<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

ঘানা রেডিওতে থাকার সময় সংযুক্ত থাকা

Author
Jeff Bentley

বেতারে কৃষিকাজ সম্পর্কে একটি অনুষ্ঠান সম্প্রচার করা খুবই সাধারণ বিষয়। কৌশলের বিষয় হলো এটা নিশ্চিত করা যে, শ্রোতারা অনুষ্ঠানটি শুনছেন; যেমন, আমি সম্প্রতি ঘানার কেন্দ্রীয় শহর কিন্তাম্পোর একটি বাণিজ্যিক রেডিও স্টেশন  এডিএআরএস এফএম-এ গিদিওন কোয়ামে সারকোডি ওসেই-এর কাছ থেকে শিখেছি। 

 

২০১০ সাল থেকে ফার্ম রেডিও ইন্টারন্যাশনাল (FRI)-এর একটি উদ্যোগের সাথে জড়িত হতে পেরে গিদিওন বেশ খুশি, যা কৃষকদের কাছে পৌঁছাতে এডিএআরএস-সহ ঘানার রেডিও স্টেশনগুলোকে সহায়তা করছে। FRI থেকে উৎসাহ পেয়ে গিদিওন কৃষকদের জন্য একটি সাপ্তাহিক ম্যাগাজিন অনুষ্ঠান চালু করেন, যেখানে তিনি অ্যাকসেস এগ্রিকালচারের অডিও ট্র্যাকগুলো সম্প্রচার করে থাকেন। স্থানীয় ‘টোই’ ভাষায় ম্যাগাজিনটির নাম হলো ‘আকুয়াফো মো’, যার অর্থ আপনাকে ধন্যবাদ কৃষক। 

 

অনুষ্ঠানটি শুরু করার আগে গিদিওন (FRI-এর সাথে) তাঁর কৃষক-শ্রোতাদের ওপর একটি বেইজলাইন গবেষণা করেন। তিনি দেখেন যে, সোমবার সন্ধ্যায় তাদের হাতে বেশি সময় থাকে। খামারি নারীরা অন্য লোকেদের চেয়ে বেশি কাজ করেন এবং তারা সময়ও কম পান। তবে, তারা গিদিওন-কে জানান যে, সাধারণত তারা রাত আটটার মধ্যে তাদের সমস্ত কাজ সেরে ফেলেন। তাই গিদিওন প্রতি সোমবার সন্ধ্যায় একঘণ্টার জন্য ‘আকুয়াফো মো’ অনুষ্ঠানটি সম্প্রচার করেন।

 

অনুষ্ঠানটি ধারণকৃত সাক্ষাৎকার দিয়ে শুরু হয়, যেখানে কৃষকেরা আলফাটক্সিনের মতো কোনো নির্দিষ্ট বিষয় নিয়ে নিজেদের জানাশোনার কথা বলেন। এটি এতটাই গুরুত্বপূর্ণ যে, গিদিওন এই বিষয়ের ওপর বেশ কয়েকটি পর্ব সম্প্রচার করেন। লুকিয়ে থাকা এই টক্সিন গুদামজাত খাদ্যশস্যগুলো দূষিত করে ফেলতে পারে। সাক্ষাৎকার-পর্ব শেষ হলে গিদিওন তাঁর শ্রোতাদের সাথে নতুন নতুন ধারণাগুলো শেয়ার করার জন্য একটি অডিও ট্র্যাক চালিয়ে দেন। গিদিওন তার অনুষ্ঠানে অ্যাকসেস এগ্রিকালচারের অডিও ট্র্যাকগুলো বাজান। তবে তিনি এটা মনে করতে পারেন না যে, কতগুলো ট্র্যাক তিনি বাজিয়েছেন। তিনি ব্যাখ্যা করেন বলেন যে, ‘এই সংখ্যা ৫০-এরও বেশি হবে।’

 

গিদিওন অডিও-র একটি অংশ ইংরেজি ভাষায় বাজান এবং সেই অংশকে ‘আশান্তি’ জনগোষ্ঠীর ‘টোই’ ভাষায় ভাষান্তর করার জন্য থামেন। প্রতিসপ্তাহের অনুষ্ঠানে একজন অতিথি থাকেন, তিনি সম্প্রসারণ এজেন্টÑ তিনি নির্ধারিত বিষয়টি সম্পর্কে আলোচনা করেন এবং যে শ্রোতারা কল করে প্রশ্ন করেন, তাদের জিজ্ঞাসার জবাব দেন।

 

গিদিওন-এর ম্যাগাজিন অনুষ্ঠান সম্প্রচারের অভিজ্ঞতা তাঁকে FRI-এর সাথে সমন্বয় করে শ্রোতাদলগুলো গঠনে উৎসাহী করে তোলে। শ্রোতাদের মাঝে গিয়ে গিদিওন দেখেন যে, কারো কারো কাছে রেডিও সেটই নেই। তাই প্রকল্পের সহায়তা নিয়ে তিনি তাদের রেডিও সেট কিনে দেন। গিদিওন আমাকে বলেছেন, “আমরা তাদের রেডিও সেটগুলো দিই এই জন্য যেন তারা প্রতিসপ্তাহে একত্র হয়ে ম্যাগাজিন অনুষ্ঠানটি শুনতে পারেন।”  গিদিওন-এর ২০টি  শ্রোতাদল আছে, যার প্রত্যেকটিতে ১২ থেকে ৩০ জন সদস্য রয়েছেন। যেসব এলাকায় সাধারণত নারী-পুরুষ একত্রে মেলামেশা করেন না, সেসব অঞ্চলে কেবল নারী সদস্যদের নিয়ে পাঁচটি দল রয়েছে। অন্যান্য শ্রোতা দলগুলোতে নারী ও পুরুষ সদস্য একত্রে রয়েছেন। 

 

গিদিওন প্রতিসপ্তাহে কয়েকটি দল ঘুরে দেখেন। এই পরিদর্শনের ফলে গিদিওন এখন অ্যাকসেস এগ্রিকালচার থেকে অডিওর মতো ভিডিওগুলোও ডাউনলোড করতে পারেন। গিদিওন বলেন, “মাঝে মাঝে আমি দেখি, তাদের বিদ্যুৎ আছে কি না, যদি থাকে তো তারা বেতার অনুষ্ঠানে যা শুনেছেন তা তাদের ভিডিও-র সাহায্যে দেখানোর জন্য আমি একটি প্রজেক্টর ভাড়া করি।” তিনি আরও বলেন যে, “আরও পথ পাড়ি দেওয়ার জন্য এটি আমার বাড়তি উদ্যোগ।” 

 

একটি দলের কিছুসংখ্যক কৃষক তাদের চিনাবাদাম, ভুট্টা ও অন্যান্য দানাদার শস্য বিক্রি করতে শিখছেন, এটি তাদের আয় বাড়াতে এবং স্বাবলম্বী করতে সহায়তা করছে।

 

গিদিওন FRI-এর একজন প্রশিক্ষক। কোভিড শুরু হওয়ার আগে তিনি ঘানার অন্যান্য শহর ও নগরে ভ্রমণ করতেন, অন্যান্য সম্প্রচারকেদের (ব্রডকাস্টার) সাথে দেখা করতেন, তাদের সাক্ষাৎকার গ্রহণের দক্ষতা এবং তাদের ম্যাগাজিন অনুষ্ঠানের কারুকাজ কীভাবে বাড়ানো যায় তা দেখাতে তিনি তাদের সাথে মাঠে (ফিল্ড) যেতেন। এখনও তিনি সম্প্রচারকদের জন্য তাঁর প্রশিক্ষণ কর্মসূচি অনলাইনে অব্যাহত রেখেছেন।

 

কৃষক-শ্রোতা দলগুলোর সাথে কাজ করার ফলে গিদিওন তাদের চাহিদা ও জ্ঞান অন্তর্দৃষ্টি দিয়ে দেখতে পান, তাঁর ম্যাগাজিন অনুষ্ঠানটি এতই নির্ভরযোগ্য যে, ৬০ হাজার লোক অনুষ্ঠানটি শোনেন। এই অভিজ্ঞতা গিদিওনকে পুরো ঘানাজুড়ে অন্যান্য সম্প্রচারকদের প্রশিক্ষণ দেওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী করে তুলেছে।

 

কয়েক বছর আগে, আমি যখন ঘানাতে ছিলাম, তখন আমি দারুণ কয়েকজন সম্প্রসারণ এজন্টের সাথে দেখা করেছি, যারা আমাকে বলেছেন, তারা তিন হাজার কৃষকের কাছে পৌঁছানোর দায়িত্ব পালন করতে গিয়ে কতটা হতাশ হয়েছিলেন। এইসব কৃষকের সাথে গুণগত মানসম্পন্ন যোগাযোগ রক্ষা করা প্রায় অসম্ভব একটা ব্যাপার ছিল। যা হোক, বিপুলসংখ্যক শ্রোতার কাছে চিন্তাশীল বার্তা পৌঁছে দেওয়ার একটি ভালো মাধ্যম রয়েছে আর তা হলো ভালো বেতার ম্যাগাজিন অনুষ্ঠান।

 

যোগাযোগভিত্তিক দুটি অলাভজনক প্রতিষ্ঠানের থেকে গিদিওন তাঁর সৃষ্টিশীল দক্ষতার উপাদান নিয়েছেন এবং সেগুলোর মিশ্রণ ঘটিয়েছেন:  একটি ফার্ম রেডিও ইন্টারন্যাশনাল (FRI) অন্যটি অ্যাকসেস এগ্রিকালচার। তাঁর অভিজ্ঞতা অন্যান্য সম্প্রচারকদের অনুপ্রাণিত করবে।

 

ঘানার বিভিন্ন ভাষায় অ্যাকসেস এগ্রিকালচার ভিডিওসমূহ

Buli, Dagaari, Dagbani, Ewe, Frafra, Gonja, Hausa, Kabyé, Kusaal, Moba, Sisaala, Twi, Zarma ও English.

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

তরুণ পরিবর্তনকারীরা ভিডিও ব্যবহার করে এগ্রোইকোলজিতে বিপ্লব ঘটিয়েছেন

অ্যাকসেস এগ্রিকালচার ২৫-এ এপ্রিল ২০২৪ তাদের নতুন বই “ইয়াং চেঞ্জমেকার”- প্রকাশের ঘোষণা দিতে পেরে দারুণ আনন্দিত। বইটিতে আফ্রিকা ও ভারতের ৪২টি

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

আমাদের স্পনসরদের ধন্যবাদ