<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

স্কেলিং এগ্রোইকোলজি বিষয়ক অনলাইন সম্মেলন অভূতপূর্ব সাড়া ফেলেছে

How to scale agroecology

২৫ অক্টোবর ২০২২ অনুষ্ঠিত হয় ‘হাউ টু স্কেল এগ্রোইকোলজি’ বিষয়ক অনলাইন সম্মেলন (ওয়েবিনার)। এতে ৫০টিরও বেশি দেশ থেকে ২৬০ জনেরও বেশি অংশগ্রহণকারী যোগ দেন। অনলাইন সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে অ্যাকসেস এগ্রিকালচার ও এগ্রোইকোলজি কোয়ালিশন। বিশেষ এই ওয়েবিনারটি ছিল এই বছর অ্যাকসেস এগ্রিকালচারের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপনের অন্যতম প্রধান ইভেন্ট।  

 

অংশগ্রহণকারীরা গভীর মনোযোগের সাথে সম্মেলনটি পর্যবেক্ষণ করেন এবং তারা বক্তাদের ‘উজ্জ্বল উপস্থাপনা ও সমৃদ্ধ আলোচনা’র প্রশংসা করেন। অনলাইন সম্মেলনটি প্রধানত গত একদশকে অ্যাকসেস এগ্রিকালচারের অর্জনের ওপর দৃষ্টি নিবন্ধ করেছে। সংস্থাটি গত একদশকে মূলধারার এগ্রোইকোলজির ক্ষেত্রে সহযোগিতা প্রদান এবং আরও বেশি স্থিতিস্থাপক খাদ্য-ব্যবস্থাপনার দিকে দ্রুত রূপান্তরের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। 

 

অ্যাকসেস এগ্রিকালচারের উদ্ভাবনী ডিজিটাল পদ্ধতি, প্রান্তিক মানুষের কাছে পৌঁছানোর একটি মডেল এবং অংশীদারিত্ব যা সারাবিশে^ মানসম্পন্ন কৃষক প্রশিক্ষণ ভিডিও পৌঁছে দিতে সক্ষম হয়েছে। এর জন্য ওয়েবিনারে অংশগ্রহণকারীরা অ্যাকসেস এগ্রিকালচারকে সাধুবাদ জানিয়েছেন। অ্যাকসেস এগ্রিকালচারের উল্লেখযোগ্য অর্জনগুলোর মধ্যে চমৎকার প্রচেষ্টাগুলো হলো : 

 

  • ভিডিও-র মাধ্যমে কৃষকেরা তাদের জ্ঞান ও অভিজ্ঞতা তুলে ধরতে পেরেছেন

 

  • দক্ষিণ গোলার্ধজুড়ে গ্রামীণ জনগোষ্ঠীগুলোর জ্ঞান ও দক্ষতা অর্জনে গুরুত্বপূর্ণ ফাঁকগুলো পূরণে ভূমিকা পালন করেছে

 

  • যে ভিডিওগুলো দেখে জনগোষ্ঠীগুলোর মধ্যে মালিকানার বোধ জাগে সে ভিডিওগুলো স্থানীয় ভাষায় পাওয়া নিশ্চিত করতে পেরেছে

 

  • অ্যাকসেস এগ্রিকালচার তরুণ পবির্তনকারীদের এমন একটি নেটওয়ার্ক গড়ে তুলেছে, যা ক্রমান্বয়ে বড়ো হচ্ছে এবং তারা তাদের ব্যবসায়ের অংশ হিসেবে একটি ‘স্মার্ট প্রজেক্টর’ ব্যবহার করে কৃষকদের ভিডিও দেখাচ্ছে

 

ওয়েবিনারে অংশীদারদের মাঝে যে বোধের জন্ম হয়েছে এবং তারা যে আলোচনা উপস্থাপন করেছেন তা অ্যাকসেস এগ্রিকালচারের ভবিষ্যৎ পথচলার জন্য মূল্যবান দিকনির্দেশনা হয়ে রয়েছে। কেননা, আগামী দশ বছর দক্ষিণ গোলার্ধজুড়ে কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ এবং এগ্রোইকোলজি স্ক্যালিং-কে সহযোগিতা করার  ক্ষেত্রে অ্যাকসেস এগিকালচার নিজেদের অনন্য ও মূল্যবান এক অবস্থানে উন্নীত করবে। 

 

  •  
আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ