<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

‘লেইসা ইন্ডিয়া’ ম্যাগাজিন অ্যাকসেস এগ্রিকালচার তুলে ধরে

LEISA-India magazine features Access Agriculture

ভারতের কৃষি-বিষয়ক ম্যাগাজিন ‘লেইসা ইন্ডিয়া’ (LEISA India) তাদের জুন ২০২২ সংখ্যায় (২৪.২ ইস্যু) অ্যাকসেস এগ্রিকালচার প্রশিক্ষণ ভিডিও-র ওপরে একটি নিবন্ধ প্রকাশ করে। লেখাটির শিরোনাম দেওয়া হয় : ‘এগ্রোইকোলজি বিষয়ে প্রশিক্ষণ ভিডিও - শেখার ক্ষমতা কৃষকদের হাতে’। নিবন্ধটিতে অ্যাকসেস এগ্রিকালচার (www.accessagriculture.org) দক্ষিণ গোলার্ধজুড়ে এগ্রোইকোলজির পর্যায়ক্রমিক প্রচারে কীভাবে সহায়তা করছে তার ওপর আলোকপাত করা হয়।

 

এলইআইএসএ-এর পরিপূর্ণ রূপ হলো: ‘লো এক্সটারনাল ইনপুট অ্যান্ড সাসটেইনেবল এগ্রিকালচার’ যার সরল বাংলা অর্থ দাঁড়ায়: ‘অল্প প্রত্যক্ষ জোগান ও টেকসই কৃষি’। ভারতীয় এই প্রকাশনাটি ইকোলজিকাল কৃষি সম্পর্কিত বাস্তব ক্ষেত্রের অভিজ্ঞতা বিনিময় করার জন্য নেতৃস্থানীয় একটি ম্যাগাজিন হিসেবে স্বীকৃত। ‘লেইসা ইন্ডিয়া’ এএমই ফাউন্ডেশন (www.amefound.org)প্রকাশ করে থাকে।

 

‘এলইআইএসএ ইন্ডিয়া’ ম্যাগাজিনের জুন সংখ্যার মূল প্রতিপাদ্য ছিল ‘এগ্রোইকোলজি শিক্ষা’। এই প্রতিপাদ্যের আওতায় ভারতে এগ্রোইকোলজি প্রচারের যাবতীয় উপায়, এগ্রোইকোলজি শিক্ষার সাথে জড়িত ব্যক্তিবর্গ এবং জটিল এই বিষয়টি শেখানোর জন্য যে পদ্ধতিগুলো ব্যবহার করা হয় - এইসব বিষয় তুলে ধরা হয়।

 

এই প্রতিপাদ্যের সাথে অ্যাকসেস এগ্রিকালচার সম্পর্কে রচিত নিবন্ধটি দারুণভাবে মানানসই। কেননা, অ্যাকসেস এগ্রিকালচার ৯০টিরও বেশি আন্তর্জাতিক ও স্থানীয় ভাষায় এগ্রোইকোলজিকাল নীতিসমূহ এবং গ্রামীণ উদ্যোগ বিষয়ে মানসম্পন্ন ভিডিও-র মাধ্যমে কৃষকদের দক্ষিণ-দক্ষিণ শিক্ষার বিশ্বনেতা। প্রকাশিত নিবন্ধে বর্ণনা করা হয় যে, অ্যাকসেস এগ্রিকালচার ভিডিওগুলো কীভাবে কৃষকদের এগ্রোইকোলজিকাল জ্ঞান অর্জনে সহায়তা করে, বিভিন্ন দেশ ও দেশের সংস্কৃতি সম্পর্কে জানতে কৃষকদের উদ্দীপ্ত করে এবং তাদের পরীক্ষা-নিরীক্ষা করতে ও আচরণ বদলাতে উদ্বুদ্ধ করে।

 

ইংরেজি নিবন্ধ অনলাইন পড়তে, এখানে ক্লিক করুন

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ