<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

উগান্ডার তরুণ উদ্যোক্তারা ডিজিটাল সরঞ্জাম ব্যবহারের অভিজ্ঞতা অর্জন করেন

Young Ugandan entrepreneurs

উগান্ডার চারটি দলের সাত জন তরুণ উদ্যোক্তা অ্যাকসেস এগ্রিকালচার ইয়াং এন্টারপ্রেনার চ্যালেঞ্জ ফান্ড উদ্যোগের  মাধ্যমে সৌর-শক্তি চালিত স্মার্ট প্রজেক্টর কিট জিতেছিলেন। সেই প্রজেক্টর কীভাবে চালাতে হয় তা প্রত্যক্ষভাবে শেখার জন্য তারা একটি প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেছিলেন। স্মার্ট প্রজেক্টরটিতে স্থানীয় ও আন্তর্জাতিক ভাষায় অ্যাকসেস এগ্রিকালচার কৃষক-প্রশিক্ষণ ভিডিওগুলোর সম্পূর্ণ লাইব্রেরি যুক্ত রয়েছে এবং নতুন ভিডিও আসার সাথে সাথে সহজেই সেগুলো যুক্ত করার ব্যবস্থা রয়েছে।  

চ্যালেঞ্জ ফান্ড বিজয়ীরা, যারা এন্টারপ্রেনারস ফর রুরাল অ্যাকসেস (ERA) হিসেবে পরিচিত, তারা তরুণ উদ্ভাবকদের একটি নেটওয়ার্কের অংশ। এই তরুণেরা স্মার্ট প্রজেক্টরের ওপর নির্ভর করে গ্রামাঞ্চলে টেকসই ব্যবসায়ের মডেল তৈরি করেন, যা কিনা কৃষকদের জীবনমানে ইতিবাচক পরিবর্তন আনতে পারে, বিশেষ করে তরুণ ও নারীরা তাদের নিজস্ব জনগোষ্ঠীতে নিরাপদ অ্যাগ্রোইকোলজিকাল চর্চার মাধ্যমে এ কাজটি করে থাকেন। 

জিআইজেড (GIZ)-এর অর্থায়নে পরিচালিত নলেজ সেন্টার ফর অরগানিক এগ্রিকালচার ইন আফ্রিকা (KCOA) প্রকল্পের অংশ হিসেবে প্রশিক্ষণ কোর্সটি উগান্ডার ওয়াকিসো জেলার গুডি লেইজার ফার্মে অনুষ্ঠিত হয়েছিল। উগান্ডায় অবস্থানরত অ্যাকসেস এগ্রিকালচার ইআরএ প্রশিক্ষকবৃন্দ প্রশিক্ষণ কর্মসূচিটি পরিচালনা করেন। তবে, তারা স্থানীয় অংশীদারদের সহযোগিতা নেন। স্থানীয়দের মধ্যে দি ফারমার্স মিডিয়া এবং কেসিওএ প্রকল্পের সহকর্মীবৃন্দ এবং উগান্ডার পার্টিসিপেটরি ইকোলজিকাল ল্যান্ড ইউজ ম্যানেজমেন্ট (PELUM) নেটওয়ার্ক  সহযোগিতা করেছিল।     

সিমোন নেগ্রো অ্যাড্রিকো উগান্ডার একজন ইআরএ। তিনি ২০১৯ সালে ইআরএ হন। নতুন ইআরএদের সাথে নিজের উদ্যাক্তা হওয়ার অভিজ্ঞতা শেয়ার করার জন্য তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছিল। অ্যাগ্রোমুশ দলের একজন ইআরএ, যিনি সবেমাত্র আলজেরিয়ার আজারিয়া কামুসিমে-তে পড়াশোনা শেষ করেছেন, তিনি সবকটি অধিবেশনে ভারচুয়ালি অংশ নিয়েছিলেন।         

প্রশিক্ষণ কর্মসূচিতে উপস্থাপনা, শ্রেণিকক্ষে বক্তৃতা ও ব্যবহারিক অধিবেশনগুলো অন্তর্ভুক্ত ছিল:          

  • অধিবেশন শুরুর আগে অধিবেশনের মূল বিষয়বস্তু সম্পর্কে ইআরএ প্রশিক্ষকের দেওয়া অ্যাসাইনমেন্টের দলগত উপস্থাপনা
  • প্রশিক্ষণ চলাকালীন এবং প্রতিষ্ঠানের কাজ চলাকালীন ইআরএদের কোভিড-১৯ প্রতিরোধ নির্দেশিকা অনুসরণ করা
  • স্মার্ট প্রজেক্টর পরিচলনার প্রত্যক্ষ অভিজ্ঞতা
  • কর্মক্ষমতা নিরীক্ষণ এবং ট্র্যাক করার জন্য ডাটা সংগ্রহের সরঞ্জাম
  • ব্যবহারিক ক্ষেত্রে শ্রেণিকক্ষে শিখেছেন এমন সব কিছু যেমন ডাটা সংগ্রহ থেকে স্মার্ট প্রজেক্টরের সাহায্যে ভিডিও প্রদর্শন পর্যন্ত 
  • প্রাথমিক ব্যবসায়ের ক্ষেত্রে দক্ষতা এবং কর্মপরিকল্পনার উন্নয়ন বিষয়ে অধিবেশন  

ডিজিটাল ও উদ্যোক্তা দক্ষতা অর্জনের জন্য সহজ অথচ প্রাসঙ্গিক এই উদ্ভাবনী ও মূল্যবান প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণের সুযোগ পাওয়ায় ইআরএ-রা কৃতজ্ঞতা প্রকাশ করেন। মার্থা কিউকুহেয়ার বলেন, “স্মার্ট প্রজেক্টর চালানোর কৌশল এবং প্রতিষ্ঠান পরিচালনা করার প্রাথমিক দক্ষতাগুলো অর্জনের পাশাপাশি আমি ভিডিও প্রদর্শনী আয়োজনের টিপসগুলোও শিখেছি। একটি চেকলিস্ট থাকা খুবই গুরুত্বপূর্ণ, যাতে শো শেষ হওয়ার পরে আপনি ভ্যেনুতে কোনো কিছু ফেলে না যান”।     

ইআরএ-রা ব্যবসায়িক মডেলিং, গ্রহকের শ্রেণিকরণ, বিপণন কৌশল, আলাপ-আলোচনায় দক্ষতা এবং এগ্রোইকোলজিকাল চর্চা সম্পর্কে আরও জানতে আগ্রহ প্রকাশ করেছিলেন। তারা উগান্ডা ও পূর্ব-আফ্রিকান অঞ্চলের জন্য তাদের অভিজ্ঞতা শেয়ার করে নিতে এবং স্মার্ট প্রজেক্টর ব্যবহার করে তাদের সামাজিক উদ্যোগের সাথে সম্পর্কিত নতুন শেখার সুযোগগুলোর সন্ধান করতে বিভিন্ন ইআরএ নেটওয়ার্ক প্লাটফর্মগুলোতে অব্যাহতভাবে সক্রিয় থাকার পরিকল্পনা করছেন।   

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ