<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

গ্রামীণ দর্শকদের জন্য জৈবচাষাবাদ দেখা এবং শোনা : গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোকে নিবেদিত ওয়েবিনার অনুষ্ঠিত

sound and vision

অ্যাকসেস এগ্রিকালচার ১৪ মার্চ ২০২৩ ইংরেজিভাষী দর্শকদের জন্য ‘গ্রামীণ দর্শকদের জন্য জৈবচাষাবাদ দেখা ও শোনা’ শিরোনামে একটি ওয়েবিনার (অনলাইনভিত্তিক সেমিনার)-এর আয়োজন করে। ফরাসিভাষী দর্শকদের জন্যও ‘লে সোন এট লা ভিশন দি ল’ এগ্রিকালচার বাইয়োলজিক পোর লেস’ শিরোনামে একই বিষয়ে ওয়েবিনার অনুষ্ঠিত হয় ২১ মার্চ ২০২৩। দুটি ওয়েবিনারেরই অয়োজন করা হয় নলেজ সেন্টার ফর অরগানিক এগ্রিকালচার  (কেসিওএ) প্রকল্পের কার্যক্রমের অংশ হিসেবে। কীভাবে গণমাধ্যমগুলো (রেডিও, টেলিভিশন, সংবাদপত্র, ওয়েব মাধ্যম) জৈবকৃষি, জলবায়ু পরিবর্তন অভিযোজন, কৃষি-উদ্যোক্তা এবং জৈবখাদ্যের বিষয়ে দর্শকদের সচেতনতা বাড়াতে অ্যাকসেস এগ্রিকালচার ভিডিওগুলো কার্যকরভাবে ব্যবহার করতে পারে এবং এর থেকে উপকার পেতে পারে ওয়েবিনার দুটি তার উপর গুরুত্বারোপ করে।

রেডিও এবং টেলিভিশনের মতো গণমাধ্যমগুলো কার্যকরভাবে কৃষি সম্প্রসারণ পরামর্শ, জ্ঞান ও তথ্য প্রচারের শক্তিশালী হাতিয়ার। যা হোক, তারা প্রায়শই মানসম্পন্ন উপকরণের অভাবে ভোগে।

অ্যাকসেস এগ্রিকালচার বিভিন্ন দেশের গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর সাথে জয়-জয়কার অংশীদারিত্ব গড়ে তুলেছে তার জন্য তাকে ধন্যবাদ, জনগণের সুবিধার জন্য তারা স্থানীয় ভাষায় মানসম্পন্ন কৃষক-প্রশিক্ষণ ভিডিও এবং অডিও ট্র্যাকগুওলো সম্প্রচারের জন্য উদারভাবে গ্রহণ করে। 

গ্রামীণ রেডিও স্টেশনগুলো সাউন্ডট্র্যাকগুলো ব্যবহার করতে পারে এবং তারা শ্রোতা-দর্শক ক্লাবও সংগঠিত করতে পারে। অনেক টেলিভিশন স্টেশন এখন অ্যাকসেস এগ্রিকালচার-এর ভিডিওগুলো দেখাতে শুরু করেছে। কেননা, তাদের দর্শকেরা এগুলোর উচ্চমানের প্রশংসা করে। 

ওয়েবিনারগুলো কয়েকটি গণমাধ্যম প্রতিষ্ঠানকে জনসাধারণের সাথে বিশেষ করে অন্যান্য গণমাধ্যম-পেশাদারদের সাথে ভিডিও এবং অডিও ট্র্যাক ব্যবহারের শিক্ষা-সহ তাদের অন্যান্য অভিজ্ঞতা শেয়ার করার সুযোগ দিয়েছে।

অ্যাকসেস এগ্রিকালচার-এর মানবসম্পদ ব্যক্তিত্ব (ইংরেজিভাষীদের জন্য ব্লেসিংস ফ্লাও এবং ফিল ম্যালোন এবং ফরাসিভাষীদের জন্য নাফিসাথ বারেস ও জোনাস ওয়ানভোকে) ওয়েবিনারগুলোতে সহযোগিতা করেন। কেনিয়া ও ভারতের বিভিন্ন গণমাধ্যম প্রতিষ্ঠানের প্যানেলিস্টরা (ইংরেজি ওয়েবিনারের জন্য) এবং পাশাপাশি ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, কোট দি আইভরি ও বেনিনের প্যানেলিস্টরা (ফরাসি ভাষার জন্য) ওয়েবিনারে অংশ নেন।

ওয়েবিনার দুটিতে জুম ও ফেসবুক উভয় প্ল্যাটফর্মের দর্শকেরা সক্রিয়ভাবে অংশ নেন।

  • ইংরেজি ওয়েবিনারে জুম প্ল্যাটফর্মে (১০৩টি নিবন্ধনের মধ্যে) ৩০ জন অংশগ্রহণ করেন আর সে-সময়ে ফেসবুক প্ল্যাটফর্মে ভিউ ছিল ৩৩৬টি।
  • ফরাসি ওয়েবিনারে জুম প্ল্যাটফর্মে (৬০টি নিবন্ধনের মধ্যে) ২০ জন অংশগ্রহণ করেন আর সে-সময়ে ফেসবুক প্ল্যাটফর্মে ভিউ ছিল ৩৩০টি ।

দুটি ওয়েবিনারের রেকর্ডিং নিচের লিঙ্কগুলোর মাধ্যমে দেখা এবং শোনা যাবে।

ইংরেজি ফেসবুক রেকর্ডিং : https://fb.watch/jg3qfAlYYb/

ফরাসি ফেসবুক রেকর্ডিং : https://fb.watch/jI-fB6nApm/

  •  
আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ