<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

শিশুদের ভালো মনোভাব গড়ে তোলার ভিডিও

কেনিয়ার স্কুলগুলো সম্প্রতি মুখস্থ করার রীতি থেকে সরে এসে তার বদলে দক্ষতা, জ্ঞান ও মনোভাবের দিকে নজর দিচ্ছে। ‘দক্ষতাভিত্তিক এই পাঠ্যক্রম (সিবিসি)-’এ আইসিটি ও কৃষিবিদ্যার মতো নতুন বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। ‘মাউন্টেন টপ এডুকেশনাল পাবলিশার্স’-র প্রধান নির্বাহী কর্মকর্তা লরেন্স এনজাগি ব্যাখ্যা করে বলেন যে, নতুন এই চ্যালেঞ্জটি উভয় বিষয়-কে একীভূত করার একটি উপায় খুঁজে বের করেছে। শেষপর্যন্ত তিনি এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, এর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিওগুলোই সবচেয়ে ভালো উপায় হতে পারে।  

 

২০২০ সালে ‘মাউন্টেন টপ’ ধাপে ধাপে শিশুদের আত্মবিশ্বাস তৈরি করতে চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য নতুন পাঠ্যপুস্তক প্রকাশ করেছে। পাঠ্যপুস্তকটিতে বাগান করা, শিম, কুমড়ো, ছোটো প্রাণী পোষা, উদ্ভাবনী বাগান করা-সহ অ্যাকসেস এগ্রিকালচারের প্রায় ২০টি ভিডিও-র ইউআরএলগুলো তালিকাভুক্ত করা হয়েছে। ভিডিও-র বিষয় বাছাই করতে, ইউআরএল-এ টাইপ করতে এবং ভিডিওটি দেখতে শিক্ষকেরা শিক্ষার্থীদের সহায়তা করে।   

 

লরেন্স জানান, ‘শিক্ষার্থীরা ভিডিওগুলো ইংরেজি বা কিসোয়ালি ভাষায় দেখতে পারে।’ তিনি বলেন, “এটি দারুণ ছিল। কেননা, তারা ভিডিওগুলোতে আফ্রিকান লোকেদের কণ্ঠস্বর শুনতে পেয়েছিল।”  

 

কেনিয়ার নব্বই শতাংশ স্কুল জাতীয় বৈদ্যুতিক গ্রিডের মাধ্যমে বিদ্যুৎ পেয়ে থাকে এবং এর মধ্যে ৭০ শতাংশ স্কুলে ওয়াই-ফাই সুবিধা রয়েছে, যার মধ্যে দরিদ্র ও প্রত্যন্ত অঞ্চলের স্কুলও রয়েছে। লরেন্স বলেন, “যারা ভিডিওগুলো ডাউনলোড করতে পারে তাদের জন্য সেগুলো দেখা ছিল একই সমান ব্যাপার।” 

 

শিক্ষার্থীরা ভিডিও দেখেÑ যেমন, একটি সবজির বীজতলা তৈরি করা। পাঠ্যপুস্তকটিতে শিক্ষকদের জন্য নির্দেশিকা থাকে, যেখানে দেখানো হয়, শিশুদের একটি প্রকল্পে কীভাবে নেতৃত্ব দিতে হয়। শিক্ষকেরা শিক্ষার্থীদের দলবদ্ধভাবে সংগঠিত করেন এবং শিশুরা স্কুলের বাগানে বীজতলা তৈরি করে এবং কেল (পাতাজাতীয় সবজি) রোপণ করে। কীভাবে কম্পোস্ট তৈরি করতে হয় শিশুরা তার ওপরও একটি ভিডিও দেখে। তারপর তারা কম্পোস্ট তৈরি করে এবং তাদের সবজি বাগানে সার দেয়।  

 

প্রকল্পটি পুরো মেয়াদে চলে। শিশুরা নিজেদের উৎপাদিত কিছু সবজি নিজেরা খায়, অভিভাবকদিবসে গর্বিত শিক্ষার্থীরা তাদের সবজিগুলো বড়োদের দেখায়। বড়োদের কিছু সবজি কেনারও অনুমতি দেওয়া হয়। এর মাধ্যমে শিক্ষার্থীরা আরও একটি মূল্যবান বিষয় শেখে, আর তা হলো: খামারগুলো অর্থ উপার্জন করা যায়। 

 

এটি গুরুত্বপূর্ণ। কেননা, কেনিয়ার সরকার এখন তরুণদের গ্রামাঞ্চলে বসবাসে উৎসাহিত করছে। শহরে আর চাকরি নেই। কেনিয়া খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশÑ এটি নিশ্চিত করতে তরুণ সমাজকে আত্মনিয়োগ করতে হবে এবং অন্যদের জন্য খাদ্যের সংস্থান করতে হবে।  

 

কোভিড মহামারির কারণে কেনিয়ার স্কুলগুলো বন্ধ ছিল। তবে, তারা ২০২০ সালের নভেম্বর ও ডিসেম্বরে স্কুল খুলে দিয়েছিল। বন্ধের সময় কিছু স্কুলের শিক্ষার্থীরা পাঠ্যপুস্তক পড়ে, টিভি ও রেডিওতে শিক্ষামূলক অনুষ্ঠান দেখে ও শুনে এবং ইন্টারনেটের সাহায্যে তাদের লেখাপড়া চালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল। অবরুদ্ধ ওই দিনগুলোতে কেউ কেউ অ্যাকেসেস এগ্রিকালচারের ভিডিওগুলো দেখেছিল।

 

শিখন ভিডিওগুলো কৃষকদের পরবর্তী প্রজন্মকে চাষাবাদ সম্পর্কে ভালো মনোভাব তৈরি করতে কতটা সাহায্য করেছে তা বিচার করতে হয়ত তড়িঘড়ি করা হবে। ২০২১ সালের জুলাই মাসে যখন তারা পরীক্ষায় বসবে, তখন মাউন্টেন টপ ও শিক্ষকেরা ভিডিওগুলো দেখার ফল নির্ণয় করবেন। কিন্তু এতে অনেক ঝুঁকি আছে ; কেননা, কেনিয়ার ২৫ হাজার স্কুলের চতুর্থ ও পঞ্চম শ্রেণির প্রতিটিতে ১২ লাখ করে শিক্ষার্থী রয়েছে। তবে, লরেন্স খুবই আশাবাদী। তিনি বলেন, “আমরা শিশুদের নিজেদের জন্য খাদ্য উৎপাদন ও বিক্রি করার মতো যোগ্য করে গড়ে তুলছি।”    

 

অ্যাকসেস এগ্রিকালচারের এই সম্পর্কিত আরও কৃষি ভিডিও দেখুন

কাঁচামরিচের বীজতলা তৈরি

জৈবসার স্ট্রিগা দমন করে

উত্তম শস্য ও মাটির জন্য মাল্চ

 

কিসোয়ালি ভাষায় অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিওগুলো

কিসোয়ালি ভাষায় অ্যাকসেস এগ্রিকালচরের ১৩০টি ভিডিও রয়েছে। ভিডিওগুলো এখানে পাবেন

 

কেনিয়ার অন্যান্য ভাষায় আরও ভিডিও

কেনিয়ার অন্যান্য ভাষায় অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিও পাওয়া যায় : আতেসো, ধোলুও, কালেনজিন, কিয়েম্বু, কিকুয়ু, লুহিয়াসাম্বুরু

 

© Copyright Agro-Insight

 

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচারের আরবি ভাষার প্ল্যাটফর্মের সূচনা : একটি উত্তেজনাকর মাইলফলক

অ্যাকসেস এগ্রিকালচার আনন্দের সাথে ঘোষণা করছে যে, তারা আরবিভাষীদের জন্য আরবি ভাষার প্ল্যাটফর্ম চালু করেছে। এতে করে বহু আরবিভাষীর কাছে পৌঁছানো যাবে

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ