<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

অ্যাগ্রোওন মেলায় অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

অ্যাগ্রোওন মেলায় অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

অ্যাকসেস এগ্রিকালচার ১৩ থেকে ১৬ জানুয়ারি ২০২৩, ভারতের মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে অনুষ্ঠিত অ্যাগ্রোওন কৃষি মেলায় (এগ্রি এক্সপো) অংশগ্রহণ করে এবং দর্শনার্থীদের, বিশেষ করে কৃষকদের কাছ থেকে ইতিবাচক সাড়া পায়। 

 

অ্যাকসেস এগ্রিকালচারের একজন মুখ্য অংশীদার অতুল পাগার, যিনি অ্যাকসেস এগ্রিকালচারের পক্ষে মেলায় স্টলটি পরিচালনা করেন। তিনি বলেন, “অনেক কৃষক আমাদের স্টল পরিদর্শন করেছেন, আমাদের কাছ থেকে নানাধরনের তথ্য চেয়েছেন। আমরা প্রায় সাড়ে তিন হাজার দর্শনার্থীর কাছে মারাঠি ভাষায় অ্যাকসেস এগ্রিকালচারের প্রচারপত্র বিতরণ করেছি।” 

স্টল পরিদর্শনে আসা কৃষকদের কয়েকটি চমকার মন্তব্যও তিনি শেয়ার করেন :

  • আমাদের স্টল পরিদর্শন করার পর একজন কৃষক মন্তব্য করেন, পুরো মেলায় প্রতিটি স্টলেই কিছু-না-কিছু বিক্রি হচ্ছে, কেবল আপনার স্টল তথ্য দিচ্ছে। মেলায় কিছু বিক্রি না করে সব মানুষের কাছে শুধু তথ্য পৌঁছে দেওয়া আজকালকার দিনে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। কৃষকেরা এটাই চায় এবং এই তথ্যটি সর্বোচ্চসংখ্যক কৃষকের কাছে পৌঁছে দিতে হবে। 

  

  • আরেকজন কৃষক ভার্মিকম্পোস্ট বেড কীভাবে তৈরি করতে হয় তা জানতে চান এবং আমি তাকে অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিও দেখাই। তিনি আনন্দিত হয়ে বলেন, “এমন ভার্মিকম্পোস্ট বেড তৈরি করা আমার পক্ষে খুবই সহজ। আমি এ পর্যন্ত কোথাও এই তথ্য খুঁজে পাইনি, অনেককে জিজ্ঞেস করেছি ; তারা সবাই আমাকে কিছু-না-কিছু কিনতে বলেছে। যাই হোক, এই ভিডিওটি দেখার পরে ইতোমধ্যে আমার কাছে থাকা উপাদান দিয়ে ভার্মিকম্পোস্ট বেড তৈরি করবো।” তিনি বলেন, তিনি তার ছেলেকে অ্যাকসেস এগ্রিকালচার ওয়েবসাইটে গিয়ে এই ভিডিওটি দেখতে বলবেন। তারপর তারা একটি ভার্মিকম্পোস্ট বেড প্রস্তুত করবেন।  

 

  • তৃতীয় অভিজ্ঞতাটি ছিল এক কৃষক-দম্পতির। তারা আমাকে বলেন যে, তাদের দুধ দেয় এমন পশু রয়েছে এবং গ্রীষ্মকালে তাদের খাবার (ফডার) ফুরিয়ে যায়। তারা হাইড্রোপনিক ফডারের তথ্য খুঁজছিল। আমি তাদের অ্যাকসেস এগ্রিকালচারের এ-সম্পর্কিত ভিডিওটি দেখাই। তারা যখন ভিডিওটি দেখছিল তখন আমার মনে হয়েছে, তারা যেন গুপ্তধন পাওয়ার মতো বিরল তথ্যের ভান্ডার আবিষ্কার করেছে। তারা আমাকে বলেছে যে, এখন থেকে তারা পশুখাদ্য তৈরি করতে ভিডিওটি অনুসরণ করবে।

 

কোনো কোনো কৃষক আতাফল (কাস্টার্ড আপেল), আম বাগান ব্যবস্থাপনা ও প্রক্রিয়াকরণ, পশুখাদ্য, শেড নেট, পলি হাউজ, জৈব গঠন সম্পর্কিত বিষয়ে মারাঠি ভাষায় ভিডিও তৈরি করতে চায়।

 

অতুল পাগার আরও বলেন যে, অনেক সরকারি কর্মকর্তা এবং কৃষকদের দলের (এফপিও) প্রতিনিধি, ভারতে ও কেনিয়ায় এফপিও-দের সাথে কাজ করে এমন একটি এনজিও-এর প্রতিনিধি অ্যাকসেস এগ্রিকালচারের স্টল পরির্দশন করেন। তারা ভিডিওগুলো ছড়িয়ে দিতে এবং তাদের প্রশিক্ষণ কর্মসূচিতে ব্যবহার করতে আগ্রহ দেখান।

 

আর্ট অব লিভিং (এএলও) একটি প্রাকৃতিক চাষাবাদ প্রকল্প। প্রকল্পটি ভারতজুড়ে প্রাকৃতিক চাষের কৌশলগুলো প্রচার করে। আর্ট অব লিভিংয়ের শিক্ষকেরা ভিডিওগুলোর প্রশংসা করে এবং ভিডিওগুলো তাদের শিক্ষার অন্তর্ভুক্ত করার ইচ্ছে প্রকাশ করে। 

 

(See photos in Access Agriculture Facebook)

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ