিডিওগুলো ফিলিপাইনের তিনটি ভাষায় অনুবাদ করা। ভাষা তিনটি হলো তাগালগ, সেবুয়ানো এবং ইলংগো। 

দলটি স্মার্ট প্রজেক্টরও প্রদর্শন করেছে, যা সম্প্রসারণকর্মীদের জন্য একটি উপযুক্ত হাতিয়ার হিসেবে কাজ করে। স্মার্ট প্রজেক্টর ব্যবহার করে তারা মোবাইল সিগনাল, বিদ্যুৎ, ইন্টারনেটহীন প্রত্যন্ত অঞ্চলে ভিডিওগুলো দেখাতে পারবে।

পরিদর্শনকালে কয়েকটি অংশীদার সংস্থা তাদের জনগোষ্ঠীর আশেপাশের কৃষক প্রকল্পগুলো দেখানোর জন্য দলের সাথে ছিলো, যারা ভিডিওগুলো থেকে উপকৃত হবেন।

লুজনে পরিদর্শন করা সংস্থাগুলোর মধ্যে রয়েছে ফিলিপাইন পারমাকালচার অ্যাসোসিয়েশন, এশিয়ান ফারমারস অ্যাসোসিয়েশন ফর সাসটেইনেবল রুরাল ডেভেলপমেন্ট (এএফএ), পামবাংসাং কিলুসান নং এমগা সামাহাং মগসাসাকা (পিএকেআইএসএএমএ), এসইএআরসিএ (সাউথইস্ট এশিয়ান রিজিওনাল সেন্টার ফর গ্র্যাজুয়েট স্টাডি অ্যান্ড রিসার্চ ইন এগ্রিকালচার), ইউনিভার্সিটি অব দ্য ফিলিপাইনস লস বেনস কলেজ ফর ডেভেলপমেন্ট কমিউনিকেশন (ইউপিএলবি সিডিসি), এবং ইউপিএলবি ইন্সটিটিউট অব এগ্রোফরেস্টি (আইএএফ)।

দলটি ভিসায়াসে নিগ্রোস আইল্যান্ড সাসটেইনেবল এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ইনকরপোরেট (এনআইএসএআরডি) এবং অলটারনেটিভ ব্রিজ টু কমিউনিটি ডেভেলপমেন্ট (এবিটুসিডি) এবং

মিন্ডানাও-য়ে এফআইসিসিও কমিউনিটি আউটরিচ ফাউন্ডেশন (এফসিওসি)-এর সাথেও দেখা করে।

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাউথ আফ্রিকার তরুণ উদ্যোক্তারা স্মার্ট প্রযুক্তি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ নিয়েছেন

সাউথ আফ্রিকার লিম্পোপো এবং ইস্টার্ন কেপ থেকে ইয়াং এন্টারপ্রেনর চ্যালেঞ্জ ফান্ড জয়ী চার জন গ্রামীণ তরুণ উদ্যোক্তাÑ তাদের মধ্যে দুই জন দুটি ইআরএ দল থেকে এবং দুই জন এককভাবে তিন দিনের একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। ৩ থেকে ৫ অক্টোবর ২০২৩ তিনদিনব্যাপী ডিজিটাল সরঞ্জাম এবং টেকনোলজি বিষয়ে এই প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয় সাউথ আফ্রিকার পোলোকোয়ানে-তে।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ