<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

৩০ কোটি হিন্দিভাষীর জন্য নতুন ভিডিও প্ল্যাটফর্ম

নতুন হিন্দি ওয়েবসাইট

১৭ জুন বিশ্ব খরা ও মরুকরণ প্রতিরোধ দিবস উপলক্ষে অ্যাকসেস এগ্রিকালচার তাদের ভিডিও প্ল্যাটফর্মটির হিন্দি সংস্করণ https://www.accessagriculture.org/hi -এর শুভ উদ্বোধন ঘোষণা করছে।  এই ওয়বেসাইটে বিশ্বের দক্ষিণাঞ্চলীয় দশেসমুহরে জন্য এগ্রোইকোলজিকাল নীতি এবং গ্রামীণ শিল্পোদ্যোগের উপর অনেকগুলো ভাষায় সমৃদ্ধ প্রশিক্ষণ ভিডিও ভাণ্ডার রয়েছে। 

অ্যাকসেস এগ্রিকালচার আন্তর্জাতিক ও স্থানীয় ভাষায় মানসম্পন্ন কৃষি প্রশিক্ষণ ভিডিওগুলোর জন্য বিশ্বের নেতৃস্থানীয় একটি সংস্থা, এটি পরিবেশগতভাবে টেকসই এবং সামাজিকভাবে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য প্রচার করে। এর ভিডিও প্ল্যাটফর্মটিতে ৮০টিরও বেশি ভাষায় ২০০টিরও বেশি মানসম্পন্ন ভিডিও রয়েছে এগুলোর সবই ভিডিও এবং অডিও ফাইল হিসেবে অবাধে ডাউনলোড করা যায়। ৫০টির বেশি হিন্দি ভাষার ভিডিও এর সংগ্রহে রয়েছে এবং এই সংখ্যা প্রতিনিয়ত বাড়তেই থাকবে।

হিন্দি ভিডিও প্ল্যাটফর্মের শুভ উদ্বোধন অ্যাকসেস এগ্রিকালচারের জন্য একটি বড়ো মাইলফলক হিসেবে চিহ্নিত, কেননা, ব্যবহারকারীর দিক থেকে হিন্দি পৃথিবীর চতুর্থ প্রধান কথ্যভাষা। হিন্দি প্ল্যাটফর্মটি ভারতের ৩০০ মিলিয়ন হিন্দিভাষী কৃষক এবং গ্রামীণ উদ্যোক্তাদের প্রয়োজন মেটাতে পারবে।

অ্যাকসেস এগ্রিকালচার প্রশিক্ষণ ভিডিওগুলোর বাংলা ভাষার সংস্করণ চালু হওয়ার ঠিক তিন মাস পরে হিন্দি প্ল্যাটফর্মের যাত্র শুরু হলো। ক্রমান্বয়ে বাড়তে থাকা হিন্দিভাষীরা নিজেদের পছন্দের ভাষায় অ্যাকসেস এগ্রিকালচারের হিন্দি প্ল্যাটফর্মটিতে অন্তর্ভুক্ত প্রচুর পরিমাণের ব্যবহারযোগ্য সম্পদ থেকে উপকৃত হতে পারবেন। 

প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত সুলভ ভিডিওগুলো দানাদার শস্য, শাকসবজি, শিমজাতীয় শস্য, টেকসই জমি ব্যবস্থাপনা, প্রাণিসম্পদ, অ্যাকুয়া কালচার, জলবায়ু পরিবর্তন অভিযোজন, সরঞ্জাম, ফসল কাটা, প্রক্রিয়াজাতকরণ এবং বিপণন প্রভৃতি নানা ভাগে শ্রেণিবদ্ধ। 

ভিডিওগুলো ছাড়াও প্ল্যাটফর্মটিতে সংশ্লিষ্ট অডিও পডকাস্টস এবং প্রযুক্তিভত্তিকি ফ্যাক্টশিট অন্তর্ভুক্ত রয়েছে। প্ল্যাটফর্মটিতে আরো যা রয়েছে, সেগুলো হলো : মাসিক ক্যুইজ প্রতিযোগিতার বিজয়ী, অ্যাকসেস এগ্রিকালচার অ্যামবাসেডর এবং ইয়াং এন্টারপ্রেনিয়ার্স ফর রুরাল অ্যাকসেস [ইআরএ] নেটওয়ার্ক-এর কথা। ইয়াং এন্টারপ্রেনিয়ার্স ফর রুরাল অ্যাকসেস [ইআরএ] নেটওয়ার্কটি ক্রমান্বয়ে প্রসার লাভ করছে।  প্রসঙ্গেত, আমরা নীরাজ কুমারের কথা বলতে পারি; তিনি ভারতের বিহারে অবস্থিত একটি এনজিও ‘ক্ষেতি’-এর সহ-প্রতিষ্ঠাতা, এই প্রতিষ্ঠানটি ইকোলজিকাল এগ্রোফরেস্ট্রি বিষয়ে কাজ করে।  

আমরা আমাদরে হিন্দিভাষী ব্যবহারকারীদের নতুন মোবাইলফোন-বান্ধব সাইটটি ব্যাপকভাবে ব্যবহার করার জন্য আমন্ত্রণ জানাই- কেননা, এটি তাদের চাহিদার কথা মাথায় রখেে বানানো হয়ছেে । আমরা তাদেরও আহ্বান জানাই, যারা হিন্দি ভাষায় আরো ভিডিও অনুবাদের কাজে সহযোগিতা করতে আগ্রহী। আগ্রহীরা অনুগ্রহ করে জনাব রামানের সাথে যোগাযোগ করুন। 

যোগাযোগের ঠিকানা :  raman@accessagriculture.org.

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাউথ আফ্রিকার তরুণ উদ্যোক্তারা স্মার্ট প্রযুক্তি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ নিয়েছেন

সাউথ আফ্রিকার লিম্পোপো এবং ইস্টার্ন কেপ থেকে ইয়াং এন্টারপ্রেনর চ্যালেঞ্জ ফান্ড জয়ী চার জন গ্রামীণ তরুণ উদ্যোক্তাÑ তাদের মধ্যে দুই জন দুটি ইআরএ দল থেকে এবং দুই জন এককভাবে তিন দিনের একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। ৩ থেকে ৫ অক্টোবর ২০২৩ তিনদিনব্যাপী ডিজিটাল সরঞ্জাম এবং টেকনোলজি বিষয়ে এই প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয় সাউথ আফ্রিকার পোলোকোয়ানে-তে।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ