<<90000000>> দর্শক
<<240>> উদ্যোক্তা 17টি দেশে
<<4135>> টি কৃষিবাস্তুবিদ্যা ভিডিও
<<105>> ভাষা উপলব্ধ

আপনার বাগানে উইভার-পিঁপড়া হতে দিন

আপলোড করা হয়েছে 5 years ago Loading

আপনার বাগানের ফল বা বাদামজাতীয় শস্যকে ফ্রুট-ফ্লাই ও অন্যান্য পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করতে উইভার-পিঁপড়া সহায়তা করে। এ-জাতের পিঁপড়া যদি আপনার বাগানে না থাকে, তবে কোনো উইভার-পিঁপড়ার কলোনি থেকে বাসাসহ তা সংগ্রহ করে আপনার ফল গাছে ছেড়ে দিন। একগাছ থেকে আরেক গাছে এ পিঁপড়া যেন যেতে পারে, সেজন্য এক গাছের ডালের সাথে আরেক গাছের ডাল সংযুক্ত করে দিন বা গাছগুলোর মাঝে কোনো ডাল বা লাঠি বেঁধে দিন, যাতে সেগুলো ব্যবহার করে পিঁপড়াগুলো যাতায়াত করতে পারে। যদি দেখেন যে, কোনো গাছে পিঁপড়াগুলো নিজেদের মধ্যে মারামারি করছে, তবে বুঝবেন তারা আলাদ কলোনির বাসিন্দা। এ ক্ষেত্রে দু-গাছের মধ্যে সংযোগ বিচ্ছিন্ন করে দিন ; যেকোনো একটি গাছের সংযোগ স্থাপনকারী ডাল কেটে দিন। ফল পাড়ার সময় আপনি যে ডালে চড়বেন, সে ডালে ছাই ছিটিয়ে দিন, অথবা আপনার নিজের হাতে ও পায়ে ছাই মেখে নিন।

বর্তমান ভাষা
Bangla
প্রযোজনা
Agro-Insight
ভিডিওটি শেয়ার করুন:

সংশ্লিষ্ট ভিডিও

আপনি কিভাবে সাহায্য করতে পারেন.. আপনার উদার সাহায্য আমাদের ক্ষুদ্র কৃষকদের কৃষি পরামর্শের জন্য তাদের ভাষায় আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।.

Latest News

অ্যাকসেস এগ্রিকালচার-এর নতুন ওয়েবসাইটে স্বাগত

কৃষিবিদ্যা এবং জৈবচাষাবাদের ওপর কৃষক প্রশিক্ষণ ভিডিওর বিশ্বের বৃহত্তম বহুভাষিক লাইবেরি অন্বেষণ করুন ব্রাসেলস, বেলজিয়াম — অ্যাকসেস এগ্রিকালচার তাদের

মিশরে অগ্রগামী কাজের জন্য অ্যাকসেস এগ্রিকালচার প্রশংসিত

সিজিআইআর, একটি বৈশ্বিক কৃষি-গবেষণা নেটওয়ার্ক, এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ডক্টর ইসমাহানে ইলাউফি মিশরের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে নারী ও তরুণ শ্রেণিসহ কৃষকদের কাছে পৌঁছানোর জন্য অ্যাকসেস এগ্রিকালচারের ভূয়সী প্রশংসা করেন।

লাইট ক্যামেরা অ্যাকশন ফিলিপাইনে অ্যাকসেস এগ্রিকালচার-শৈলীর ভিডিও নির্মাণ প্রশিক্ষণ

সম্প্রতি ফিলিপাইনের চারটি উন্নয়ন সংস্থার বারো জন অংশগ্রহণকারী দুই সপ্তাহের একটি ভিডিও নির্মাণ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন। প্রশিক্ষণে উচ্চমানের কৃষক-থেকে-কৃষক প্রশিক্ষণ ভিডিও নির্মাণের অত্যাবশ্যক দক্ষতাগুলো শেখানো হয়, যে-ভিডিওগুলো নির্মাণে গুণমান, বিষয়বস্তু এবং অ্যাকসেস এগ্রিকালচারের কঠোর মান মেনে চলতে হয়।

সাউথ আফ্রিকার তরুণ উদ্যোক্তারা স্মার্ট প্রযুক্তি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ নিয়েছেন

সাউথ আফ্রিকার লিম্পোপো এবং ইস্টার্ন কেপ থেকে ইয়াং এন্টারপ্রেনর চ্যালেঞ্জ ফান্ড জয়ী চার জন গ্রামীণ তরুণ উদ্যোক্তাÑ তাদের মধ্যে দুই জন দুটি ইআরএ দল থেকে এবং দুই জন এককভাবে তিন দিনের একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। ৩ থেকে ৫ অক্টোবর ২০২৩ তিনদিনব্যাপী ডিজিটাল সরঞ্জাম এবং টেকনোলজি বিষয়ে এই প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয় সাউথ আফ্রিকার পোলোকোয়ানে-তে।

সাম্প্রতিক ভিডিও

আমাদের স্পনসরদের ধন্যবাদ